ই-পেপার বৃহস্পতিবার ২১ নভেম্বর ২০১৯ ৭ অগ্রহায়ণ ১৪২৬
ই-পেপার বৃহস্পতিবার ২১ নভেম্বর ২০১৯

প্রিয় নবীর প্রিয় শহর
আরিফ খান সাদ
প্রকাশ: শুক্রবার, ৮ নভেম্বর, ২০১৯, ১২:০০ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 27

আমাদের প্রিয় নবী হজরত মুহাম্মদ (সা.)-এর প্রিয় শহর মদিনা। পৃথিবীর বরকতময় স্থানগুলোর মধ্যে এই শহর অন্যতম। যেখানে চলতে-ফিরতে, হাঁটতে-বসতে ও প্রত্যেক ভালো কাজে বরকত রয়েছে। যে শহরের জন্য আমাদের প্রিয় নবী (সা.) দোয়া করে গিয়েছেনÑ ‘হে আল্লাহ! আপনি মক্কার জন্য যে বরকত দিয়েছেন, তার চেয়ে দ্বিগুণ বরকত আপনি মদিনার জন্য দিন।’ (বুখারি : ১৮৮৫)। অন্য হাদিসে আল্লাহর রাসুল (সা.) বলেন, ‘হে আল্লাহ! ইবরাহিম (আ.) আপনার বান্দা ও বন্ধু ছিলেন। তিনি আপনার কাছে মক্কার বরকতের জন্য দোয়া করেছেন। আর আমি মুহাম্মদ আপনার বান্দা ও রাসুল। তাই আমি আপনার কাছে মদিনাবাসীর জন্য দোয়া করছি। আপনি তাদের ‘মুদ’ ও ‘সা’-এর ভেতরে (আরবিতে প্রচলিত পণ্যদ্রব্যের দুটো পরিমাপ) বরকত দিন, যেমন বরকত দিয়েছেন মক্কাবাসীর জন্য। এক বরকতের বিনিময়ে দ্বিগুণ বরকত দিন।’ (মুসনাদে আহমদ : ৩৯১৪)। যে শহরের জন্য প্রেমের নবী এমন আকুল হয়ে দোয়া করেছেন, সে মদিনার জন্য মুমিন হৃদয় কেন আকর্ষিত হবে না!
প্রাণের নবীর রওজাও তো মদিনায় অবস্থিত। তাই যেসব উম্মত রাসুলকে দেখার সৌভাগ্য লাভ করেনি তারা রাসুলের রওজা দেখে হৃদয়ের তৃষ্ণা মেটানোর চেষ্টা করেন। প্রিয় শহর মদিনায় রয়েছেন জান্নাতের একটি টুকরো বা বাগান। রাসুল (সা.) বলেছেনÑ ‘আমার ঘর ও মিম্বরের মধ্যবর্তী জায়গাটি জান্নাতের বাগানসমূহ থেকে একটি। আর আমার মিম্বার আমার হাউজে অবস্থিত।’ (বুখারি : ১১২০)
রাসুলকে ভালোবাসা প্রকাশ করতে যারা মদিনায় যাবে বা মদিনার প্রতি ভক্তি-ভালোবাসা লালন করবে আল্লাহ তাদের অন্তরকে পরিশুদ্ধ ও পবিত্র করে তুলবেন। হাদিসে এসেছে, ‘মদিনা কামারের হাপারের মতো। তা সব নিকৃষ্ট ও মন্দত্বকে বের করে দেয়।’ (তিরমিজি : ৩৯২০)। হজরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসুল (সা.) বলেছেন, ‘আমাকে এমন এক জনপদে হিজরত করতে বলা হয়েছে, যা অন্যান্য জনপদের ওপর বিজয়ী হবে। লোকেরা তাকে ইয়াসরিব বলে ডাকে। অথচ, তা হচ্ছে মদিনা, যা মানুষের অনিষ্টতা দূর করে। যেমন কামারের হাপর লোহার মরিচা দূরীভূত করে ফেলে।’ (বুখারি : ১৮৭১)
মদিনায় রয়েছে মসজিদে নববী। প্রাণ শীতল করা একটি স্থান। প্রিয় নবীর নিজ হাতে বানানো মসজিদ। এখানে নামাজ পড়াও অত্যন্ত সওয়াবের ও ফজিলতের। হাদিসে এসেছে, হজরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, রাসুল (সা.) বলেন, ‘মসজিদুল হারাম ছাড়া অন্যান্য মসজিদের তুলনায় আমার এই মসজিদে (নববীতে) একটি নামাজ হাজার নামাজ অপেক্ষা শ্রেষ্ঠ।’ (মেশকাত : ৬৪০)





সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]