ই-পেপার সোমবার ৯ ডিসেম্বর ২০১৯ ২৫ অগ্রহায়ণ ১৪২৬
ই-পেপার সোমবার ৯ ডিসেম্বর ২০১৯

বই পরিচিতি
প্রকাশ: শুক্রবার, ১৫ নভেম্বর, ২০১৯, ১২:০০ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 27

তরুণ লেখক রনি রেজা। ‘এলিয়েনের সঙ্গে আড্ডা’ তার প্রথম বই। নামেই কেমন রহস্য ছড়িয়ে আছে। হ্যাঁ, রহস্যময় ভঙ্গিতেই চারপাশের
কথাগুলো তুলে ধরেছেন সাবলীলভাবে। পাঠক যখন তার বর্ণনা পড়বে সমস্ত দৃশ্যই চেনা লাগবে।
যেন কল্পনার ডালিতে সাজিয়েছেন আমার কথাগুলোই। এখানেই লেখকের মুন্সিয়ানা। এখানেই তিনি জীবনের শাশ্বত সত্যকে উদঘাটিত করেছেন। অন্যকে ছুঁয়ে থাকা জলোচ্ছ্বাসের কাছে নিজেকে নিবেদনের মধ্যে থাকে আনন্দ। সীমাহীন বিপুলের কাছে মানুষ তো ভিখিরি। এই ভিখিরিপনা আসলে পূর্ণতারই দ্যোতক। নিজেকে দান করে পূর্ণ হয়ে ওঠার প্রয়াস। মাত্র দশটি গল্পে সাজানো এই গল্প সংকলন। গল্পগুলো পাঠের সঙ্গে সঙ্গে পাঠক সহজেই লেখকের অন্তর্জগতের ক্রমাগত ভাঙন অনুভব করবেন। এই ভাঙন অন্ধকারের নয়। এই বিচ্ছিন্নতা ব্যাপ্তির উল্লাস। নিজের ভেতর থাকা ব্যাপ্তিবোধের ব্যূহ ভেঙে লেখক এখানে গতিমান জীবনের আলেখ্য লিখেছেন। কোথাও তিনি প্রেমের আকুলতা থেকে উচ্চারণ করেছেন, ‘আমিও তোমাকে হারাতে চাই না, বিন্তি’; কোথাও বলেছেন, ‘প্রেম নামক গণ্ডিতে প্রবেশ করলেই ধর-বাঁধা কিছু নিয়ম এসে সামনে দাঁড়ায়- যা নিয়ন্ত্রণ সবার পক্ষে সম্ভব নয়।’ একেকটি দৃশ্যে লেখক নিজেকে টুকরো টুকরো করে ছড়িয়ে বাস্তব জগতের সঙ্গে মিশিয়ে ফেলেছেন।
এ আসলে ব্যক্তি থেকে সমষ্টির অভ্যন্তরে আত্ম-উন্মোচন। নিঃস্বতার ভিতর দিয়ে পূর্ণ হওয়ার উৎসব মানুষ তো অক্ষরের মধ্য দিয়ে ফুটিয়ে তোলে। এই গল্প সংকলনের ভিতর দিয়ে লেখক রনি রেজা সেই সত্যই উচ্চারণ করে গেলেন।
অমিত গোস্বামী,কলকাতা, ভারত




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]