ই-পেপার শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪
শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

৬টি মাদার ভ্যাসেল কেনার  পরিকল্পনা বিএসসির মতবিনিময়কালে এমডি
প্রকাশ: শুক্রবার, ২২ নভেম্বর, ২০১৯, ১২:০০ এএম  (ভিজিট : ১০০)
বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি) ২০১৮-২০১৯ অর্থ বছরে ৫৫ কোটি ২৩ লাখ টাকা মুনাফা হয়েছে জানিয়ে প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক কমডোর সুমন মাহমুদ সাব্বির বলেছেন, বিএসসির বহরে যুক্ত হয়েছে চীন থেকে আনা ৬টি নতুন জাহাজ। এতে ২০১৭-২০১৮ অর্থ বছরের তুলনায় শেয়ার প্রতি নিট আয় বৃদ্ধি পেয়েছে।
বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি) বহরে ২০২১ সালের মধ্যে ২টি মাদার বাল্ক ক্যারিয়ার, ১০টি লাইটার, ২টি মাদার ট্যাঙ্কার ও ২টি মাদার প্রোডাক্ট অয়েল ট্যাঙ্কার সংগ্রহের পরিকল্পনা রয়েছে বলেও জানান প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক।
বুধবার দুপুরে সল্টগোলায় বিএসসির প্রধান কার্যালয়ে ৪২তম বার্ষিক সাধারণ সভা উপলক্ষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এসব তথ্য জানান। বর্তমানে বিএসসির বহরে ৮টি জাহাজ রয়েছে। এর মধ্যে ২০১৮ সালে চীন থেকে সংগৃহীত ৩৯ হাজার টনের নতুন ৬টি জাহাজ এমভি বাংলার জয়যাত্রা, এমভি বাংলার সমৃদ্ধি, বাংলার অর্জন, বাংলার অগ্রযাত্রা, বাংলার অগ্রদূত ও বাংলার অগ্রগতি রয়েছে। এ ছাড়া ১৯৮৭ সালে ডেনমার্কে তৈরি বাংলার জ্যোতি ও বাংলার সৌরভ নামের দুটি ১৪ হাজার ৫১৪ ডিডবিøউটির ট্যাঙ্কার রয়েছে। বিএসসি ২০১৮-১৯ অর্থবছরে ২৩০ কোটি ৭ লাখ টাকা আয় করে। ব্যয় হয় ১৭৪ কোটি ৮৪ লাখ টাকা। নিট লাভ হয় ৫৫ কোটি ২৩ লাখ টাকা। ১৫ অক্টোবর বিএসসি পরিচালনা পর্ষদের ৩০২তম সভায় শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশের সুপারিশ করা হয়েছে। এর আগের অর্থবছরে আয় ছিল ১২৯ কোটি ৪৪ লাখ, ব্যয় ১১৬ কোটি ৯২ লাখ এবং নিট মুনাফা ছিল ১২ কোটি ৫২ লাখ টাকা। বিএসসির এমডি কমডোর সুমন মাহমুদ সাব্বির বলেন, রামপাল, পায়রা ও মাতারবাড়ীতে কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্পের জন্য কয়লা আমদানি হচ্ছে। দেশের জ্বালানি নিরাপত্তার স্বার্থে কয়লা পরিবহনে নিরবচ্ছিন্ন সাপ্লাই চেন গড়ে তোলার লক্ষ্যে ৮০ হাজার টনের ২টি মাদার বাল্ক ক্যারিয়ার এবং লাইটারিংয়ের জন্য ১০টি ১০-১৫ হাজার টন ধারণ ক্ষমতার বাল্ক ক্যারিয়ার ক্রয় প্রকল্প নেওয়া হয়েছে।





সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close