ই-পেপার বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪

কিশোরগঞ্জে সিটিটিসির প্রধান মনিরুল
রাজশাহী কেন্দ্রীয় কারাগারের অনিয়ম দুর্নীতির তদন্ত  করবে দুদক
প্রকাশ: বৃহস্পতিবার, ২১ নভেম্বর, ২০১৯, ১২:০০ এএম  (ভিজিট : ১১৫)
রাজশাহী কেন্দ্রীয় কারাগারের কর্মকর্তাদের অনিয়ম ও দুর্নীতির তদন্ত করবে দুর্নীতি দমন কমিশন (দুদক)। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের উদ্যোগে গঠিত কমিটির তদন্ত প্রতিবেদনের আলোকে অধিকতর তদন্তের জন্য দুদককে নির্দেশ দেওয়া হয়েছে। সম্প্রতি স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে দুদককে এ বিষয়ে চিঠি দেওয়া হয়। গত রোববার দুদকের প্রধান কার্যালয় থেকে অধিকতর তদন্তের মাধ্যমে সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য রাজশাহী অঞ্চল দুদক কার্যালয়ে চিঠি পাঠানো হয়েছে।
দুদকের রাজশাহী অঞ্চলের উপপরিচালক (ডিডি) জাহাঙ্গীর আলম বলেন, মন্ত্রণালয়ের মাধ্যমে এ সংক্রান্ত একটি তদন্ত প্রতিবেদন রাজশাহীতে পৌঁছেছে। এ বিষয়ে ইতোমধ্যেই পদক্ষেপ নেওয়া হয়েছে। বিষয়টি দেখার জন্য একজন কর্মকর্তাকে দায়িত্ব অর্পণ করা হয়েছে। দুদক অভিযোগগুলো গুরুত্ব দিয়ে তদন্ত করবে এবং পরবর্তী পদক্ষেপ নেবে।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গত এপ্রিলে রাজশাহী কেন্দ্রীয় কারাগারের বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির বিষয়ে ১১ পৃষ্ঠার একটি অভিযোগ জমা পড়ে স্বরাষ্ট্রমন্ত্রী, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব এবং কারা অধিদফতরে। এর পরিপ্রেক্ষিতে মে মাসে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের কারা অনুবিভাগের অতিরিক্ত সচিব সৈয়দ বেলাল হোসেনকে প্রধান করে দুই সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়। ওই মাসেই তদন্ত কমিটির সদস্যরা সরেজমিন রাজশাহী কেন্দ্রীয় কারাগার পরিদর্শন করেন। বন্দিসহ সংশ্লিষ্ট সবার সঙ্গে তারা কথা বলেন। গত মাসে কমিটি তদন্ত প্রতিবেদন দাখিল জমা দেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে। নভেম্বরের প্রথম দিকে এ তদন্ত প্রতিবেদন পরবর্তী ব্যবস্থা গ্রহণের জন্য দুর্নীতি দমন কমিশনে পাঠানো হয়।
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তদন্ত প্রতিবেদনে রাজশাহী কেন্দ্রীয় কারাগারে বিভিন্ন দায়িত্বে নিয়োজিত বিভিন্ন স্তরের কর্মকর্তাসহ ৮৬ জনের বিরুদ্ধে অনিয়ম-দুর্নীতির অভিযোগের সত্যতা মিলেছে বলে উল্লেখ করা হয়েছে। এদের মধ্যে সিনিয়র জেল সুপার হালিমা খাতুন, জেলার হাবিবুর রহমান, ডেপুটি জেলার সাইফুল ইসলাম, হিসাবরক্ষক আবুল কালাম আজাদের নাম মূল অনিয়মের সঙ্গে জড়িত বলে প্রতিবেদনে বলা হয়েছে।
এ বিষয়ে জানতে চাইলে রাজশাহী বিভাগের দায়িত্বে নিয়োজিত ডিআইজি প্রিজন্স আলতাফ হোসেন জানান, তদন্ত প্রতিবেদনের সুপারিশ অনুযায়ী ইতোমধ্যে ৬৮ কারারক্ষীকে অন্যত্র বদলি করা হয়েছে। তবে সিনিয়র জেল সুপারের বদলি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এবং জেলারের বদলির বিষয়টি কারা অধিদফতরের এখতিয়ারভুক্ত।






সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close