ই-পেপার শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪
শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

সোনারগাঁয়ে যাত্রীবাহী দুই লঞ্চের মুখোমুখি সংঘর্ষে নিহত ১
প্রকাশ: শনিবার, ৭ ডিসেম্বর, ২০১৯, ৭:১৫ পিএম  (ভিজিট : ১৭৭)
নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে চরকিশোরগঞ্জ এলাকার মেঘনা নদীতে ঘন কুয়াশায় দুই লঞ্চের মুখোমুখি সংঘর্ষে এক যাত্রী নিহত হয়েছে। আহত হয়েছে আরও ১০ যাত্রী।

শুক্রবার রাত পৌনে ২টার দিকে চর কিশোরগঞ্জ এলাকার ধলেশ্বরী-শীতলক্ষ্যা মোহনায় এ দুর্ঘটনা ঘটে। নিহত যাত্রীর নাম হুমায়ূন (৩৫)। তিনি শরীয়তপুরের ভেদরগঞ্জ উপজেলার রামভদ্রপুর এলাকার আব্দুল হাই এর ছেলে। মুখোমুখি সংঘর্ষের কারণে দুই লঞ্চ থেকে ছিটকে পড়ে কয়েকজন নিখোঁজ হয়েছেন বলে দাবি করা হচ্ছিল, তবে সুনির্দিষ্ট কোনো তথ্য পাওয়া যায়নি। 

বাংলাদেশ নৌ বাহিনী, বাংলাদেশ নৌ পরিবহন অভ্যান্তরীণ কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) ও পুলিশের  ডুবুরি দল নদীতে নিখোঁজের সন্ধানে নেমেছেন। এদিকে যাত্রীবাহি দুটি লঞ্চের মুখোমুখি সংঘর্ষের কারণ উদঘাটনের জন্য বিআইডব্লিউটি এর নৌ-নিরাপত্তা বিভাগের যুগ্ন-পরিচালক সাইফুল ইসলামকে প্রধান করে ৪ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

কলাগাছিয়া নৌ ফাঁড়ির ইনচার্জ মো. মোস্তাফিজুর রহমান জানান, গত শুক্রবার রাতে ঢাকা থেকে বোগদাদিয়া-১৩ নামে একটি লঞ্চ চাঁদপুর যাচ্ছিল। লঞ্চটি রাত পৌনে ২ টার দিকে সোনারগাঁয়ে সম্ভুপুরা ইউনিয়নের চরকিশোরগঞ্জ এলাকার ধলেশ্বরী-শীতলক্ষ্যা মোহনায় অতিক্রমকালে শরীয়তপুরের নড়িয়াঘাট থেকে ঢাকাগামী মানিক চাঁদ-৪ নামের যাত্রীবাহী লঞ্চের মুখোমুখি সংঘর্ষ হয়। সংঘর্ষে ঘটনাস্থলেই নিহত হন হুমায়ূন নামে একজন এবং আহত হয়েছেন আরও ১০ জন। আহতদের মধ্যে ৮ জনকে ঢাকা মেডিকেলে এবং বাকি একজনকে ভর্তি করা হয়েছে সলিমুল্লাহ মেডিকেল কলেজ মিটফোর্ড হাসপাতালে। তবে কোনো যাত্রী নিখোঁজ রয়েছে কিনা না দুটি সংস্থার ডুবুরি দল নদীতে তল্লাশীতে নেমেছে।

ঘটনার পর লঞ্চ দুটি গন্তব্যে চলে যাওয়ায় জব্দ করা সম্ভব হয়নি। নিহত হুমায়ন মানিক চাঁদ-৪ লঞ্চের যাত্রী ছিলেন বলে জানা গেছে। এদিকে বাংলাদেশ নৌ পরিবহন অভ্যান্তরীণ কর্তৃপক্ষ বিআইডব্লিউটিএ নৌ নিরাপত্তা বিভাগের যুগ্ম পরিচালক সাইফুল ইসলামকে প্রধান করে ৪ সদস্যের একটি তদন্ত টিম গঠন করা হয়েছে। আগামী তিন কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিলের নির্দেশ দেওয়া হয়।

শনিবার সকাল আটটা থেকেই ঘটনাস্থলে কোস্টগার্ড, নৌ-পুলিশ ও বিআইডব্লিউটিএ  যৌথভাবে তল্লাশি অভিযান চালায়। দুর্ঘটনাস্থলের সম্ভাব্য স্থান ঘিরে এ তিনটি সংস্থার ডুবুরি দল ১২০ ফুট পানির নিচে নেমে তল্লাশি চালিয়েছে। তবে ডুবুরীদল কোন লাশের সন্ধান পায়নি। মধ্যরাতে নদীতে ঘন কুয়াশার কারণে এ দুর্ঘটনা ঘটেছে বলে নৌ-পুলিশ জানিয়েছেন। নৌ-পুলিশের এ কর্মকর্তা আরও জানান, শনিবার সকালে এ দুর্ঘটনার খবর পেয়ে নারায়ণগঞ্জ নদী বন্দর বিআইডব্লিউটিএর ডুবুরি দল ঘটনাস্থলে পৌঁছে উদ্ধার তৎপরতা শুরু করে। পাশাপাশি  নৌ-পুলিশের সদস্যরাও ঘটনাস্থলে উপস্থিত রয়েছেন। তবে এখন পর্যন্ত নদীর তীরে নিখোঁজদের সন্ধানে কোনো স্বজনরা আসেননি।

র‌্যাব-১১ সদর দপ্তরের সিনিয়র সহকারি পরিচালক মো. আলেপ উদ্দিন জানান, শুক্রবার রাত পৌনে ২ টার দিকে এই দুর্ঘটনা ঘটেছে বলে আমরা নিশ্চিত হয়েছি। তিনি আরও বলেন, এ ব্যাপারে নারায়ণগঞ্জ ও মুন্সীগঞ্জের সকল নৌ-থানা পুলিশসহ তাদের হেড কোয়ার্টারের কর্মকর্তাদের সাথে কথা বলেছি। একজন নিহত ও কয়েকজন আহত হয়েছে বলে নিশ্চিত হয়েছি। তবে কেউ নিখোঁজ রয়েছেন এমন কোনো সংবাদ আমাদের কাছে নেই। তারপরেও বিষয়টি আমরা পর্যবেক্ষণ করছি। কেউ নিখোঁজের খবর পেলে আমরাও উদ্ধার অভিযান চালাবো।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close