ই-পেপার মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪
মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪

কলকাতায় আজ শেখ হাসিনা-মমতা বৈঠক
প্রকাশ: শুক্রবার, ২২ নভেম্বর, ২০১৯, ১২:০০ এএম আপডেট: ২১.১১.২০১৯ ১১:৫৭ পিএম  (ভিজিট : ৩৪৮)
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং ভারতের ক্রিকেট বোর্ডের প্রধান সৌরভ গাঙ্গুলির আমন্ত্রণে ইডেন গার্ডেন স্টেডিয়ামে বাংলাদেশ-ভারতের মধ্যেকার ঐতিহাসিক টেস্ট ম্যাচ দেখতে আজ কলকাতা যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। খেলার প্রথম সেশন উপভোগের পর বিকালে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠকে তিস্তার পানি বণ্টনের বিষয়টি উঠবে বলে মনে করা হচ্ছে।

আজ সকাল ১০টায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিজি-২১৩৫ ভিভিআইপি ফ্লাইটে কলকাতার উদ্দেশে রওয়ানা হবেন প্রধানমন্ত্রী। স্থানীয় সময় সকাল সাড়ে ১০টা নাগাদ কলকাতা নেতাজী সুভাষ চন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছানোর কথা প্রধানমন্ত্রীর। বিমানবন্দরের আনুষ্ঠানিকতা শেষে সফরকালীন আবাসস্থল হোটেল তাজ বেঙ্গলে যাবেন।

হোটেল তাজ থেকে বেলা ১২টা ১০ মিনিটে ইডেন গার্ডেন স্টেডিয়ামে যাবেন। সেখানে প্রধানমন্ত্রীকে স্বাগত জানাবেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি এবং ক্রিকেট বোর্ডের প্রধান সৌরভ গাঙ্গুলি।

দুপুর সাড়ে ১২টার দিকে খেলার মাঠে প্রবেশের পর ক্রিকেটের গোলাপি বল ও কয়েন গ্রহণ শেষে অধিনায়ক ও আম্পায়ারের কাছে বল ও কয়েন হস্তান্তর করা হবে। দুপুর পৌনে ১টার দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি আনুষ্ঠানিক বেল বাজানোর মাধ্যমে বাংলাদেশ ও ভারতের মধ্যেকার টেস্ট ম্যাচ শুরু হবে। খেলার প্রথম সেশন উপভোগের পর বিকালে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সন্ধ্যার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ ও ভারতের মধ্যেকার টেস্ট ম্যাচের প্রথম দিনের বাকি খেলা উপভোগ করবেন।

খেলা শেষে রাতে ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গল আয়োজিত সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিজি-২১৩৬ ফ্লাইটে স্থানীয় সময় রাত ১০টায় রওয়ানা হয়ে রাত সাড়ে ১১টার দিকে ঢাকায় পৌঁছানোর কথা রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার।

এদিকে বৃহস্পতিবার বিকালে মমতা বলেন, ‘ইতোমধ্যে শেখ হাসিনা আমাকে ফোন করেছিলেন। আমি তাকে আজ ইডেনে একসঙ্গে বসে খেলা দেখার কথা বলেছি। শুধু ইডেনে বসে একসঙ্গে খেলা দেখা নয়, আগামীকাল (আজ) মোট ৩ বার তার সঙ্গে দেখা হবে আমার।’ ইডেনে খেলা দেখা ছাড়াও আজ শেখ হাসিনার সঙ্গে একটি ক‚টনৈতিক বৈঠকও করবেন বলেও জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৈঠকটি আজ সন্ধ্যা ৬টায় দক্ষিণ কলকাতার তাজ বেঙ্গল হোটেলে হওয়ার কথা রয়েছে।

আজকের বৈঠকে তিস্তার পানি বণ্টনের বিষয়টি উঠবে বলে মনে করা হচ্ছে। পাশাপাশি আরও যে দুটি বিষয় নিয়ে আলোচনা হতে পারে, তার একটি হলো এনআরসি ইস্যু ও অন্যটি সীমান্ত সমস্যা। দিল্লিতে বৈঠকের সময় প্রধানমন্ত্রী মোদি শেখ হাসিনাকে আশ্বাস দিয়েছিলেন যে বাংলাদেশে কাউকে পাঠানো হবে না। ইতোমধ্যে গতকালই ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সারা দেশে এনআরসি হবে বলে ঘোষণা করেছেন। তাই এনআরসি ইস্যুতে কথা হতে পারে মমতার সঙ্গে।

ভারত ও বাংলাদেশের মধ্যে সীমান্ত সমস্যা নিয়েও কথা হতে পারে এই বৈঠকে। উল্লেখ্য, কয়েক দিন আগেই ভারতীয় মৎস্যজীবীদের আটক করে নিয়ে যায় বিজিবি। তাদের উদ্ধারে গিয়ে বিজিবির সঙ্গে গুলির লড়াইয়ে মৃত্যু হয় এক বিএসএফ জওয়ানের। একজন মৎস্যজীবী এখনও বিজিবির হাতে আটক। বৈঠকে উঠতে পারে সেই প্রসঙ্গও। এ ছাড়া পশ্চিমবঙ্গের বিভিন্ন সংশোধনাগারে বেশকিছু বাংলাদেশি রয়ে গেছে। তাদের প্রত্যাবর্তনের বিষয়েও কথা হতে পারে বৈঠকে।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close