ই-পেপার রোববার ১৫ ডিসেম্বর ২০১৯ ১ পৌষ ১৪২৬
ই-পেপার রোববার ১৫ ডিসেম্বর ২০১৯

ঢাকায় মাশরাফি চট্টগ্রামে গেইল
ক্রীড়া প্রতিবেদক
প্রকাশ: সোমবার, ১৮ নভেম্বর, ২০১৯, ২:৩৭ পিএম | অনলাইন সংস্করণ  Count : 117

ঢাকায় মাশরাফি চট্টগ্রামে গেইল

ঢাকায় মাশরাফি চট্টগ্রামে গেইল

বিপিএলের ইতিহাসে সবথেকে সফল অধিনায়ক তিনি, আগের ছয় আসরে চারবারই উঁচিয়ে ধরেছেন শিরোপা। সেই মাশরাফি বিন মর্তুজাই কিনা ‘বঙ্গবন্ধু বিপিএল’-এর প্লেয়ার্স ড্রাফটে দল পেলেন দশম রাউন্ডে এসে! একের পর এক রাউন্ড উপেক্ষিত থাকার পর নড়াইল এক্সপ্রেসকে দলে টেনেছে ঢাকা প্লাটুন। মাশরাফির মতো ‘এ-প্লাস’ ক্যাটাগরিতে থাকা তামিম ইকবালকেও দলে নিয়েছে তারা। তামিমের জন্ম যে শহরে, সেই চট্টগ্রামের দল চট্টগ্রাম চ্যালেঞ্জার্স নিয়েছে টি-টোয়েন্টি ক্রিকেটের সবথেকে বড় বিজ্ঞাপন ক্রিস গেইলকে। দলটি নিয়েছে টাইগারদের টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদকেও। অন্যদিকে টেস্ট অধিনায়ক মুমিনুল হক খেলবেন ওয়ানডে অধিনায়ক মাশরাফির মতোই ঢাকার হয়ে।

রোববার রাজধানীর একটি অভিজাত হোটেলে অনুষ্ঠিত হয়েছে ভিন্ন আঙ্গিকে হতে যাওয়া ‘বঙ্গবন্ধু বিপিএল’-এর প্লেয়ার্স ড্রাফট। আসরে অংশ নিতে যাওয়া সাতটি দল সেই ড্রাফট থেকে পছন্দসই খেলোয়াড় নিয়ে গুছিয়েছে ঘর। ড্রাফটে ৬ ক্যাটাগরিতে দেশি ক্রিকেটার ছিল ১৮১ জন এবং ৫ ক্যাটাগরিতে বিদেশি খেলোয়াড়ের সংখ্যা ছিল ৪৩৯ (২২টি দেশের)। আগেই জানিয়ে দেওয়া হয়েছিল, প্রতিটি দল সর্বনিম্ন ৯ এবং সর্বোচ্চ ১১ জন স্থানীয় ক্রিকেটার নিতে পারবে। বিদেশিদের ক্ষেত্রে সংখ্যাটা ৬ থেকে ৮ জন। দুজন বিদেশি ড্রাফটের বাইরে থেকে নেওয়ার সুযোগ থাকায় কয়েকটি দল ড্রাফট থেকে চারজন করে বিদেশি খেলোয়াড় নিয়েছে। অর্থাৎ আরও বড় বড় তারকা ক্রিকেটারকে দেখা যেতে পারে এবারের বিপিএলে। তবে এটা সম্পূর্ণই নির্ভর করছে দলগুলোর স্পন্সরদের ওপর।

সব মিলিয়ে ড্রাফট থেকে ১০০ জন ক্রিকেটার নিয়েছে সাত দল। দেশি-বিদেশি মিলিয়ে সর্বোচ্চ ১৬ জন করে ক্রিকেটার নিয়েছে ঢাকা আর চট্টগ্রাম। সর্বনিম্ন ১৩ জন করে নিয়েছে রংপুর আর কুমিল্লা। সমান ১৪ জন করে ক্রিকেটার নিয়েছে খুলনা, রাজশাহী আর সিলেট। ড্রাফট থেকে কোনো দলই নেয়নি মোহাম্মদ আশরাফুলকে।

