ই-পেপার শুক্রবার ১৫ নভেম্বর ২০১৯ ১ অগ্রহায়ণ ১৪২৬
ই-পেপার শুক্রবার ১৫ নভেম্বর ২০১৯

বাউফলে শতাধিক বাড়িঘর বিধ্বস্ত, থোর আসা আমনের ব্যাপক ক্ষতি
বাউফল (পটুয়াখালী) সংবাদদাতা
প্রকাশ: রোববার, ১০ নভেম্বর, ২০১৯, ৪:০১ পিএম | অনলাইন সংস্করণ  Count : 91

বাউফলে শতাধিক বাড়িঘর বিধ্বস্ত, থোর আসা আমনের ব্যাপক ক্ষতি
পটুয়াখালীর বাউফলে ঘূর্ণিঝড় বুলবুলের তান্ডবে বিধ্বস্ত হয়েছে প্রায় শতাধিক কাঁচা ও টিনেরচালা বাড়িঘর ও স্কুল প্রতিষ্ঠান। উপরে পড়েছে কয়েক হাজার গাছপালা। লন্ডভন্ড হয়েছে প্রায় ৩৬ হাজার ১শ’ ৯০ হেক্টর জমির থোর আসা আমন ধান। বিনষ্ট হয়েছে ঘের ও উঁচু জমির শাক-সবজিও। 

বিভিন্ন এলাকায় বৈদ্যুতিক খুঁটি ভেঙ্গে ও তার ছিড়ে বিচ্ছিন্ন হয়েছে বিদ্যুৎ সরবরাহ। ভারি বর্ষণ আর স্বাভাবিকের চেয়ে ২-৩ ফুট উচ্চতার জোয়ারের পানিতে প্লাবিত হয়েছে চর ও নিম্নাচ্ঞল। তেঁতুলিয়া নদীর ভাঙন রোধে নদীপাড়ের জিও ব্যাগের বাঁধের অধিকাংশ ভেঙে চলে গেছে নদী গর্ভে।

উপজেলা কৃষি কর্মকর্তা মো. মনিরুল ইসলাম জানান, এই মুহুর্তে সঠিক হিসাব নিরুপন করা না গেলেও প্রাথমিক ভাবে ৩৬ হাজার ১শ’ ৯০ হেক্টর জমির থোর আসা আমন ধানের প্রায় পুরোটাই ক্ষতিগ্রস্থ হওয়ার কথা জানা গেছে। এর মধ্যে ১০ পার্সেন্ট জমিতে আগাম জাতের পাকা ও আধাপাকা আমনের ক্ষতি কিছুটা কম হলেও থোর আসা আমন ধানের চিটার পরিমান বাড়বে। ঘের ও উঁচু জমিতে থাকা শাকসবজি বিনষ্ট হয়েছে পরোপুরি।

চন্দ্রদ্বীপ ইউপির চেয়ারম্যান এনামুল হক আলকাস মোল্লা জানান, ঘূর্ণিঝড় বুলবুলে বিচ্ছিন্ন চন্দ্রদ্বীপ ইউনিয়নের বিভিন্ন চরের অর্ধশতাধিক কাঁচা ও টিনের চালা বসতঘর উড়িয়ে নিয়ে গেছে। ক্ষতিগ্রস্থ হয়েছে আমন ফসলের ক্ষেত।

কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানেরও চালা ক্ষতি হয়েছে। স্বাভাবিকের চেয়ে ২-৩ ফুট উচ্চতার জোয়ারে প্লাবিত হয়েছে চর ও নিম্নাচ্ঞল। বুলবুলের তান্ডবে বৈদ্যুতিক খুঁটি ভেঙে যাওয়াসহ বিভিন্ন জায়গায় লাইন ছিড়ে ব্যাপক ক্ষতির কথা জানিয়েছেন পল্লী বিদ্যুতের বাউফল জোনাল অফিসের লোকজন।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]