ই-পেপার বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪

আবাদি জমি রক্ষায় কৃষাকের মানববন্ধন
প্রকাশ: রবিবার, ২৪ নভেম্বর, ২০১৯, ৫:১১ পিএম  (ভিজিট : ২২৪)
কুড়িগ্রামের ভূরুঙ্গামারীতে আবাদি জমি রক্ষায় মানব বন্ধন করেছে এলাকার কৃষাণ-কৃষাণীরা।

এডিবি ও জাইকার অর্থায়নে ভূরুঙ্গামারীর সোনাহাট ইউনিয়নের সীমান্তবর্তী এলাকায় ক্ষুদ্র পানি সম্পদ উন্নয়ন প্রকল্পের আওতায় প্রায় ৪ কি.মি. রাস্তায় বেড়িবাঁধ তৈরির প্রকল্প হাতে নিয়েছে এলজিইডি। এই বেড়িবাঁধ নির্মাণের ফলে ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কায় রোববার সকালে কামারটারী (হাতিরদোলা) নামক এলাকার রাস্তায় মানব বন্ধন করেছে ওই এলাকার কৃষাণ-কৃষাণীরা।

এর আগে এই বেড়ি বাঁধ নির্মাণ বন্ধের জন্য স্থানীয় সংসদ সদস্য, জেলা প্রশাসকসহ বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ করেছে দেড় শতাধিক এলাকাবাসী। মানব বন্ধনকারীদের দাবি সীমান্ত ঘেঁষা এই রাস্তাটি থেকে নদী পূর্বদিকে ভারতীয় সীমান্তের অভ্যন্তরে অন্তত বারো কি. মি. দূরে এবং পশ্চিম দিকে দশ কি.মি. দূরে। এখানে বাঁধ নির্মাণ করা হলে জমির উপরিভাগের উর্বর মাটি রাস্তায় চলে যাবে এতে রাস্তার উভয় পাশের শতশত বিঘা দুই ফসলী আবাদি জমি ক্ষতিগ্রস্ত হবে।

মানব বন্ধনে অংশগ্রহনকারী আ. রহিম, শফিকুল ইসলাম, মনোয়ারা বেগম, আনসার আলী, আশরাফ, তারা মিয়া, জুরমান আলী ও বাবলু মিয়া জানান, এখানে বেড়ি বাঁধের প্রয়োজন নেই, পানির অভাবে আমরা সেচ দিয়ে চাষাবাদ করি, বেড়ি বাঁধ হলে আমাদের জমির উর্বরতা কমে যাবে, জমি নিচু হয়ে যাবে এতে অনেক জমি এক ফসলী হয়ে যাবে।

উপজেলা প্রকৌশলী এন্তাজুর রহমান জানান, প্রায় ৪ কি.মি. দীর্ঘ একটি বাঁধ নির্মাণ করা হবে। বাঁধের উপরের প্রস্থ হবে প্রায় ১৫ ফুট এবং ভূমি বরাবর প্রস্থ হবে ৩০ ফুট আর উচ্চতা হবে বর্তমান উচ্চতার সাথে আরও দেড় থেকে আড়াই ফুট।

সোনাহাট ইউপি চেয়ারম্যান শাহজাহান আলী মোল্লা জানান, বাঁধ নির্মাণ করা হলে কৃষক ভাইদের তেমন ক্ষতি হওয়ার কথা নয়।
তবে ওই চার কি. মি. রাস্তার সংস্কার চান মানব বন্ধনকারীরা।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close