ই-পেপার সোমবার ৯ ডিসেম্বর ২০১৯ ২৫ অগ্রহায়ণ ১৪২৬
ই-পেপার সোমবার ৯ ডিসেম্বর ২০১৯

জীবন সংগ্রামে জয়ী প্রতিবন্ধী রফিক
মধুখালী (ফরিদপুর ) প্রতিনিধি
প্রকাশ: রোববার, ১৭ নভেম্বর, ২০১৯, ১:০০ পিএম | অনলাইন সংস্করণ  Count : 97

জীবন সংগ্রামে জয়ী প্রতিবন্ধী রফিক

জীবন সংগ্রামে জয়ী প্রতিবন্ধী রফিক

ফরিদপুরের মধুখালী পৌর সভার ৬ নং ওয়ার্ডের শ্রীপুর গ্রামের মো. রইচউদ্দিন মোল্যার ছেলে মো.রফিকউদ্দিন মোল্যা(৩১)। প্রতিবন্ধি হয়েও জীবন সংগ্রামে সে জয়ী। শারীরিক ও বাক প্রতিবন্ধি হয়েও সে কারো দয়ায় বা অনুগ্রহে নয় নিজের প্রচেষ্টায় সফল মুদি ব্যবসায়ী।

সরেজমিনে রফিকের দোকানে তাঁর সাথে এ প্রতিবেদকের কথা হয়। প্রতিবেদককে তিনি জানান ১৬/১৭ বছর ভাটিকান্দী মথুরাপুর বাঁশতলা বাজারে ভারাঘরে ক্ষুদ্র মুদি ব্যবসা করে আসছেন। সকাল থেকে গভীর রাত পর্যন্ত দোকান খুলে বসে থাকেন বেচা কেনাও হয় ভাল। রাতে তার দোকানে ভাল বেচা কেনা হয় কারণ রাতে অন্য কোন দোকান খোলা থাকে
না।

উপজেলা পরিষদ থেকে তার দোকানের সামনে সড়ক বাতি স্থাপন করায় সোলারের আলোয় আলোকিত তার দোকানের সামনের সড়কে চলাচলকারী বিভিন্ন যানবাহন সেখানেই দাঁড়ায়, সেটার ফসল সে ভোগ করে।

ক্ষুদ্র ঋণ দান প্রতিষ্ঠান থেকে, ঋণ গ্রহণ না করেই সে ব্যবসা প্রতিষ্ঠানটি দাঁড় করিয়েছেন। ২ ভাই ২ বোনের মধ্যে তাঁর অবস্থান দ্বিতীয়, দুই বোনের বিয়ে হয়েছে। পিতা-মাতা,ছোট ভাই, স্ত্রী ও একমাত্র সন্তান নিয়ে ৬ সদস্যের সাংসার । পুরো সংসার প্রতিবন্ধী মো. রফিক মোল্যার উপর নির্ভর।

ছোট ভাই কলেজে পড়ে তার লিখাপড়ার খরচ, ৩ বছর পূর্বে বিয়ে করেছেন । শাকিল নামে বর্তমানে তাদের ঘরে ২ বছরের একটি ছেলে সন্তান আছে, তার খরচ। সব মিলিয়ে আশে পাশে কোন দায় দেনা না করে লড়ে যাচ্ছেন জীবন সংগ্রামে। কথা ভাল মত বলতে না পারলেও সবাই তাকে সমীহ করেন কারণ শারীরিক প্রতিবন্ধী হয়েও ক্ষুদ্র মুদি ব্যবসা করে সে সাফল্য লাভ করেছেন।

পারিবারিকভাবে তার পরিবার সচ্ছল নয়। বাবা একসয় মধুখালী বাজারে নাম করা ট্রেইলারিং ব্যবসায়ী ছিলেন । বাবা সে ব্যবসার সাফল্য ধরে রাখতে পারেন নাই। যে কারণে প্রতিবন্ধী রফিককে মুদি ব্যবসার মাধ্যমে বাবার সে সংসারের হাল ধরতে হয়েছে।

পাশের দোকানদার মোঃ আঃ বারেক খান রফিকের প্রশংসা করে বলেন রফিক একজন শারীরিক ও বাক প্রতিবন্ধী হলেও একজন মানুষ হিসেবে মুদি ব্যবসায়ী হিসেবে সৎ এবং আল্লাহ ওয়ালা মানুষ। বেচাকেনার মাঝে সময় পেলেই খোদাকে স্মরণ করেন। যে কারণে আল্লাহ তাকে এমন সাফল্য দিয়েছেন।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]