ই-পেপার শুক্রবার ১৫ নভেম্বর ২০১৯ ১ অগ্রহায়ণ ১৪২৬
ই-পেপার শুক্রবার ১৫ নভেম্বর ২০১৯

‘নবীজীবন’ নিয়ে রচিত  আলোচিত ১০ গ্রন্থ
রায়হান রাশেদ
প্রকাশ: রোববার, ১০ নভেম্বর, ২০১৯, ১২:০০ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 69

চলছে রবিউল আউয়াল মাস। এ মাসের সঙ্গে প্রিয় মুহাম্মদ (সা.)-এর জন্ম, মৃত্যুসহ নানা তাৎপর্যপূর্ণ ঘটনার সম্পর্ক রয়েছে। নবীজির উম্মত হিসেবে আমাদের করণীয় হচ্ছে তার অনুপম জীবনাদর্শের পূর্ণাঙ্গ অনুসরণ ও অনুকরণ করে চলা। এ জন্য প্রথমে জরুরি তার জীবনী সম্পর্কে বিস্তারিত জানা। নিচে সিরাত তথা নবীজীবন নিয়ে রচিত ১০টি গ্রন্থের আলোচনা তুলে ধরা হলো।
সিরাত ইবনে ইসহাক
মূল গ্রন্থের নাম ‘আস-সিরাতুন নাবাবিয়্যাহ’। মহানবী (সা.)-এর ইন্তেকালের পর রচিত এটিই প্রথম সিরাত বিষয়ক বিশদ গ্রন্থ। রচনা করেছেন আল্লামা ইবনে ইসহাক (রহ.)। তাকে সিরাত শাস্ত্রের জনক বলা হয়। বাংলা ভাষায় এর অনুবাদ করেছেন কথাসাহিত্যিক শহীদ আখন্দ। ‘সিরাতে রাসুলুল্লাহ (সা.)’ নামে এটি ইসলামিক ফাউন্ডেশন থেকে প্রকাশিত হয়েছে। পরবর্তীতে ২০১৭ সালে প্রথমা প্রকাশনী বইটি প্রকাশ করে।
সিরাতে ইবনে হিশাম
হিজরি দ্বিতীয় শতাব্দীর শেষের দিকে আবু মুহাম্মদ আব্দুল মালেক ইবনে হিশাম ইবনে আইয়ুব ‘সিরাত ইবনে হিশাম’ লিপিবদ্ধ করেন। এটি মূলত ‘সিরাত ইবনে ইসহাক’-এর সংক্ষিপ্ত, সুবিন্যস্ত ও সম্পাদিত সংস্করণ। বিশুদ্ধ বর্ণনা ও বিন্যাসগুণের কারণে এটি বিশেষ গ্রহণযোগ্যতা লাভ করেছে।
আল বিদায়া ওয়ান নিহায়া
‘আল-বিদায় ওয়ান-নিহায়া’ রচনা করেছেন হিজরি অষ্টম শতাব্দীর বিখ্যাত আলেম আবুল ফিদা ইবনে কাসির (রহ.)। ইসলামী জ্ঞানের সব শাখায় তার সদর্প বিচরণ ছিল। ‘আল-বিদায়া ওয়ান-নিহায়া’ তার অমর কীর্তি। আরবি ভাষায় রচিত ১৪ খÐের বিশাল একটি গ্রন্থ। এতে নবীজির সিরাত ও জীবনী সম্পর্কে কয়েকটি মৌলিক অধ্যায় গ্রন্থিত হয়েছে। ইসলামিক ফাউন্ডেশন থেকে ‘ইসলামের ইতিহাস : আদি-অন্ত’ নামে ১৪ খÐে এর অনুবাদ প্রকাশিত হয়েছে।
শামায়েলে তিরমিজি
‘শামায়েলে তিরমিজি’ রচনা করেন হাদিস শাস্ত্রের বিখ্যাত আলেম আবু ঈসা মুহাম্মদ ইবনে ঈসা (রহ.)। নবীজির দৈহিক অবয়ব, পোশাক-পরিচ্ছদ, হাসি-কান্না, আদব-আখলাক, দৈনন্দিন আমল ও অনুপম সৌন্দর্যের আলোচনা এতে স্থান পেয়েছে। ইমাম তিরমিজি (রহ.) তার এই গ্রন্থে নবীজীবনের ৫৮টি বিষয়কে বিভিন্ন অনুচ্ছেদে বিভক্ত করে ৪০০টি হাদিস সংকলন করেছেন। বাংলা ভাষায় শামায়েলে তিরমিজির প্রথম অনুবাদ প্রকাশিত হয় ইসলামিক ফাউন্ডেশন থেকে। অনুবাদ করেছেন আল্লামা আবুল বারাকাত মুহাম্মদ ফজলুল্লাহ। পরবর্তীতে আরও কয়েকটি প্রকাশনী থেকে এর অনুবাদ প্রকাশিত হয়েছে।
