ই-পেপার রোববার ১৫ ডিসেম্বর ২০১৯ ১ পৌষ ১৪২৬
ই-পেপার রোববার ১৫ ডিসেম্বর ২০১৯

মহেশপুরে ইছামতি নদী দখল করে মাছ চাষ প্রভাবশালীর!
ঝিনাইদহ প্রতিনিধি
প্রকাশ: বৃহস্পতিবার, ৫ ডিসেম্বর, ২০১৯, ১২:০০ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 18

ঝিনাইদহের মহেশপুর উপজেলার ভারত সীমান্ত ঘেষা ইছামতি নদীতে বাঁধ নির্মাণ করে মাছ চাষ করা হচ্ছে। এতে এলাকার জেলেরা মাছ ধরা থেকে বঞ্ছিত বলে অভিযোগ। এমনকি বাঁধ দেওয়া অংশ থেকে নদীর পানি ব্যবহারেও বাধাপ্রাপ্ত হচ্ছেন এলাকাবাসী।
স্থানীয়রা বলছেন, ইছামতি নদী বছরের পর বছর জনসাধারণের জন্য উন্মুক্ত ছিল। গ্রামের মানুষ নদীর পানিতে গোসল থেকে শুরু করে বাচ্চারা খেলাধুলা করতো। হঠাৎ করে শরিফুল ইসলাম নামে এক আওয়ামী লীগ কর্মী নদীতে বাঁধ দিয়ে মাছ চাষ শুরু করেছেন। কাউকে সেখানে নামতে দেওয়া হচ্ছে না। নদীর পানিতে গোসল করা যাবে না বলে জানিয়ে দেওয়া হয়েছে। জেলেদের মাছ ধরার
কোনো সুযোগ নেই।
শ্রীনাথপুরের একাধিক ব্যক্তি জানান, গ্রামের তোফাজ্জেল হোসেনের ছেলে আওয়ামী লীগ কর্মী শরিফুল ইসলাম গত ১০ দিন হলো হঠাৎ করে নদীর মাঠপাড়া ও হালদারপাড়া এলাকায় দুইটি বাঁধ দেন। মাঝে আনুমানিক ৫০ থেকে ৬০ বিঘা জলাকার এই বাঁধ দিয়ে আটকে ফেলেন। আর এক সপ্তাহ হলো সেই আটকে ফেলা জলাশয়ে তিনি মাছ ছেড়েছেন। হালদারপাড়ার সাধন হালদার জানান, তারা প্রায় ১৭টি পরিবারে শতাধিক মানুষ এই নদীর পাড়েই বসবাস করেন। এছাড়াও গ্রামে আরো হালদার সম্প্রদায় রয়েছে। যারা এই নদীতে মাছ ধরে বিক্রি করেন। এই মাছ বিক্রির মাধ্যমে তাদের সংসার চলে। বাঁধ দেওয়ার কারণে তারা আর নদীতে নামতে পারছেন না। তিনি বলেন, শরিফুল ইসলামের এক ভাই স্থানীয় ইউপি সদস্য। যে কারণে শরিফুল তাদের সমস্যার কথা জেনেও গুরুত্ব দিচ্ছেননা।
এ বিষয়ে সময়ের আলোর সঙ্গে আলাপকালে দখলদার শরিফুল ইসলাম বলেন, নদীতে এখন পানি কম। তিনি খাওয়ার জন্য কিছু মাছ ছেড়ে বড় করছেন।
শ্যামকুড় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আমান উল্লাহ জানান, তিনি ঘটনাটি শুনেছেন। দ্রুতই খোঁজ নিয়ে দেখবেন বলে জানান তিনি।
মহেশপুর উপজেলা নির্বাহী কর্মকর্তার দায়িত্বে থাকা উপজেলা সহকারী কমিশনার (ভুমি) সুজন সরকার জানান, বিষয়টি তিনি অবগত নন। তবে খোজ নিয়ে ব্যবস্থা নেওয়া হবে।






সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]