ই-পেপার শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শুক্রবার ২৯ মার্চ ২০২৪

অস্ট্রেলিয়ায় আয়ত্তের বাইরে চলে যাচ্ছে দাবানল
প্রকাশ: শুক্রবার, ৬ ডিসেম্বর, ২০১৯, ১২:০০ এএম  (ভিজিট : ১০৫)
ভয়াবহ দাবানলে অস্ট্রেলিয়ায় জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। নিউ সাউথ ওয়েলসে দাবানল নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে। এখন তা সিডনি শহরের দিকে এগিয়ে চলেছে। বেশ কিছু এলাকায় দাবানল ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে। অনেক বাসিন্দাই বলছেন যে, এখন আর সেখান থেকে বেরিয়ে যাওয়া সম্ভব নয়। বিবিসি।
তিনটি স্থানে দাবানল বিপজ্জনক হয়ে উঠেছে। আগুনে ইয়াংগু ন্যাশনাল পার্ক পুড়ে ছাই হয়ে গেছে। আগুন পূর্বাঞ্চলের দিকে অগ্রসর হচ্ছে। কর্তৃপক্ষ আশঙ্কা প্রকাশ করে জানিয়েছে, আগুনে শতাধিক ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে।
গসপার্স মাউন্টেনে আগুন বিপজ্জনক অবস্থায় থাকায় ওই অঞ্চল থেকে স্থানীয় বাসিন্দাদের দ্রুত সরে যাওয়ার পরামর্শ দিয়েছে নিউ সাউথ ওয়েলস রুরাল ফায়ার সার্ভিস (আরএফএস)। সেখানকার প্রায় ২ লাখ ৩০ হাজার হেক্টর জমি আগুনে পুড়ে ছাই হয়ে গেছে।
বড় ধরনের আরও একটি দাবানল সিডনির কাছাকাছি শহরগুলোর দিকে এগিয়ে যাচ্ছে। মঙ্গলবার দাবানলের সূত্রপাত হয়। ব্লু মাউন্টেন ন্যাশনাল পার্ক এলাকার ৩০ হেক্টরের বেশি এলাকা আগুনে পুড়ে ছাই হয়ে গেছে।
ওয়াকদালে এবং নাতাই এলাকায় দুই হাজারের বেশি বাসিন্দা বসবাস করে। ইয়েনগো ন্যাশনাল পার্কের লিটল এল কমপ্লেক্সেও আগুন ভয়াবহ মাত্রায় পৌঁছেছে। সেখান থেকে কংগেওয়াইয়ের ওলোম্বি এলাকায় আগুন ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। সেখানকার প্রায় শতাধিক ভবন ও অবকাঠামো হুমকির মুখে রয়েছে।






সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close