ই-পেপার রোববার ১৫ ডিসেম্বর ২০১৯ ১ পৌষ ১৪২৬
ই-পেপার রোববার ১৫ ডিসেম্বর ২০১৯

এবার আসছে ফাইভ-জি ল্যাপটপ
সময়ের আলো ডেস্ক
প্রকাশ: সোমবার, ২ ডিসেম্বর, ২০১৯, ৪:৩৮ পিএম | অনলাইন সংস্করণ  Count : 96

এবার আসছে ফাইভ-জি ল্যাপটপ

এবার আসছে ফাইভ-জি ল্যাপটপ

সময়ের সঙ্গে তাল মেলাতে এবার বিশ্বের অন্যতম প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান ডেল ও এইচপি ‘ফাইভ-জি’ সুবিধা সম্বলিত ল্যাপটপ বাজারে আনতে যাচ্ছে। এমনই এক ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি। 

নতুন এ ল্যাপটপে প্রসেসর সুবিধা দিচ্ছে বিশ্বসেরা প্রসেসর নির্মাতা প্রতিষ্ঠান ইন্টেল। ল্যাপটপগুলোতে মিডিয়াটেক প্রযুক্তি থাকবে যেখানে ফাইভ-জি সাপোর্টেড মডেম ব্যবহার করা যাবে। এর মধ্যদিয়ে ফাইভ-জি সুবিধাযুক্ত ল্যাপটপ বাজারে আনার তালিকায় প্রথমেই যুক্ত হলো ডেল ও এইচপি।

নতুন এ যৌথ উদ্যোগে মিডিয়াটেক ফাইভ-জি সাপোর্টেড মডেম তৈরিতে সহায়তা করবে এবং ইন্টেল পুরো কার্যক্রমের উন্নয়ন, সাপোর্ট এবং ফাইভ-জি মডেমের যাবতীয় সেবা দেবে।

সাম্প্রতিক সময়ে যুক্তরাষ্ট্র ও ইউরোপে ইতোমধ্যে ফাইভ-জি প্রযুক্তির জনপ্রিয়তা বেড়েছে। তবে প্রযুক্তি বিশ্লেষকদের ধারণা, ২০২১ সালের আগে ফাইভ-জির প্রসার তেমনভাবে হবে না। তবে ভবিষ্যত চিন্তাকে সামনে রেখেই কাজ শুরু করে দিয়েছে ডেল, এইচপি ও ইন্টেল। 

প্রযুক্তিবোদ্ধারা বলছেন, এ ঘোষণার সাথে সাথে অন্যান্য প্রতিষ্ঠানগুলোও ফাইভ-জি প্রযুক্তিযুক্ত ল্যাপটপ নিয়ে আসার ঘোষণা দিতে পারে। এতে করে মূলত লাভবান হবে ব্যবহারকারীরাই। 


ইন্টেলের সঙ্গে মিডিয়াটেকের এ চুক্তি বাজারে ফাইভ-জিভিত্তিক ল্যাপটপ তৈরিতে যুক্ত থাকা কোয়ালকমের অন্যতম প্রতিযোগী হিসেবে বাজারে স্থান করতে পারে বলে ধারণা প্রযুক্তি বাজার গবেষকদের। এ বছরের কম্পিউটেক্স মেলায় ইতোমধ্যে কোয়ালকম ও লেনেভো ফাইভ-জি সুবিধাযুক্ত ল্যাপটপ তৈরির ঘোষণা দিয়েছে। যা ২০২০ সালের মধ্যেই বাজারে আসবে।

প্রযুক্তি দুনিয়ার অন্য শীর্ষ প্রতিষ্ঠানগুলোও থেমে নেই। একই ধরনের পণ্য তৈরিতে কাজ করছে মাইক্রোসফটও। প্রতিষ্ঠানটি সারফেস প্রো -এক্স নামের একটি ল্যাপটপ উন্মুক্ত করেছে যা এআরএম ভিত্তিক প্রসেসর দিয়ে তৈরি। দীর্ঘ ব্যাটারি লাইফ সুবিধার পাশাপাশি এতে এলটিই প্রযুক্তির সংযোগ ব্যবহারসহ পাওয়া যাবে নানা সুবিধা।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]