ই-পেপার সোমবার ৯ ডিসেম্বর ২০১৯ ২৫ অগ্রহায়ণ ১৪২৬
ই-পেপার সোমবার ৯ ডিসেম্বর ২০১৯

জয় ছাপিয়ে বিপ্লবের চোট
ক্রীড়া প্রতিবেদক
প্রকাশ: শুক্রবার, ১৫ নভেম্বর, ২০১৯, ১২:০০ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 15

নিজেদের আঙিনায় শুরু হয়েছে ইমার্জিং এশিয়া কাপ। আট দলের এই আসরে স্বাগতিক বাংলাদেশ চোখ রাখছে শিরোপায়। আসরে তাদের শুরুটাও হয়েছে দারুণ। নাজমুল হোসেন শান্তর নেতৃত্বাধীন বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দল হংকংকে উড়িয়ে দিয়েছে ৯ উইকেটে। বৃহস্পতিবার ‘বি’ গ্রুপের ম্যাচে প্রতিপক্ষের ১৬৪ রান তাড়া করতে নেমে স্বাগতিকরা জয়ের বন্দরে পৌঁছে গেছে ২৪.১ ওভারেই। তবে সেই জয় ছাপিয়ে এখন আলোচনায় আমিনুল ইসলাম বিপ্লবের চোট।
বিকেএসপির চার নাম্বার গ্রাউন্ডে নিজের বলে ফিল্ডিং করতে গিয়ে ডান হাতের দুই আঙুলের মাঝে মারাত্মক চোট পান বিপ্লব। রক্তাক্ত হাত নিয়ে মাঠ ছাড়েন মাত্র ৩ ওভার বল করে। কোনো উইকেট না পেলেও দেন মাত্র ৪ রান। পরে জানা গেছে, বিপ্লবের হাতের তালু ফেটে গেছে এবং সেলাই পড়েছে দুটি। মাঠের বাইরে থাকতে হবে কমপক্ষে ১০ দিন আর এশিয়া কাপ শেষ হবে ২৩ নভেম্বর। অর্থাৎ টুর্নামেন্ট শেষ বিপ্লবের। তবে এই লেগিকে ছাড়াও প্রথম ম্যাচে সফল বাংলাদেশ।
টুর্নামেন্টে পাঁচ দেশ অংশ নিয়েছে অনূর্ধ্ব-২৩ দল নিয়ে। ২০১৮ এশিয়া কাপ বাছাইয়ে শীর্ষ তিন দলÑ হংকং, ওমান এবং নেপাল খেলছে জাতীয় দল নিয়ে। ওই বাছাইয়ে চ্যাম্পিয়ন হয়েছিল হংকং। কিন্তু ইমার্জিং এশিয়া কাপে দলটি পাত্তাই পায়নি বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দলের কাছে। সফরকারীদের অল্পতেই বেঁধে রেখে স্বাগতিকদের জয়ের ভিত গড়ে দেন বোলাররা। এরপর নাঈম শেখ, সৌম্য সরকার আর দলপতি শান্তর ব্যাটে জয় নিশ্চিত করে লাল-সবুজের প্রতিনিধিরা।
টস হেরে ব্যাটিংয়ে নামা হংকংকে শুরুতেই বিপাকে ফেলেন সুমন খান। ডানহাতি এই পেসার দ্রুত ফেরান দুই ওপেনার ক্যামেরুন ম্যাকআসলান (১৪) এবং আহসান আব্বাসীকে (৭)। শুরুর সেই ধাক্কা সামলে নিতে পারেনি হংকং। ৫০ ওভা র ব্যাটিং করলেও ৯ উইকেট পায় মোটে ১৬৪ রানের পুঁজি। ৩৩ রানের খরচায় ৪ উইকেট শিকার করে স্বাগতিকদের সফল বোলার সুমন। ২টি উইকেট পান মেহেদী হাসান। হাসান মাহমুদ আর আফিফ হোসেন নিয়েছেন একটি করে উইকেট।
রান তাড়ায় বাংলাদেশের জয়ের পথটা আরও মসৃণ হয় নাঈম ও সৌম্যের উদ্বোধনী জুটিতে। দুজনে দলের খাতায় যোগ করেন ৯৪ রান। ভারতে মাটিতে স্বাগতিকদের বিপক্ষে তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচে আলো ছড়ানো নাঈমকে (৫২) ফিরিয়ে এ জুটি ভাঙেন মোহসিন খান। কিন্তু সফরকারীদের ম্যাচে ফেরার সুযোগ দেননি সৌম্য এবং শান্ত। ৭২ রানের জুটি গড়ে দলের জয় নিশ্চিত করেই মাঠ ছাড়েন তারা। সৌম্য ৮৪ এবং অধিনায়ক শান্ত ২২ রানে অপরাজিত ছিলেন।
বৃহস্পতিবার একই দিনে অপর ম্যাচগুলোতে জয়ের দেখা পেয়েছে পাকিস্তান, ভারত এবং ওমান। কক্সবাজারে শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ‘বি’ গ্রুপের ম্যাচে আফগানিস্তানকে ৮ উইকেটে হারিয়েছে পাকিস্তান। ‘এ’ গ্রুপের দুই ম্যাচে একটিতে শ্রীলঙ্কার বিপক্ষে ওমান জিতেছে ৪ উইকেটের ব্যবধানে এবং অপরটিতে ভারত নেপালকে পরাস্ত করেছে ৭ উইকেটে।





সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]