আর-রাহিকুল মাখতুম
এটি রচনা করেন আল্লামা সফিউর রহমান মোবারকপুরী। ১৯৭৯ সালে রাবেতায়ে আলম ইসলামীর পক্ষ থেকে মুহাম্মদ (সা.)-এর জীবনীর ওপর আয়োজিত সিরাত প্রতিযোগিতায় ১১৮৭টি পাÐুলিপির ভেতর এটি প্রথম স্থান লাভ করে। কোরআন, হাদিস, বিশুদ্ধ আসার এবং ঐতিহাসিক বর্ণনার বিপুল সমাহার ও চমৎকার বিন্যাসের কারণে গ্রন্থটি অল্প সময়ে সারাবিশে^ বিশেষ সমাদর লাভ করেছে। ১৯৯৯ সালে খাদিজা আখতার রেজায়ী এর বাংলা অনুবাদ করেন। ‘আল কোরআন একাডেমি পাবলিকেশন্স’ বইটি প্রকাশ করে। বাংলা ভাষায় অনূদিত হলেও ব্যাপক সাড়া ফেলে। মাত্র পঞ্চান্ন দিনের মাথায় বইটির দ্বিতীয় সংস্করণ শেষ হয়ে যায়।
সিরাতে মোস্তফা
আল্লামা ইদরিস কান্ধলভী (রহ.) রচিত ‘সিরাতে মোস্তফা’ আল্লাহর রাসুল (সা.)-এর জীবনের বিভিন্ন ঘটনার অধীনে ফিকহি মাসআলা সম্পর্কে আলোচিত হয়েছে। প্রতিটি ঘটনার সঙ্গে দলিল-প্রমাণের উল্লেখ রয়েছে। বাংলা ভাষায় এর অনুবাদ করেন মুফতি হেমায়েত উদ্দিন। বাড কম্পিউটার অ্যান্ড পাবলিকেশন্স এটি প্রকাশ করেছে।
নবীয়ে রহমত
ভারত উপমহাদেশের প্রখ্যাত আলেম সাইয়েদ আবুল হাসান আলী নদভী (রহ.) রচনা করেন এটি। বাংলা ভাষায় এর অনুবাদ করেছেন মাওলানা আবু সাইদ মুহাম্মদ ওমর আলী। প্রকাশ করেছে মাকতাবাতুল হেরা।
বিশ^নবী
কবি গোলাম মোস্তফা রচিত সিরাতগ্রন্থ। ‘বিশ^নবী’ কবির শ্রেষ্ঠ কীর্তি। ১৯৪২ সালের অক্টোবরে বইটির প্রথম সংস্করণ প্রকাশিত হয়। ১৯৪৬ সালে দ্বিতীয় ও ১৯৬৩ সালে অষ্টম সংস্করণ প্রকাশিত হয়। ভাষা ও সাহিত্যের প্রসাদগুণের কারণে ‘বিশ^নবী’ সাধারণ পাঠকের চেয়ে বিদগ্ধ পাঠককে মুগ্ধ করে বেশি।
তোমার স্মরণে হে রাসুল
মাওলানা আবদুল মাজেদ দরিয়াবাদী রচিত সিরাতগ্রন্থ। আবেগ-ভালোবাসা ও সাহিত্যের নান্দনিক উপস্থাপনায় বইটি অনন্যা। অনুবাদ করেছেন মাওলানা ইয়াহয়া ইউসুফ নদভী। প্রকাশ করেছে রাহনুমা প্রকাশনী।
বিশ^নবী মুহাম্মদ (সা.)-এর জীবনী
শাইখুল হাদিস আল্লামা বশির উদ্দিন এটি রচনা করেন। এর বৈশিষ্ট্য হচ্ছে বিশুদ্ধ বর্ণনার প্রতি লক্ষ রেখে নবীজির জীবনের ঘটনাসমূহ তুলে ধরা হয়েছে। ২০১৫ সালে এটি মোহাম্মদী কুতুবখানা ঢাকা থেকে মুদ্রিত হয়।





সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]