ই-পেপার শুক্রবার ১৫ নভেম্বর ২০১৯ ১ অগ্রহায়ণ ১৪২৬
ই-পেপার শুক্রবার ১৫ নভেম্বর ২০১৯

শিক্ষার্থীদের হাত দিয়ে শিকারি ডাহুকটি অবমুক্ত
শ্রীমঙ্গল প্রতিনিধি
প্রকাশ: শনিবার, ৯ নভেম্বর, ২০১৯, ২:১৪ পিএম | অনলাইন সংস্করণ  Count : 132

শিক্ষার্থীদের হাত দিয়ে শিকারি ডাহুকটি অবমুক্ত

শিক্ষার্থীদের হাত দিয়ে শিকারি ডাহুকটি অবমুক্ত

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে বুড়বুড়িয়া চা বাগান এলাকায় একটি শিকারী ডাহুক অবমুক্ত করা হয়েছে!সম্প্রতি শ্রীমঙ্গল উপজেলার জামসি এলাকা থেকে শিকার করাকালীন মুহূর্তে চিহ্নিত এক শিকারির কাছ থেকে শিকারী একটি বিপন্ন ডাহুক পাখি উদ্ধার করে নিয়ে আসেন সাংবাদিক হৃদয় দেবনাথ!

ডাহুক পাখিটি শিকারি হওয়ায় কিছুদিন পর্যবেক্ষণে রেখে স্বাভাবিক হওয়ার পর শনিবার ৯ নভেম্বর সকালে একদল ক্ষুদে শিক্ষার্থীদের হাত দিয়ে পাখিটিকে অবমুক্ত করে দেয়া হয়েছে! প্রাণপ্রকৃতির উপর শিশুদের ছোটবেলা থেকেই ভালোবাসা তৈরী করার জন্য শিশুদের হাত দিয়ে বন্যপ্রাণী অবমুক্ত করার এই উদ্যোগ নেন খোকন থৌনাজাম! ক্ষুদে শিক্ষার্থীরা হলেন, রাজদ্বীপ, রাজশ্রী, পেখম, ঋদ্ধি, দূর্বা ও তোহা!

এসময় উপস্থিত ছিলেন, সাংবাদিক হৃদয় দেবনাথ, ওয়াইল্ডলাইফ ফটোগ্রাফার খোকন থৌনাজাম,পরিবেশবাদী সোহেল শ্যাম,অমৃত দাস প্রমুখ! সাংবাদিক হৃদয় জানান, এই শিকারি ডাহুকটিকে ব্যবহার করে শিকারি ছালিক মিয়া প্রতিদিন গড়ে ১৫-২০ টি পাখি শিকার করতো! এই পাখিটি উদ্ধার হওয়ায় বেঁচে গেছে হাজারো পাখির প্রাণ! আর এটা ভেবেই একটু বেশি তৃপ্তিবোধ করছি বলে জানান এ সাংবাদিক!

শিক্ষার্থীদের হাত দিয়ে শিকারি ডাহুকটি অবমুক্ত

শিক্ষার্থীদের হাত দিয়ে শিকারি ডাহুকটি অবমুক্ত


সাদা বুকে জলচর পাখি ‘ডাহুক’। এর ইংরেজি নাম White-breasted Waterhen. এরা গড়ে ৩২ সেন্টিমিটার পর্যন্ত দীর্ঘ হয়। এরা সাধারণত দিবাচর। একা বা জোড়ায় থাকে। উদ্ভিদ ঢাকা সব ধরনের জলাভূমিতে বিচরণ করে। প্রাকৃতিক পরিবেশ বিপন্ন হওয়ার কারণে এদের জীবনও হুমকির সম্মুখীন।  

বাংলাদেশের বন্যপ্রাণী আইন (সংরক্ষণ ও নিরাপত্তা) এর ধারা অনুযায়ী এ প্রজাতিটি সংরক্ষিত। 




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]