ই-পেপার শুক্রবার ১৫ নভেম্বর ২০১৯ ১ অগ্রহায়ণ ১৪২৬
ই-পেপার শুক্রবার ১৫ নভেম্বর ২০১৯

১২ রবিউল আউয়াল উপলক্ষে বর্ণাঢ্য গজল সন্ধ্যা অনুষ্ঠিত
সময়ের আলো ডেস্ক
প্রকাশ: রোববার, ১০ নভেম্বর, ২০১৯, ২:৫২ পিএম | অনলাইন সংস্করণ  Count : 51

১২ রবিউল আউয়াল উপলক্ষে বর্ণাঢ্য গজল সন্ধ্যা অনুষ্ঠিত
১২ রবিউল আউয়াল মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর জন্ম ও ওফাত দিবস উপলক্ষে আলোচনা সভা ও হামদ, নাত এবং গজল সন্ধ্যা ‘রাহমাতুল্লিল আলামিন’ অনুষ্ঠিত হয়েছে। 

রাজধানীর সুপ্রিমকোর্ট বার এ্যাসোসিয়েশন মিলনায়তনে সীরাতুন্নবী সাল্লাল্লাহু ওয়া সাল্লাম
উদযাপন জাতীয় কমিটি এ অনুষ্ঠানের আয়োজন করে। শিল্পী মোস্তফা জামান আব্বাসীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক প্রধান নির্বাচন কমিশনার বিচারপতি মোহাম্মদ আবদুর রউফ।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনপ্রিয় চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন, কবি আসাদ বিন হাফিজ, মাহবুবুল আলম গোরা। এছাড়াও বক্তব্য রাখেন বিশিষ্ট সাংস্কৃতিক সংগঠক ও কবি মোশাররফ হোসেন খান।

প্রধান অতিথি বিচারপতি আব্দুর রউফ বলেন, মহানবী মুহাম্মদ (সা.) তাঁর পুরো জীবনে দ্বীনকে বিজয়ী আদর্শ হিসেবে প্রতিষ্ঠিত করার আন্দোলন করে সফল হয়েছেন। দ্বীন ইসলাম প্রতিষ্ঠার আন্দোলন করতে গিয়ে মহানবী (সা.) কে তাগুতী শক্তির সীমাহীন রোষানলে পড়তে হয়েছে। তৎকালিন রাষ্ট্রিয় ক্ষমতায় অধিষ্ঠিত তাগুতী শক্তি কর্তৃক সীমাহীন অপবাদ, নির্মম জেল-জুলুম-
নির্যাতন-নিষ্পেষন এমনকি নিজ জন্মভূমি থেকে বিতারিত হয়েও তিনি ইসলাম প্রতিষ্ঠার আন্দোলনের ব্যাপারে কোন আপোস করেননি।

চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন বলেন, ইসলামী সংস্কৃতি সব সময়ই মানুষের কল্যাণের পক্ষে কথা বলে। মানুষের আত্মীক উন্নয়নে এ সংস্কৃতির গুরুত্ব আবশ্যকীয়। তিনি গজল সন্ধ্যা রাহমাতুল্লিল আলামিন’ এর উদ্বোধন ঘোষণা করেন।

অনুষ্ঠানের আহ্বায়ক ও সভাপতি মোস্তফা জামান আব্বাসী বলেন, বাংলা গানে নবীকে স্মরণের অমীয় বাণী শুনিয়েছেন কবি কাজী নজরুল ইসলাম। নজরুল লিখেছেন অসংখ্য নবী প্রেমের গান। কুরআন নাযিল হয়েছিল রাসূলের প্রতি। আর কুরআনের লক্ষ্যকে বুঝতে হলে রাসূলের জীবনী অধ্যয়ন করা প্রয়োজন। রাসূল (সা.) এর আগমন হয়েছিল বিশ্বের সর্বাধিক অন্ধকারাচ্ছন্ন, বিভ্রান্ত ও বিপথগামী জাতির মধ্যে। তারা যুদ্ধ বিগ্রহ, হত্যা-নির্যাতন, দুর্বল ও নারীদের প্রতি অত্যাচার, মদ্যপানসহ বিভিন্ন অপরাধে জড়িত ছিল। আর রাসূল (সা.) তার জীবদ্দশায় অতি অল্প সময়ের মধ্যে একরম একটি মূর্খ জাতিকে সুপথে এনেছেন।

অনুষ্ঠানের প্রথম অধিবেশনে সাংস্কৃতিক সংগঠক শাহাদাত উল্লাহ টুটুলের উপস্থাপনায় স্বাগত বক্তব্য রাখেন বিশিষ্ট কবি, শিল্পী ও সাংস্কৃতিক সংগঠক যাকীউল হক জাকি।

অনুষ্ঠানের দ্বিতীয় অধিবেশনে বিশিষ্ট নাট্যকার ও সাংস্কৃতিক সংগঠক মাহবুব মুকুল এর উপস্থাপনায় কবিতা আবৃত্তি করেন দেশ বরেণ্য বিশিষ্ট বাচিক শিল্পী শরিফ বায়জিদ মাহমুদ, গান পরিবেশন করেন শিল্পী মোস্তফা জামান আব্বাসী, শিল্পী তাফাজ্জল হোসেন খান, নজরুল সঙ্গীত শিল্পী সালাহউদ্দিন আহমেদ, শিল্পী গোলাম মওলা, শিল্পী হাসনাত আব্দুল কাদের, শিল্পী
লিটন হাফিজ চৌধুরী, শিল্পী লীনা তাপসী খান, শিল্পী ইয়াকুব আলী খান, শিল্পী আবু বকর সিদ্দিক, শিল্পী মশিউর রহমান লিটন, শিল্পী পথিক নবি, শিল্পী আমিরুল মোমেনীন মানিক, শিল্পী রিংকু, শিল্পী রাফাত, শিল্পী বেলাল খান, শিল্পী রাজিব, শিল্পী জাফর নোমানী, কবিতা আবৃত্তি করেন বাচিক শিল্পী মুস্তাগিছুর রহমান মুস্তাক ও গান পরিবেশন করে শিশু শিল্পী জাইমা নূর।

এছাড়াও অনুষ্ঠানে দলীয় নাতে রাসূল সাঃ পরিবেশন করেন মহানগর শিল্পীগোষ্ঠী, মল্লিক একাডেমি, অনুপম সাংস্কৃতিক সংসদ, সন্দিপন, জাগরণ, নিমন্ত্রণ ও বাংলাদেশের জনপ্রিয় একাধিক শিল্পীগোষ্ঠীর শিল্পীরা।

অনুষ্ঠানটি দেখতে পাবেন ১০ নভেম্বর রোববার বিকাল ৩টায় শুধুমাত্র গাজী টেলিভিশনের পর্দায়। অনুষ্ঠানটির পুনঃপ্রচার দেখতে পাবেন ঐদিন দিবাগত রাত ২টায়। এছাড়াও অনুষ্ঠানটি পুনরায় দেখতে পাবেন ১২ই নভেম্বর মঙ্গলবার সকাল ৮টায়। অনুষ্ঠানটির মিডিয়া পার্টনার হিসেবে ছিল প্যানভিশন টেলিভিশন।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]