ই-পেপার শনিবার ২৩ নভেম্বর ২০১৯ ৮ অগ্রহায়ণ ১৪২৬
ই-পেপার শনিবার ২৩ নভেম্বর ২০১৯

ঝালকাঠিতে ৭৪টি সাইক্লোন শেল্টার, সরকারি ছুটি বাতিল
ঝালকাঠি প্রতিনিধি
প্রকাশ: শনিবার, ৯ নভেম্বর, ২০১৯, ৯:৫৫ এএম আপডেট: ০৯.১১.২০১৯ ৬:০৩ পিএম | অনলাইন সংস্করণ  Count : 115

ঝালকাঠিতে ৭৪টি সাইক্লোন শেল্টার, সরকারি ছুটি বাতিল

ঝালকাঠিতে ৭৪টি সাইক্লোন শেল্টার, সরকারি ছুটি বাতিল

ঘূর্ণিঝড় ‘বুলবুল’ রোববার উপকূলীয় ও দখিনের জনপদ ঝালকাঠি জেলায় আঘাত হানতে পারে এমন আশঙ্কায় দুর্যোগ মোকাবেলা ও ঝালকাঠিবাসীর জানমাল রক্ষার্থে ব্যাপক প্রস্তুতি নিয়েছে জেলা প্রশাসন।

শনি ও রোববার (৯ ও ১০ নভেম্বর) জেলা প্রশাসন, জেলা স্বাস্থ্য বিভাগ ও ফায়ারকর্মীসহ সরকারি কর্মচারীদের ছুটি বাতিল করতে কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছে জেলা প্রশাসন। সেই সাথে এদিনগুলোতে কর্মস্থলে থাকার নির্দেশ দিয়েছেন জেলা প্রশাসক মোঃ জোহর আলী। এছাড়াও যেকোনও পরিস্থিতি মোকাবেলায় প্রস্তুত রাখা হয়েছে জেলার ৭৪টি সাইক্লোন শেল্টার, প্রাথমিক বিদ্যালয়, পাকা ভবন, মেডিকেল টিম ওষুধপত্র, শুকনো খাবার ও রেড ক্রিসেন্টকর্মীসহ বিভিন্ন স্বেচ্ছাসেবী কর্মীদের।

শুক্রবার বিকেল ৫ টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে দুর্যোগ প্রস্তুতির বিষয়ে জরুরি সভা অনুষ্ঠিত হয়। সভায় জেলা  প্রশাসক মো. জোহর আলী জানান, জেলায় ৭৪টি সাইক্লোন শেল্টার সেন্টার, স্কুল-কলেজ প্রস্তুত রাখা  হয়েছে। প্রতিটি উপজেলায় একটি করে কন্টোলরুম খোলা হয়েছে।  জেলা পর্যায়ে সকল কর্মকর্তা ও কর্মচারীদের ছুটি বাতিল করা হয়েছে জানিয়ে তিনি রাত ১২টায় তার ফেসবুকে একটা স্ট্যাটাস দেন।

এসময় অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) এসএম ফরিদউদ্দীন, অতিরিক্ত পুলিশ সুপার এম এম মাহমুদ হাসান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাড. খান সাইফুল্লাহ পনির, পৌর কাউন্সিলর তরুন কর্মকার, টেলিভিশন সাংবাদিক সমিতির সভাপতি হেমায়েত উদ্দীন হিমুসহ প্রশাসনের কর্মকর্তা, সাংবাদিক, রেড ক্রিসেন্টকর্মী, বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের কর্মীরা উপস্থিত ছিলেন।

জেলা প্রশাসক মোঃ জোহর আলী জানান, ঘূর্নিঝড় বুলবুল আঘাত হানতে পারে এমন আশঙ্কায় জেলা প্রশাসকের কার্যালয়ের সব কর্মকর্তা-কর্মচারী, স্বাস্থ্য বিভাগ, ফায়ার সার্ভিস কর্মীদের ছুটি বন্ধ ঘোষণা করা হয়েছে। জান-মালের নিরাপত্তা রক্ষার্থে চাল এবং শুকনা খাবার প্রস্তুত রাখা হয়েছে।

সাইক্লোন শেল্টার, পাকা শিক্ষা ভবন, মসজিদ, মন্দির খুলে আশ্রয় নেওয়ার উপযোগী করতে এবং আবহাওয়ার গতিবিধি বুঝে যথাসময়ে মাইকিং ও প্রচার-প্রচারণা চালিয়ে জনসাধারণকে সতর্ক করতে সংশ্লিষ্টদের নির্দেশ দেওয়া হয়েছে। তাৎক্ষণিক যোগাযোগের জন্য নিয়ন্ত্রণ কক্ষ (কন্ট্রোল রুম) ০৪৯৮৬২২৩৩ এবং ০১৭০৫৪১১০০৫ নম্বরটি সচল থাকবে বলেও জানান তিনি।

অতিরিক্ত পুলিশ সুপার মাহমুদ হাসান বলেন, দুর্যোগকালীন সময়ে দুষ্কৃতকারীরা যাতে কোনও রকম অপ্রীতিকর ঘটনা ঘটাতে না পারে এজন্য পুলিশ সুপার কার্যালয়ের নিয়ন্ত্রণ কক্ষ (কন্ট্রোল রুম) ০১৭৭১৫৩৫১৭৮, ০৪৯৮৬৩২১০ এবং ৯৯৯ নম্বরে যোগাযোগ করার জন্য অনুরোধ রইল।

সিভিল সার্জন প্রতিনিধি ও স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা গৌতম কুমার দাস বলেন, জেলার ৩২টি ইউনিয়নে ৩২টি, ৪ উপজেলায় ৪টি এবং সদর হাসপাতালে ১টি মেডিকেল টিম গঠন করা হয়েছে। যাতে দুর্যোগকালীন এবং পরবর্তীতে চিকিৎসাসেবা দেওয়া যায়।

জেলা রেডক্রিসেন্ট ইউনিটের সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন পান্না বলেন, রেডক্রিসেন্টের পক্ষ থেকে পর্যাপ্ত ব্যবস্থা নেওয়ার প্রস্তুতি রয়েছে। যথাসময়ে আমরা যথাযথ ব্যবস্থা নিতে পারব। যুব রেডক্রিসেন্টের মাধ্যমে জনসাধারণকে সচেতন করা হবে।

উল্লেখ্য, শুক্রবার দুপুর থেকে শুরু হওয়া গুড়ি গুড়ি বৃষ্টি রাত থেকে মাঝারী ধরনের বৃষ্টিতে রূপ নেয়। আকাশ মেঘাচ্ছন্ন ও সেই সাথে ভেজা বাতাসও বইছে। প্রতিকূল আবহাওয়ার কারণে ঝালকাঠির সুগন্ধা, বিষখালী ও হলতা নদীতে সকল ধরনের নৌযান চলাচল বন্ধ রয়েছে। ঝালকাঠি লঞ্চ টার্মিনলাল থেকে নদীর ওপারে নিয়ে নিরাপদ স্থানে নোঙ্গর করে রাখা হয়েছে।








সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]