ই-পেপার রোববার ১৫ ডিসেম্বর ২০১৯ ১ পৌষ ১৪২৬
ই-পেপার রোববার ১৫ ডিসেম্বর ২০১৯

কিউএস র‌্যাংঙ্কিংয়ে দেশসেরা ঢাবি, এশিয়ায় ১৩৫তম
ঢাবি প্রতিনিধি
প্রকাশ: শুক্রবার, ২৯ নভেম্বর, ২০১৯, ৭:২১ পিএম | অনলাইন সংস্করণ  Count : 128

কিউএস র‌্যাংঙ্কিংয়ে দেশসেরা ঢাবি, এশিয়ায় ১৩৫তম

কিউএস র‌্যাংঙ্কিংয়ে দেশসেরা ঢাবি, এশিয়ায় ১৩৫তম

কিউএস এশিয়া ইউনিভার্সিটি র‌্যাংঙ্কিং ২০২০ এ দেশসেরা উচ্চশিক্ষা প্রতিষ্ঠান হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। তবে এশিয়ার বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে এর অবস্থান ১৩৫তম। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়কে (বুয়েট) পেছনে ফেলে এবার শীর্ষস্থান দখল করল ঢাবি।

গত মঙ্গলবার কিউএস এর নিজস্ব ওয়েবসাইটে প্রকাশিত এই র‌্যাংঙ্কিংয়ে ঢাবি ছাড়াও আরো ৬ বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। যার মধ্যে ৩টি সরকারি এবং ৪টি বেসরকারি। যেখানে বুয়েট আছে ২০৭তম অবস্থানে। এছাড়া প্রথমবারের মতো র‌্যাংকিংয়ে স্থান পেয়েছে খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয় (কুয়েট)।

কিউএস এশিয়া ইউনিভার্সিটি র‌্যাংকিংয়ে সবার উপরে আছে ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুর, দ্বিতীয় স্থানে রয়েছে ন্যানেং টেকনোলজি ইউনিভার্সিটি সিঙ্গাপুর এবং তৃতীয় স্থানে রয়েছে দ্য ইউনিভার্সিটি অব হংকং।

উল্লেখ্য, এই র‌্যাঙ্কিংয়ে বিশ্ববিদ্যালয় সমূহের গবেষণা, উদ্ভাবন, চাকরিতে স্নাতকদের কর্মক্ষমতা, সামাজিক প্রভাব, এ্যাকাডেমিক খ্যাতি, অনুষদ সদস্যদের গবেষণা প্রকাশনা, পিএইচডি ডিগ্রি এবং কর্মীদের সংখ্যা দেখা হয়।

মোট পাঁচটি মানদন্ড যাচাই করে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে গৃহীত তথ্যের ভিত্তিতে এই প্রতিষ্ঠান বিশ্ববিদ্যালয় র‌্যাংকিং প্রদান করে। পাঁচটি মানদন্ড হচ্ছে, প্রাতিষ্ঠানিক খ্যাতি, শিক্ষক ও প্রাতিষ্ঠানিক কর্মচারীদের যোগ্যতা ও দক্ষতা, শিক্ষক-ছাত্রের অনুপাত, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের বিভাগীয় কৃতিত্ব তথা গবেষণা ও অন্যান্য এবং আন্তর্জাতিক পর্যালোচনা।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]