ই-পেপার শনিবার ২৩ নভেম্বর ২০১৯ ৮ অগ্রহায়ণ ১৪২৬
ই-পেপার শনিবার ২৩ নভেম্বর ২০১৯

শালুকের হাট মাধবপুর
কামরুল হাসান হবিগঞ্জ
প্রকাশ: শনিবার, ৯ নভেম্বর, ২০১৯, ১২:০০ এএম আপডেট: ০৯.১১.২০১৯ ১২:০৭ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 118

শালুকের হাট মাধবপুর

শালুকের হাট মাধবপুর

খাল-বিলে নজরকাড়া রূপ নিয়ে চারদিকে মুগ্ধতা ছড়ায় জাতীয় ফুল শাপলা। শুধু তাই নয় শাপলা গাছের গোড়ায় জন্মানো শালুক দেশে সবজির চাহিদা অনেকাংশে পূরণ করে। বর্ষা মৌসুমে হাওরের পানিতে জন্মানো শাপলা গাছের গোড়ায় একাধিক গুটি বড় হয়ে শালুকে পরিণত হয়। অনেকে ভাতের বিকল্প হিসেবেও এটা খেয়ে থাকেন। এই শালুকের সবচেয়ে বড় পাইকারি হাট হবিগঞ্জের মাধবপুরে। 

জানা গেছে, সপ্তাহের শনি ও মঙ্গলবারের মাধবপুর হাটে প্রচুর শালুক ওঠে। গাড়ি ভর্তি করে নিয়ে আসেন বিক্রেতারা। মৌলভীবাজার, সুনামগঞ্জ, কিশোগঞ্জের ব্যবসায়ীরা শত শত মন শালুক কিনতে আসেন এখানে। এই শালুক পাইকারদের হাতবদল হয়ে চলে যায় রাজধানী ঢাকাসহ কুমিল্লা, সরাইল, ভৈরব, নরসিংদী, চাঁদপুরসহ দেশের বিভিন্ন জেলায়। প্রতি মণ শালুক এই মৌসুমে দেড় হাজার থেকে সর্বোচ্চ আড়াই হাজার টাকায় বিক্রি হয় বলে জানান ব্যবসায়ীরা। 

শ্রীমঙ্গল থেকে আসা ব্যবসায়ী সাহেদ মিয়া বলেন, এলাকার তুলনায় মাধবপুরে শালুকের কদর বেশি থাকায় গত ৫-৬ বছর ধরে তারা এখানে নিয়ে আসেন। একেকটি শালুকের ওজন ৩০ গ্রাম থেকে ৬০-৭০ গ্রাম পর্যন্ত হয়ে থাকে। শক্তি বৃদ্ধিকারক এই সবজিটি কাঁচা খাওয়ার উপযোগী হলেও আগুনে পুড়িয়ে কিংবা সেদ্ধ করে খেলেও অত্যন্ত সুস্বাদু লাগে। শালুক দ্রুত ক্ষুধা নিবারণের সঙ্গে সঙ্গে শরীরে পর্যাপ্ত শক্তিও জোগায়।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. ইশতিয়াক মামুন বলেন, শালুকে প্রচুর পরিমাণে আয়রন, ভিটামিন, ক্যালসিয়াম রয়েছে যা স্নিগ্ধতাকারক, পিত্তের প্রশান্তিদায়ক ও পিপাসা নিবারণে সাহায্য করে। তবে পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবে অ্যালার্জিও দেখা দিতে পারে। এ ছাড়া প্রচুর আয়রন থাকায় অনেকের কোষ্ঠকাঠিন্য হতে পারে।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]