ই-পেপার রোববার ১৫ ডিসেম্বর ২০১৯ ১ পৌষ ১৪২৬
ই-পেপার রোববার ১৫ ডিসেম্বর ২০১৯

শৈত্যপ্রবাহ আসছে...
সময়ের আলো ডেস্ক
প্রকাশ: সোমবার, ২ ডিসেম্বর, ২০১৯, ৮:৩৫ পিএম | অনলাইন সংস্করণ  Count : 206


শৈত্যপ্রবাহ আসছে...

শৈত্যপ্রবাহ আসছে...

ডিসেম্বরের আগ থেকেই শীতের আনাগোনা শুরু হয়। ডিসেম্বরের শেষ দিকে একটু ঘন হয়ে আসে। কোনো কোনো ডিসেম্বরে শীতের প্রকোপ বেশ থাকে। তবে বেশিরভাগ ডিসেম্বরেই শীত অনেকটা হেলেদুলে চলে যায়। জানুয়ারিতে জেঁকে বসে। 

এবারের ডিসেম্বরে শীত একটু ভারী হয়ে আসবে বলেই জানান দিচ্ছে আবহাওয়ার তথ্য। মাসের শেষদিকে দেশের উত্তর, উত্তর পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে এক থেকে দুটি মৃদু অথবা মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। 

আরেকটা খারাপ খবরও আছে অবশ্য। আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, এ মাসে বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। সেটি রূপ নিতে পারে নিম্নচাপেও। ফলে ডিসেম্বরের শেষটা ভালো না যাওয়ার আশঙ্কাই করছেন আবহাওয়াবিদরা। 

প্রসঙ্গত, টানা তিন দিন তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াস বা তার কম থাকলে শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে বলে ধরা হয়। থার্মোমিটারের পারদ ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে হলে তাকে মৃদু শৈত্যপ্রবাহ বলে। তাপমাত্রা ৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে হলে তাকে বলা হয় মাঝারি শৈত্যপ্রবাহ।আর পারদ ৬ ডিগ্রি সেলসিয়াসেরনিচে নেমে গেলে তীব্র শৈত্যপ্রবাহ চলছে বলে ধরা হয়।

গত কয়েকবছর ধরে প্রতি বছরই শীত মৌসুম এলে শৈত্যপ্রবাহের মুখোমুখি হতে হয় এদেশের মানুষের। এই সময়টাতে প্রবল শীতের পাশাপাশি সূর্যের দেখা পাওয়াটাও রীতিমতো ভাগ্যের ব্যাপার হয়ে দাঁড়ায়। 




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]