ই-পেপার রোববার ১৫ ডিসেম্বর ২০১৯ ১ পৌষ ১৪২৬
ই-পেপার রোববার ১৫ ডিসেম্বর ২০১৯

পাউবোর গাফেলতি
কোম্পানীগঞ্জে জলাবদ্ধতায় হাজারো একর জমির ফসল
নিজস্ব প্রতিবেদক নোয়াখালী
প্রকাশ: শনিবার, ২৩ নভেম্বর, ২০১৯, ১২:০০ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 16

নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলার মুছাপুর ক্লোজার রেগুলেটরের গেট বন্ধ করে রাখায় নদীর পানি বেড়ে এবং জলাবদ্ধতায় উপজেলার চরপার্বতী, চরহাজারী, মুছাপুর ও পাশর্^বর্তী চরদরবেশ ইউনিয়নের হাজার হাজার একর জমির ফসল বিনষ্টের পথে। ভুক্তভোগী প্রান্তিক চাষি, বর্গাচাষি ও সাধারণ কৃষকরা এজন্য মুছাপুর রেগুলেটর কর্তৃপক্ষ এবং নোয়াখালী পানি উন্নয়ন বোর্ডকে (পাউবো) দায়ী করছেন।
জানা গেছে, গত কয়েকদিন ধরে রেগুলেটরের গেট বন্ধ রাখা হয়েছে। যার ফলে ঘূর্ণিঝড় বুলবুল পরবর্তী কয়েকদিনের বৃষ্টির পানি বৃদ্ধি পেয়ে জলবদ্ধতা হয়ে আশপাশের কৃষি জমি ফসলসহ পানির নিচে তলিয়ে গেছে। আমন ধান এবং বিভিন্ন ধরনের শাকসবজি নষ্ট হয়ে যাচ্ছে।
ভুক্তভোগী কৃষকরা জানান, সরকারিভাবে বিনামূল্যে বীজ, সার ও কৃষি প্রযুক্তি সেবা পাওয়ায় এবার ফসলের ফলন ভালো হয়েছে। ঘূর্ণিঝড় বুলবুলের আগমনকে কেন্দ্র করে আতঙ্ক ছিল। কিন্তু বুলবুল তেমন ক্ষতি করেনি। তারা বলেন, পানি উন্নয়ন বোর্ডের গাফিলতিতে মনুষ্যসৃষ্ট জলাবদ্ধতায় আমন ধান, বিভিন্ন ধরনের শাক-সবজি, মৎস্য খামারের মাছ তলিয়ে গেছে। মুছাপুর রেগুলেটরের গেট বন্ধ রাখায় শত শত একর জমির ফসল জলাবদ্ধতায় নষ্ট হয়ে গেছে। এখনও যদি খুলে না দেওয়া হয় তা হলে জলাবদ্ধতায় পানি নিচে থাকা সব ফসল শতভাগ নষ্ট হয়ে যাবে।
ক্ষতিগ্রস্ত সংশ্লিষ্ট ইউনিয়নগুলোর চেয়ারম্যান এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসারসহ কৃষি সম্প্রসারণ অধিদফতরকে লিখিতভাবে ত্বড়িৎ পদক্ষেপ গ্রহণের অনুরোধ করেছেন।
এ বিষয়ে কোম্পানীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফয়সাল আহমেদ বলেন, নোয়াখালী পানি উন্নয়ন বোর্ডকে দ্রুততম সময়ে ব্যবস্থা নেওয়ার জন্য বলা হয়েছে। পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. নাসির উদ্দিন জানান, নভেম্বর থেকে মার্চ অথবা এপ্রিল পর্যন্ত
কৃষি কাজের জন্য মুছাপুর রেগুলেটরের গেট বন্ধ রাখার জন্য ঊর্ধ্বতর কর্মকর্তার নির্দেশ আছে। এখন যে সব কৃষি জমি নষ্ট হচ্ছে তা সামান্য মাত্র।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]