ই-পেপার রোববার ১৫ ডিসেম্বর ২০১৯ ১ পৌষ ১৪২৬
ই-পেপার রোববার ১৫ ডিসেম্বর ২০১৯

নওগাঁয় ভিক্ষুক পুনর্বাসনে ‘আস্থা’
নওগাঁ প্রতিনিধি
প্রকাশ: শনিবার, ২৩ নভেম্বর, ২০১৯, ১২:০০ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 24

স্থায়ীভাবে ভিক্ষুক মুক্ত বাংলাদেশ গঠন ও পুনর্বাসনে সহায়তা করতে ব্যক্তিক্রমী উদ্যোগ গ্রহণ করেছে নওগাঁ সদর উপজেলা প্রশাসন। ভিক্ষুক পুনর্বাসনে সদর উপজেলা পরিষদের সামনের বাজারে বৃহস্পতিবার সকালে মানসম্মত মাংসের দোকান ‘আস্থা’ চালু করা হয়েছে। প্রধান অতিথি ছিলেন নওগাঁ সদর আসনের সংসদ সদস্য ব্যারিস্টার নিজাম উদ্দিন জলিল জন। দোকানের আয় থেকে উপজেলা সদরের শিকারপুর ইউনিয়নের ৪৯ জন ভিক্ষুককে স্থায়ীভাবে পুনর্বাসনের ব্যবস্থা করা হবে। ‘আমার বাড়ি, আমার খামার প্রকল্পের’ আওতায় ২০ দিন আগে দোকানে মাংস বিক্রির কার্যক্রম শুরু হলেও বুধবার দুুপুরে তা আনুষ্ঠানিকভাবে চালু করা হয়।
আমার বাড়ি, আমার খামার প্রকল্পের সমন্বয়কারী মনোয়ার হোসেন ও ফিল্ড সুপার ভাইজার রুজিনা আক্তার বলেন, ৪৯ জন ভিক্ষুক নিয়ে একটি সমিতি গঠন করা হয়েছে। তাদের কাছ থেকে ২০০ টাকা করে নেওয়া হয়েছে এবং সরকার দিয়েছেন ২০০ টাকা। মোট ৪০০ টাকা দিয়ে ভিক্ষুক ফান্ড গঠন করা হয়েছে। সঞ্চয়ের টাকা থেকে গরু ও ছাগল কিনে দোকান থেকে মাংস বিক্রি করা হচ্ছে। লভ্যাংশ থেকে ভিক্ষুকদের পুনর্বাসন করা হবে।
নওগাঁ সদর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. আব্দুল্লাহ আল মামুন বলেন, ভিক্ষুকদের জীবনযাত্রার মান উন্নয়ন ও পুনর্বাসনের উদ্দেশে ‘আস্থা’ নামের মাংসের দোকান চালু করা হয়েছে। এখান থেকে যে লভ্যাংশ আসবে তা ৪৯ জন ভিক্ষুকের পুনর্বাসনে ব্যয় করা হবে। এ ছাড়া পৌরসভার মধ্যে প্রতিটি বাসায় গিয়ে ৫০ টাকা পারিশ্রমিকের বিনিময়ে ‘হোম ডেলিভারির’ ব্যবস্থা করা হয়েছে। যেখানে কয়েকজন বেকারের কর্মসংস্থানের সুযোগ হয়েছে। এটি একটি যুগোপযোগী পদক্ষেপ বলে মনে করা হচ্ছে। এখান থেকে সফলতা পেলে বাকি ইউনিয়নের জন্য কার্যক্রম চালু করা হবে।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]