ই-পেপার রোববার ১৫ ডিসেম্বর ২০১৯ ১ পৌষ ১৪২৬
ই-পেপার রোববার ১৫ ডিসেম্বর ২০১৯

গোলাপি অধ্যায়ে বাংলাদেশের প্রথম
প্রকাশ: শনিবার, ২৩ নভেম্বর, ২০১৯, ১২:০০ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 22

প্রথম অধিনায়ক
ভারত সফরে টেস্টে দল ধুকছে, তবে দলীয় অধিনায়ক মুমিনুল হক নাম তুলে ফেলেছেন ইতিহাসের পাতায়। এই সফরেই বাংলাদেশকে প্রথম নেতৃত্ব দিচ্ছেন তিনি। ইন্দোরে তার নেতৃত্বের অভিষেক, ওই টেস্টে বাংলাদেশের অভিষেক আইসিসির টেস্ট চ্যাম্পিয়নশিপে। কলকাতায় শুক্রবার আরও একটি প্রথমে নাম উঠেছে মুমিনুলের। গোলাপি বলের ক্রিকেটে বাংলাদেশের প্রথম অধিনায়কও যে তিনিই।
প্রথম স্ট্রাইক
উপমহাদেশের মাটিতে প্রথম দিবা-রাত্রির টেস্টে প্রথম বলটি ছুড়েছেন ভারতীয় পেসার ইশান্ত শর্মা। তার বিপরীতে ব্যাটসম্যান ছিলেন সাদমান ইসলাম। লেগ স্টাম্পের ওপর থাকা কিছুটা খাটো লেংথের বলটি ব্যাটের আলতো ছোঁয়ায় মিড উইকেটে পাঠান এই বাঁহাতি। তবে ওই বলে কোনো রান পাননি তিনি।
প্রথম রান
সাইফ হাসান আঙুলে চোট পেয়ে ছিটকে না গেলে ঐতিহাসিক এই টেস্টে হয়তো খেলাই হতো না ইমরুল কায়েসের। সেই ইমরুলেরই ব্যাটেই গোলাপি বলের টেস্ট ক্রিকেটে প্রথম রানের দেখা পেয়েছে বাংলাদেশ। উমেশ যাদবের করা বলটি ফাইন লেগে ঠেলে দিয়ে একটি রান নেন বাঁহাতি ওপেনার।
প্রথম বাউন্ডারি
প্রথম রানটি ইমরুলের ব্যাট থেকে এলেও গোলাপি বলে প্রথম বাউন্ডারিটি হাঁকিয়েছেন সাদমান। উমেশের করা ইনিংসের চতুর্থ ওভারের তৃতীয় বলটি ব্যাকফুটে গিয়ে কাট করেন এই বাঁহাতি, বুলেটের গতিতে ব্যাকওয়ার্ড পয়েন্ট অঞ্চল দিয়ে বল সীমানা পেরিয়ে যায়। এরপর আরও চারটি বাউন্ডার হাঁকিয়েছেন সাদমান।
প্রথম আউট
গোলাপি বলে বাংলাদেশের পক্ষে প্রথম রানটা যেমন করেছেন ইমরুল, তেমনি প্রথম ব্যাটসম্যান হিসেবে আউটও হয়েছেন তিনি। ইশান্ত শর্মার করা ইনিংসের সপ্তম ওভারের তৃতীয় বলে লেগবিফোরের ফাঁদে পড়েন টাইগার ওপেনার।
প্রথম কনকাশন সাব
টেস্ট ক্রিকেটে আইসিসির নতুন সংযোজন কনকাশন সাব। কোনো খেলোয়াড় মাথায় আঘাত পেলে এই নিয়মে বদলি খেলোয়াড় মাঠে নামানো যাবে। সে ক্ষেত্রে ব্যাটসম্যানের বদলি ব্যাটসম্যান, বোলারের বদলি বোলারই নামতে পারবে। দিবা-রাত্রির টেস্টে এসে এই ‘কনকাশন সাব’-এর সঙ্গে পরিচিত হলো বাংলাদেশ। লিটন দাস মাথাম আঘাত পাওয়ায় তার জায়গায় খেলছেন মেহেদী হাসান মিরাজ। এরপর চোট পাওয়া নাঈম হাসানের বদলি হয়ে খেলছেন তাইজুল ইসলাম।
প্রথম বল, উইকেট ও ক্যাচ
দিবা-রাত্রির টেস্টে বাংলাদেশের পক্ষে প্রথম বলটি করেছেন আল-আমিন হোসেন। প্রথম উইকেট শিকার করা বোলারও তিনিই। মায়াঙ্ক আগারওয়ালকে মিরাজের ক্যাচ বানান এই ডানহাতি। ক্যাচটি নিয়ে গোলাপি ক্রিকেটে মিরাজও আরেকটি জায়গায় প্রথম বনে গেছেন।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]