ই-পেপার রোববার ১৫ ডিসেম্বর ২০১৯ ১ পৌষ ১৪২৬
ই-পেপার রোববার ১৫ ডিসেম্বর ২০১৯

ফিরেই আর্জেন্টিনাকে জেতালেন মেসি
ক্রীড়া ডেস্ক
প্রকাশ: শনিবার, ১৬ নভেম্বর, ২০১৯, ১:২৩ এএম | অনলাইন সংস্করণ  Count : 926

ফিরেই আর্জেন্টিনাকে জেতালেন মেসি

ফিরেই আর্জেন্টিনাকে জেতালেন মেসি

প্রত্যাবর্তনটা স্মরনীয় করে রাখলেন লিওনেল মেসি। তিন মাসের নিষেধাজ্ঞা কাটিয়ে মাঠে ফিরেই আর্জেন্টিনাকে জেতালেন বার্সেলোনা সুপারস্টার। সেটাও চিরপ্রতিদ্বন্দ্বি ব্রাজিলের বিপক্ষে, ১-০ ব্যবধানে। শুক্রবার রাতে সৌদি আরবের রাজধানী রিয়াদে প্রীতি ম্যাচে মেসির একমাত্র গোলেই মধুর প্রতিশোধ নিয়েছে লিওনেল স্কালোনির শিষ্যরা। এর আগে তিতের দলের সঙ্গে সবশেষ সাক্ষাতে ২-০ ব্যবধানে হেরে ২০১৯ কোপা আমেরিকার ফাইনালে ওঠা হয়নি আর্জেন্টিনার।

ওই টুর্নামেন্ট আয়োজকদের সমালোচনা করেই ৩ মাসের জন্য নিষিদ্ধ হন মেসি। সেই সাজা ভোগ করে মাঠে ফিরেই বনে গেলেন আর্জেন্টিনার জয়ের নায়ক। কিং সাউদ ইউনিভার্সিটি স্টেডিয়ামে ম্যাচের একমাত্র গোলটি বার্সা ফরোয়ার্ড করেন ত্রয়োদশ মিনিটে, পেনাল্টি কিক থেকে। যা আদায় করে নিয়েছিলেন মেসিই। নিজেদের ডি-বক্সে আর্জেন্টাইন ক্ষুদে জাদুকরকে পেছন থেকে বাঁধা দিয়ে ব্রাজিলের বিপদ ডেকে আনেন ডিফেন্ডার অ্যালেক্স সান্দ্রো। পেনাল্টির বাঁশি বাজান রেফারি।

ফিরেই আর্জেন্টিনাকে জেতালেন মেসি

ফিরেই আর্জেন্টিনাকে জেতালেন মেসি

তবে স্পট-কিক থেকে সরাসরি গোল করতে পারেননি মেসি। বায়ে ঝাঁপিয়ে প্রথম দফায় তার শট রুখে দেন ব্রাজিলিয়ান গোলরক্ষক আলিসন। কিন্তু নিয়ন্ত্রণে নিতে পারেননি বল। তাতে দ্বিতীয় দফায় পায়ের খোঁচায় আলবিসেলেস্তেদের গোলোৎসবে মাতান পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী ফরোয়ার্ড (১-০)। অথচ ম্যাচের শুরুতেই এগিয়ে যাওয়ার কথা ছিল ব্রাজিলের। কেননা, রেফারির প্রথম পেনাল্টির বাঁশি বেজেছিল তিতের শিষ্যদের পক্ষেই।

স্কালোনির রক্ষণভাগের ব্যর্থতায় বল পেয়ে যান ব্রাজিলের হুয়ান ফয়েথ। এই ডিফেন্ডারের পা ছুঁয়ে বল পৌঁছায় গ্যাব্রিয়েল জেসুসের কাছে। কিন্তু ডি-বক্সে ম্যানচেস্টার সিটির ফরোয়ার্ডকে ফাউল করেন আর্জেন্টাইন ডিফেন্ডার পেজেল্লা। মুহূর্তেই পেনাল্টি বাঁশি বাজান রেফারি। দশম মিনিটে সেই শট নিতে এসে ব্যর্থ জেসুস। আর্জেন্টাইন গোলরক্ষক এস্তেবান আন্দ্রাদা ঝাঁপিয়ে পড়েন বায়ে আর ম্যানসিটির তারকা শট নেন ডানে। যা চলে যায় মাঠের বাইরে।

এরপর ম্যাচ জুড়ে কেবল ব্যর্থতার পরিচয়ই দিয়েছে তিতের শিষ্যরা। ম্যাচজুড়ে ৬৬ ভাগ সময় বল ছিল ব্রাজিলিয়ানদের পায়ে। কিন্তু হিসেবটা যখন আক্রমণের সংখ্যায়, তখন কিন্তু এগিয়ে স্কালোনির শিষ্যরা। মেসিদের ৮ শটের বিপরীতে লক্ষ্য বরাবর তিতের শিষ্যরা শট নিতে পেরেছে মোটে ১ বার। অপরদিকে গোলমুখে ব্রাজিলের ত্রানকর্তা ছিল আলিসন। গোলরক্ষকের দুর্দান্ত সব সেভে দ্বিতীয়ার্ধে কমপক্ষে ৪ গোল হজম থেকে রক্ষা পেয়েছে তিতের দল।

৬৬ মিনিটে প্রায় ৩০ গজ দূর থেকে নেওয়া মেসির দুর্দান্ত ফ্রি-কিক আলিসন রুখে দেন কর্নারের বিনিময়ে। কিছু সময় পর ব্রাজিলিয়ান গোলক্ষকের বীরত্বে থমকে যায় আর্জেন্টাইনদের আরও তিনটি আক্রমণ। পরে ম্যাচের শেষ ১৫ মিনিটে এলোমেলো ফুটবলেই সীমাবদ্ধ ছিল দুই দলের লড়াই। তাতে জেসুসের পেনাল্টি মিসের আফসোস এবং পরাজয়ের স্বাদ নিয়েই মাঠ ছাড়ে ব্রাজিল। অপরদিকে জয়ের উৎসবে মাতে আর্জেন্টিনা।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]