ই-পেপার শনিবার ২৩ নভেম্বর ২০১৯ ৮ অগ্রহায়ণ ১৪২৬
ই-পেপার শনিবার ২৩ নভেম্বর ২০১৯

পেঁয়াজের দাম বেঁধে দিলেন শ্যামবাজারের পাইকাররা
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: শনিবার, ৯ নভেম্বর, ২০১৯, ১২:০০ এএম আপডেট: ০৮.১১.২০১৯ ১১:২৮ পিএম | প্রিন্ট সংস্করণ  Count : 169

ফাইণ ছবি

ফাইণ ছবি

মাসখানেকের বেশি অস্বাভাবিক দাম চলার পর এতে লাগাম টানতে পেঁয়াজের দাম বেঁধে দিয়েছেন ঢাকার প্রধান পাইকারি বাজার শ্যামবাজারের ব্যবসায়ীরা। এই পদক্ষেপের ফলে নতুন পেঁয়াজ ওঠার আগে অস্থিরতার এই শেষ পর্যায়ে এসে বাজারে কিছুটা স্বস্তি ফিরবে বলে আশা করছেন তারা।

বৃহস্পতিবার রাতে পেঁয়াজের দাম নির্ধারণের জন্য জরুরি বৈঠকে বসে আড়তদার সমিতি। সেখানে সিদ্ধান্ত হয়, শুক্রবার থেকে আপাতত মিসর, চীন ও তুরস্কের পেঁয়াজ প্রতিকেজি ৫৫-৬০ টাকা, মিয়ানমারের পেঁয়াজ ৮০-৮৫ টাকা এবং দেশি পেঁয়াজ ৯০ টাকার মধ্যে বিক্রি করবেন এই বাজারের ব্যবসায়ীরা।

সমিতির সহসভাপতি হাজী আব্দুল মাজেদ বলেন, সরবরাহ সংকটের কারণে বাজার অস্থিতিশীল হওয়াটা খুবই স্বাভাবিক। কিন্তু এর জন্য আড়তদারদের জেল-জরিমানা করা হচ্ছে। প্রচুর বদনাম রটানো হচ্ছে। তাই আমরা বাধ্য হয়ে আলোচনা করে মূল্য নির্ধারণ করে দিয়েছি। এই কাজটি আরও এক মাস আগে করতে পারলে আরও ভালো হতো। শ্যামবাজারের মতো ঢাকার অন্যান্য পাইকারি বাজার এবং চট্টগ্রামসহ দেশের অন্যান্য বাজারেও একই ধরনের পদক্ষেপ বাস্তবায়ন করতে সরকারকে উদ্যোগী হওয়া দরকার।

ব্যবসায়ীদের এই সিদ্ধান্ত বাস্তবায়ন হচ্ছে কি না, তা দেখতে শুক্রবার ছুটির দিনেও শ্যামবাজারে ভ্রাম্যমাণ আদালত নিয়ে অভিযানে যায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। এদিন মাত্র চারটি আড়ত ছাড়া অধিকাংশ আড়তেই বেঁধে দেওয়া দামে পেঁয়াজ বিক্রি করা হচ্ছিল বলে জানান অধিদফতরের সহকারী পরিচালক আব্দুল জব্বার মণ্ডল।

তিনি বলেন, অধিকাংশ দোকানেই সঠিক মূল্যে পণ্য বিক্রি করছিল। শুধু চারটা দোকানের মধ্যে ঝামেলা পেয়েছি। এদের ২০ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে। এক দোকানে দেশি পেঁয়াজের পাইকারি মূল্য লেখা ছিল প্রতিকেজি ৯০ টাকা। কিন্তু তারা বিক্রি করছিল ১০৬ টাকায়। অন্য তিনটি দোকানে মিসর, তুরস্ক ও চীনের পেঁয়াজ বিক্রি করেছে ৮০ টাকায়। যদিও তারা নিজেরা সর্বোচ্চ মূল্য ৬০ টাকা নির্ধারণ করেছিল।

তবে প্রধান পাইকারি বাজার উদ্যোগ নিলেও কারওয়ান বাজারসহ অন্যান্য বাজারগুলোতে দেখা যায়নি এ ধরনের পদক্ষেপ। তাৎক্ষণিকভাবে খুচরাতেও এর প্রভাব পড়েনি।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]