ই-পেপার শুক্রবার ১৫ নভেম্বর ২০১৯ ১ অগ্রহায়ণ ১৪২৬
ই-পেপার শুক্রবার ১৫ নভেম্বর ২০১৯

মাহমুদউল্লাহর নেতৃত্বে ধোনির ছাপ
ক্রীড়া ডেস্ক
প্রকাশ: রোববার, ১০ নভেম্বর, ২০১৯, ১২:০০ এএম আপডেট: ১০.১১.২০১৯ ১:২৭ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 38

মাহমুদউল্লাহর নেতৃত্বে ধোনির ছাপ

মাহমুদউল্লাহর নেতৃত্বে ধোনির ছাপ

অধিনায়কত্বের দায়িত্ব নতুন কিছু নয় মাহমুদউল্লাহর কাছে। তবে ভারত সফরে বাংলাদেশ টি-টোয়েন্টি দলকে নেতৃত্ব দেওয়ার দায়িত্বটা এসেছে অপ্রত্যাশিতভাবেই। সেটা যেমনই হোক না কেন, চাপ সামলে নিয়েছেন টাইগার ব্যাটসম্যান। এশিয়ার শক্তিশালী প্রতিপক্ষের বিপক্ষে নেতৃত্ব দিচ্ছেন দারুণভাবেই। তাতে মাহমুদউল্লাহর প্রশংসায় মেতেছেন ভারতীয় পেসার ইরফান পাঠান। মহেন্দ্র সিং ধোনির সঙ্গে তুলনা করেছেন বাংলাদেশ দলপতিকে।

ভারতের ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা অধিনায়ক ধোনি। বিরাট কোহলিদের দল হিসেবে শক্তিশালী করার পেছনে তার অবদান অনেক এবং ২০০৭ সালে নেতৃত্বগুণে দলকে জিতিয়েছেন প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা। সাবেক অধিনায়কের নেতৃত্বেই ২০১১ সালে ওয়ানডে বিশ্বকাপ জয়ের স্বাদ পায় ভারত। ম্যাচ চলাকালীন তাৎক্ষণিক সিদ্ধান্ত নিতেও দারুণ পটু ছিলেন ধোনি। এমন সফল এক অধিনায়কের সঙ্গেই মাহমুদউল্লাহকে মেলালেন ইরফান।

চলমান সিরিজে মাহমুদউল্লাহর নেতৃত্বে ভারতের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টি ম্যাচ জয়ের স্বাদ পায় বাংলাদেশ। তিন ম্যাচ সিরিজের প্রথমটিতে দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে টাইগাররা জেতে ৭ উইকেটে। ম্যাচের প্রথম ইনিংসে ৮ বোলার ব্যবহার করেন মাহমুদউল্লাহ। তাতেই মেলে সফলতা। রোহিত শর্মার দলকে বেঁধে রাখে ১৪৮ রানে। ব্যাট হাতেও অবদান রাখেন মাহমুদউল্লাহ (অপরাজিত ছিলেন ১৫ রানে)। অর্থাৎ ভারত বধের ম্যাচে টাইগার অধিনায়ক ছিলেন দুর্দান্ত।

ওই ম্যাচের প্রসঙ্গ টেনে ইরফান বলেন, ‘যখন আপনি বিশ্বের সেরা একটি দলের বিপক্ষে ম্যাচ জেতেন, এটা আপনার আত্মবিশ্বাস অনেকগুণ বাড়িয়ে দেয় এবং ম্যাচ জুড়ে বিভিন্ন পরিবর্তন এনে মাহমুদউল্লাহ অধিনায়ক হিসেবে দারুণ যোগ্যতার প্রমাণ দিয়েছে। তার অধিনায়কত্বে মহেন্দ্র সিং ধোনির ছাপ ছিল ছিল। যেমন ম্যাচে পাওয়ার প্লের পর সে (মাহমুদউল্লাহ) পার্টটাইম বোলারদের ব্যবহার করেছে। এই কৌশল ধোনি প্রায়ই ব্যবহার করে থাকে।’

দিল্লিতে বাংলাদেশের জয়ে অবদান কম নেই মুশফিকুর রহিমের। স্পিন সহায়ক উইকেটে ব্যাট হাতে দলের জয়ে মূল ভ‚মিকা রাখেন এই উইকেটকিপার-ব্যাটার। মাঠ ছাড়েন বাংলাদেশকে জয়ের বন্দরে পৌঁছে দিয়েই। খেলেন ৬০ রানের ইনিংস। ৪৩ বলে ৮ চার এবং ১ ছয়ে নিজের ইনিংসটি সাজান মুশফিক। তাই এই টাইগারের প্রশংসায় গা ভাসিয়েছেন ভারতীয় স্পিনার হরভজন সিং। তার মতে, আজ যদি নাগপুরে বাংলাদেশ সিরিজ জেতে, তাহলে প্রধান ভ‚মিকা পালন করবেন মুশফিকই।

হরভজন বলেন, ‘অনেক অভিজ্ঞতাসম্পন্ন একজন খেলোয়াড় মুশফিকুর রহিম। স্পিন এবং পেস, উভয় বলে খেলার দারুণ যোগ্যতা আছে তার এবং বাংলাদেশ দলে ব্যাটিং ভাগে দায়িত্বের বেশিরভাগই তার কাঁধে। মাহমুদউল্লাহর চেয়েও। তবে সেও ভালো খেলোয়াড় বাংলাদেশ দলে।’





সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]