ই-পেপার রোববার ১৫ ডিসেম্বর ২০১৯ ১ পৌষ ১৪২৬
ই-পেপার রোববার ১৫ ডিসেম্বর ২০১৯

ওয়ার্ল্ড ইকো-ডিজাইন সম্মেলনে যোগ দিতে গেলেন শিল্পমন্ত্রী
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: বৃহস্পতিবার, ৫ ডিসেম্বর, ২০১৯, ১২:০০ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 15

গণচীনে অনুষ্ঠেয় দ্বিতীয় ওয়ার্ল্ড ইকো-ডিজাইন কনফারেন্সে ২০১৯ যোগ দিচ্ছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন এমপি। ৬ ও ৭ ডিসেম্বর চীনের গুয়াংজুতে এ সম্মেলন অনুষ্ঠিত হবে। এতে অংশ নিতে শিল্পমন্ত্রী বুধবার রাতে চীনের উদ্দেশে ঢাকা ত্যাগ করেন। চীন সরকার এবং জাতিসংঘ শিল্প উন্নয়ন সংস্থা (ইউনিডো) যৌথভাবে এর আয়োজন করেছে। তিনি এতে সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখবেন।
দুই দিনব্যাপী সম্মেলনে শিল্পমন্ত্রী ৯ সদস্যের বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন। শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. হেলাল উদ্দীন এনডিসি, উপসচিব মো. আবদুল ওয়াহেদ, প্রধান হিসাবরক্ষণ কর্মকর্তা মো. রেজাউল ইসলাম, বুটিক শিল্প উদ্যোক্তা মানতাশা আহমেদ ও মরিয়াম নার্গিস, পাটপণ্য উদ্যোক্তা মোহাম্মদ জুল হোসেন জনি, কণ্ঠশিল্পী মনির হোসেন এবং নৃত্যশিল্পী হেনা হোসেন প্রতিনিধি দলে অন্তর্ভুক্ত রয়েছেন। উল্লেখ্য, সম্মেলনে বাংলাদেশকে ‘সম্মানিত অতিথি রাষ্ট্র’ এর মর্যাদা দেওয়া হয়েছে। এর ভিত্তিতে সম্মেলন স্থলে বাংলাদেশি ডিজিটাল আর্ট প্রদর্শনী অনুষ্ঠিত হবে। পাশাপাশি বাংলাদেশের নৃত্য, গানসহ সমৃদ্ধ সাংস্কৃতিক কর্মকাণ্ড উপস্থাপন এবং ঐতিহ্যবাহী হস্ত ও কারুশিল্প, ফ্যাশন ওয়্যার ইত্যাদি প্রদর্শন করা হবে। এ সম্মেলন টেকসই নগর ও পরিবেশ ব্যবস্থাপনায় ডিজিটাল ও সাইবার প্রযুক্তি ব্যবহারের পাশাপাশি নতুন উদ্ভাবনের প্রয়োগের লক্ষ্যে অংশগ্রহণকারী দেশগুলোর মধ্যে দ্বিপক্ষীয় ও বহুপাক্ষিক সহায়তার সুযোগ উন্মুক্ত করবে।

এটি ২০৩০ সাল নাগাদ টেকসই উন্নয়ন অভীষ্ট অর্জন এবং গণচীনের ‘বেল্ট অ্যান্ড রোড’ উদ্যোগ বাস্তবায়নে সহায়তা করবে। ফলে বিভিন্ন দেশ ও আঞ্চলিক পর্যায়ে পরিবেশ ও প্রতিবেশবান্ধব টেকসই শিল্পায়নের ধারা জোরদার হবে।
 এতে অংশগ্রহণের মাধ্যমে বাংলাদেশের শিল্প খাতে পরিবেশবান্ধব নতুন প্রযুক্তির ব্যবহার বাড়বে বলে আশা করা হচ্ছে। শিল্পমন্ত্রীর ৮ ডিসেম্বর দেশে ফেরার কথা রয়েছে।







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]