ই-পেপার রোববার ১৫ ডিসেম্বর ২০১৯ ১ পৌষ ১৪২৬
ই-পেপার রোববার ১৫ ডিসেম্বর ২০১৯

স্বপ্ন বাঁচানোর লড়াই জামালদের
ক্রীড়া প্রতিবেদক
প্রকাশ: বৃহস্পতিবার, ৫ ডিসেম্বর, ২০১৯, ১২:০০ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 14

বড় স্বপ্ন চোখে নেপালে বাংলাদেশ ফুটবল দল। লক্ষ্য স্বর্ণ পদক, জেমি ডে’র শিষ্যরা ফেরাতে চায় সোনালি অতীত। কিন্তু এসএ গেমসের ত্রয়োদশ আসরে স্বপ্নের পথে শুরুতেই দুই হোঁচট লাল-সবুজের প্রতিনিধিদের। ভুটানের কাছে হারের পর ড্র করেছে মালদ্বীপের বিপক্ষে। আজ দশরথ স্টেডিয়ামে নিজেদের তৃতীয় ম্যাচে মুখোমুখি হবে শ্রীলঙ্কার। যা পদক জয়ের দৌড়ে টিকে থাকার লড়াই জামাল ভূঁইয়াদের।
দক্ষিণ এশিয়ান গেমসে বাংলাদেশ ফুটবল দল সবশেষ সোনালি হাসি হেসেছে ৯ বছর আছে। এবার যেহেতু অংশ নেয়নি ভারত আর পাকিস্তান এবং জেমির শিষ্যরাও ছন্দে, তাই জামালদের হাত ধরে সোনা জয়ের প্রত্যাশা দেশের। কিন্তু দেশের এবং নিজেদের প্রত্যাশা মেটানোর পথে লিগপর্বে বাংলাদেশের শুরুটা ছিল অপ্রত্যাশিত। প্রথম ম্যাচে ৬৪ মিনিটে গোল হজম করে ভুটানের কাছে ১-০ গোলে।
আশা ছিল, দ্বিতীয় ম্যাচে মালদ্বীপের বিপক্ষে ঘুরে দাঁড়াবার। কিন্তু সেটাও হলো না। ১-১ গোলের ড্র করে খাদের কিনারে ছিটকে গেছে বাংলাদেশ। কাগজে কলমে আশা টিকে থাকলেও বাস্তবতা বলছে বাংলাদেশের সোনা জয়ের স্বপ্নটা পূরণ করা কঠিনই হবে। গত আসরের মতো অন্তত ব্রোঞ্জ জেতাটাও খুব একটা সহজ হবে না। কারণ লিগ ভিত্তিক এবারের আসরের শীর্ষে থাকা দুই দল মুখোমুখি হবে সোনাজয়ের লড়াইয়ে। সেই লড়াইয়ে পেছনের সারিতেই বাংলাদেশ। দুই ম্যাচে তাদের সংগ্রহ ১ পয়েন্ট, আছে তলানিতে।
এক ম্যাচে সমান পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে এগিয়ে চতুর্থ স্থানে শ্রীলঙ্কা। দুই ম্যাচেই ড্র করে ব্রোঞ্জের লড়াইয়ে এগিয়ে মালদ্বীপ। সমান ম্যাচে তিন পয়েন্ট নিয়ে রানার্সআপ হবার সম্ভাবনা তৈরি করেছে ভুটান। জয়ে মিশন শুরু করে শীর্ষে নেপাল। এক ম্যাচ খেলা স্বাগতিকদের পয়েন্ট ভুটানের সমান হলেও এগিয়ে গোলের হিসেবে। পয়েন্ট টেবিলের এমন হিসেবই জানান দেয়, লক্ষ্য পূরণ করতে শ্রীলঙ্কার বিপক্ষে জয়ের বিকল্প নেই বাংলাদেশের।
জামালরা আজ লঙ্কানদের হারাতে পারলে এবং শেষ ম্যাচে স্বাগতিক নেপালের বিপক্ষে জয় পেয়ে ভালো কিছু নিয়েই ফিরতে পারবে। কোচ জেমি ডে এখনও আশা ছেড়ে দেননি। সোনা জয়ের সম্ভাবনা ফিকে হয়ে গেলেও এখনো সুযোগ দেখছেন তিনি। এই ব্রিটিশ কোচ বলেন, ‘আমাদের সম্ভাবনা এখনও শেষ হয়ে যায়নি। হাতে দুটি ম্যাচ আছে। এখনো ফাইনাল খেলা সম্ভব।’
এসএ গেমসে শ্রীলঙ্কার সঙ্গে বাংলাদেশের দেখা হয়েছিল ১৯৯৯ সালে। যে আসরের চ্যাম্পিয়ন হয়েছিল লাল-সবুজরা। সেবার গ্রুপপর্বে ১-০ গোলে লঙ্কানদের বিপক্ষে জিতেছিল বাংলাদেশ দল। ২০১৬ সালে দুই দল খেলেছে দুই গ্রুপে। ২০১০ সালে বাংলাদেশ জিতেছিল সোনা আর শ্রীলঙ্কার বিদায় ঘণ্টা বাজে গ্রুপপর্বেই। এর ৪ বছর আগে শ্রীলঙ্কা সেমিফাইনাল এবং ফাইনাল খেললেও বাংলাদেশ গ্রুপপর্ব থেকে বাদ পড়ে।






সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]