ই-পেপার সোমবার ৯ ডিসেম্বর ২০১৯ ২৫ অগ্রহায়ণ ১৪২৬
ই-পেপার সোমবার ৯ ডিসেম্বর ২০১৯

দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থীকে মারধরকারী ছাত্রলীগ কর্মী ১বছর বহিষ্কার
চবি প্রতিনিধি
প্রকাশ: বুধবার, ২০ নভেম্বর, ২০১৯, ৬:৩৫ পিএম | অনলাইন সংস্করণ  Count : 166

দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থীকে মারধরকারী ছাত্রলীগ কর্মী ১বছর বহিষ্কার

দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থীকে মারধরকারী ছাত্রলীগ কর্মী ১বছর বহিষ্কার

দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থীকে মারধরের ঘটনায়  চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) শাখা ছাত্রলীগ কর্মী মোরশেদুল আলম রিফাতকে এক বছরের জন্য বহিষ্কার করা হয়েছে। চবি হেলথ এন্ড ডিসিপ্লিনারী কমিটির সদস্য ও প্রক্টর অধ্যাপক এসএম মনিরুল হাসান বুধবার (২০ নভেম্বর) দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার নির্বাহী ক্ষমতাবলে মঙ্গলবার (১৯ নভেম্বর) এই বহিষ্কারাদেশ দেন। এর আগে গত ১৪ নভেম্বর অভিযোগের প্রেক্ষিতে রিফাতকে একবছরের জন্য বহিষ্কারের সুপারিশ করে প্রক্টরিয়াল বডি। সুপারিশের দিন থেকে উক্ত বহিষ্কারাদেশ কার্যকর হবে বলে জানান প্রক্টর। বহিষ্কৃত রিফাত বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী ও শাখা ছাত্রলীগের উপপক্ষ বিজয়ের কর্মী বলে জানা গেছে।

চবি প্রক্টর বলেন, উপাচার্য মহোদয় অভিযুক্ত রিফাতকে আমাদের সুপারিশ অনুমোদন করে এক বছরের বহিষ্কারাদেশ দিয়েছে। তাই সুপারিশের দিন থেকে উক্ত আদেশ কার্যকর হবে। আমরা চিঠি ইস্যু করে দিয়েছি, এরপর রিফাতের যেকোন প্রাতিষ্ঠানিক কার্যক্রম বন্ধ থাকবে।

বহিষ্কারাদেশের ব্যাপারে শাখা ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক ও বিজয় পক্ষের নেতা মোহাম্মদ ইলিয়াস বলেন, এটা লঘু পাপে গুরুদন্ড বলে মনে করছি। আরো বড় বড় অপরাধের ক্ষেত্রেও বিচার হতে দেখা যায়নি। আমি মারধর ও ছিনতাইয়ের শিকার হওয়া সত্ত্বেও জড়িত কাউকে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ শাস্তি দেয়নি। যেকোন অপরাধের ক্ষেত্রে উনারা এরকম কঠোর হবেন বলে প্রত্যাশা করছি।

অন্যদিকে শাখা ছাত্রলীগের সভাপতি রেজাউল হক রুবেল জানান, অপরাধ করলে যেকোন ব্যক্তিকে শাস্তি পেতে হবে। নতুন কমিটি গঠনের পরে তাকে আমাদের কোন কর্মসূচিতে দেখা যায়নি। তাই তার সাথে ছাত্রলীগের কোন সম্পৃক্ততা আছে বলে মনে করি না।

উল্লেখ্য, গত ১০ নভেম্বর রাতে বিশ্ববিদ্যালয়ের সোহরাওয়ার্দী হলের মোড়স্থ নুর আলম স্টোরের সামনে দৃষ্টিপ্রতিবন্ধী শুক্কুর আলমকে মারধর করেন রিফাত। এ ঘটনায় মানববন্ধন ও অভিযুক্তের শাস্তির দাবীতে স্মারকলিপি দেয় প্রতিবন্ধী শিক্ষার্থীরা। তাদের অভিযোগের প্রেক্ষিতে তিন কর্মদিবসের মধ্যে অভিযুক্ত রিফাতকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়। ক্যাম্পাসের কোথাও রিফাতকে দেখামাত্র গ্রেপ্তার করারও নির্দেশ দেন প্রক্টর। উক্ত সময়ের মধ্যে কারণ দর্শাতে না পারায় গত ১৪ নভেম্বর চবির প্ল্যান এন্ড ডিসিপ্লিনারি কমিটির নিকট অভিযুক্ত রিফাতকে এক বছরের জন্য বহিষ্কারের সুপারিশ করে বিশ্ববিদ্যালয় প্রক্টরিয়াল বডি।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]