ই-পেপার শনিবার ২৩ নভেম্বর ২০১৯ ৮ অগ্রহায়ণ ১৪২৬
ই-পেপার শনিবার ২৩ নভেম্বর ২০১৯

মাধবপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ওষুধ সংকটে বিপাকে রোগীরা
হবিগঞ্জ ও মাধবপুর প্রতিনিধি
প্রকাশ: শুক্রবার, ৮ নভেম্বর, ২০১৯, ১২:০০ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 13

৫০ শয্যা বিশিষ্ট মাধবপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ওষুধ সংকট তীব্র আকার ধারণ করেছে। ৩ মাস ধরে হাসপাতালে সরকারি ওষুধ সরবরাহ বন্ধ রয়েছে। এতে করে প্রতিদিন গ্রাম থেকে আগত ৫ শতাধিক রোগী সরকারি ওষুধ থেকে বঞ্চিত হচ্ছেন।
হাসপাতালে প্যারাসিটামল কিংবা খাবার স্যালাইনের মতো প্রাথমিক চিকিৎসায় ব্যবহৃত ওষুধের সরবরাহও নেই। ৩১ অক্টোবর উপজেলা মাসিক সমন্বয় সভায় উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ওষুধ সংকটের বিষয়টি উপস্থাপন করলে উপজেলা থেকে ৩ নভেম্বর ১৬ হাজার ৫শ প্যারাসিটামল, ২৮৮টি কলেরা স্যালাইন সরবরাহ করা হয়।
এদিকে আবহাওয়া পরিবর্তনের কারণে ও ভাটি অঞ্চলে পানি নেমে যাওয়ায় বিভিন্ন স্থানে ডায়রিয়া রোগ দেখা দিয়েছে। প্রতিদিনই ডায়রিয়ার চিকিৎসা নিতে এ হাসপাতালে রোগীর ভিড় দেখা যাচ্ছে। কিন্তু সরকারিভাবে রোগীদের ওষুধ সরবরাহ করা যাচ্ছে না।
হাসপাতালের একটি সূত্র জানায়, হাসপাতালে ওষুধের স্টোরটি বর্তমানে ওষুধ শূন্য। কবে নাগাদ ওষুধ সরবরাহ করা হবে তা এখনও অনিশ্চিত। এতে করে সাধারণ রোগীদের মধ্যে হতাশা ও ক্ষোভ দেখা দিয়েছে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বুধবার সকাল ১১টার দিকে গিয়ে দেখা যায়Ñ হাসপাতালে আগত রোগীদের দুই একটি ওষুধ ছাড়া বাকি সব ধরনের সরকারি ওষুধ সরবরাহ বন্ধ রয়েছে।
নাম প্রকাশ না করার শর্তে কর্তব্যরত একজন চিকিৎসক জানান, হাসপাতাল থেকে জানানো হয়েছে কোনো ধরনের ওষুধ ব্যবস্থাপত্রে লিখা যাবে না। কারণ ওষুধ নেই। এ জন্য ডাক্তাররা ব্যবস্থাপত্রে ওষুধ লিখে বাহির থেকে ওষুধ সরবরাহের পরামর্শ দিচ্ছেন।
উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা এইচএম ইশতিয়াক মামুন জানান, প্রতিদিন এ হাসপাতালে ৬ থেকে ৭শ রোগী চিকিৎসা নিতে আসে। কিন্তু গত তিন মাস ধরে হাসপাতালে ওষুধ সরবরাহ নেই। এতে করে স্টক শেষ হয়ে গেছে। এ অবস্থায় রোগীদের সরকারি ওষুধ দেওয়া সম্ভব হচ্ছে না। ওষুধ অধিফতর কর্তৃক জেলা না উপজেলা পর্যায়ে ওষুধ সরবরাহ হবে এ সিদ্ধান্ত হীনতার কারণে মাধবপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৩ মাস ধরে ওষুধ সরবরাহ বন্ধ রয়েছে। ওষুধ অধিদফতরের নীতিগত সিদ্ধান্ত না হওয়ায় এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে। মাধবপুর স্বাস্থ্য কমপ্লেক্সের ওষুধ সংকটের বিষয়টি নিরসনের জরুরি পদক্ষেপ নেওয়ার জন্য বিভাগীয় ডিরেক্টর ও সিভিল সার্জনকে অবগত করা হয়েছে।





সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]