কে কোন দলে:
ঢাকা প্লাটুন দেশি : মাশরাফি বিন মর্তুজা, তামিম ইকবাল, এনামুল হক বিজয়, হাসান মাহমুদ, মেহেদী হাসান, আরিফুল হক, মুমিনুল হক, শুভাগত হোম, রকিবুল হাসান, জাকের আলী। বিদেশি : থিসারা পেরেরা, লরি ইভান্স, আসিফ আলি, ওয়াহাব রিয়াজ, শহীদ আফ্রিদি, লুইস রিস।

খুলনা টাইগার্স দেশি : মুশফিকুর রহিম, শফিউল ইসলাম, নাজমুল হোসেন শান্ত. আমিনুল ইসলাম বিপ্লব, শামসুর রহমান শুভ, সাইফ হাসান, শহিদুল ইসলাম, মেহেদী হাসান মিরাজ, আলিস আল ইসলাম, তানভির ইসলাম। বিদেশি : রাইলি রুশো, রবি ফ্রাইলিঙ্ক, মোহাম্মদ আমির, নাজিবুল্লাহ জাদরান, রহমানউল্লাহ গুরবাজ।

রাজশাহী রয়্যালস দেশি : লিটন দাস, আফিফ হোসেন, আবু জায়েদ, ফরহাদ রেজা, তাইজুল ইসলাম, অলক কাপালি, ইরফান শুক্কুর, কামরুল ইসলাম রাব্বি, মিনহাজুল আবেদীন আফ্রিদি, নাহিদুল ইসলাম। বিদেশি : রবি বোপারা, হযরতউল্লাহ জাজাই, মোহাম্মদ ইরফান, মোহাম্মদ নেওয়াজ।

রংপুর রেঞ্জার্স দেশি : মোস্তাফিজুর রহমান, নাঈম শেখ, আরাফাত সানি, জহুরুল ইসলাম, তাসকিন আহমেদ, জাকির হাসান, নাদিফ চৌধুরী, ফজলে মাহমুদ, সঞ্জিত সাহা। বিদেশি : মোহাম্মদ নবি, শাই হোপ, লুইস গ্রেগরি, ক্যামেরন ডেলপোর্ট।

সিলেট থান্ডার দেশি : মোসাদ্দেক হোসেন, মোহাম্মদ মিঠুন, নাজমুল ইসলাম অপু, সোহাগ গাজী, রনি তালুকদার, নাঈম হাসান, মনির হোসেন, দেলোয়ার হোসেন, রুবেল মিয়া। বিদেশি : শেরফান রাদারফোর্ড, শফিকউল্লাহ শাফাক, জনসন চার্লস, নাভিন উল হক, জীবন মেন্ডিস।

কুমিল্লা ওয়ারিয়র্স দেশি : সৌম্য সরকার, আল-আমিন হোসেন, ইয়াসির আলী, সাব্বির রহমান, সানজামুল ইসলাম, আবু হায়দার রনি, সুমন খান, মাহিদুল ইসলাম অঙ্কন, ফারদিন হোসেন। বিদেশি : কুশাল পেরেরা, মুজিব-উর রেহমান, ডেভিড মালান, দাসুন শানাকা।

চট্টগ্রাম চ্যালেঞ্জার্স দেশি : মাহমুদউল্লাহ রিয়াদ, ইমরুল কায়েস, নাসির হোসেন, রুবেল হোসেন, নুরুল হাসান, এনামুল হক জুনিয়র, পিনাক ঘোষ, মুক্তার আলী, নাসুম আহমেদ, জুনায়েদ সিদ্দিকি। বিদেশি : ক্রিস গেইল, কেসরিক উইলিয়ামস, রায়াদ এমরিট, আভিস্কা ফার্নান্দো, ইমাদ ওয়াসিম, রায়ান বার্ল।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]