ই-পেপার শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪
শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

করোনায় বাংলাদেশি বংশোদ্ভ‚তদের মৃত্যুর ঝুঁকি বেশি
প্রকাশ: শুক্রবার, ৫ জুন, ২০২০, ১১:৩৩ পিএম  (ভিজিট : ১০৮)
ইংল্যান্ডের জনস্বাস্থ্য দফতর পিএইচইর এক জরিপে কোভিড-১৯ সংক্রমণে ব্রিটেনে বসবাসরত বাংলাদেশিদের মৃত্যুর উচ্চঝুঁকি সম্পর্কে চাঞ্চল্যকর তথ্য বেরিয়ে এসেছে। জরিপের রিপোর্টে বলা হয়, বিশেষত বয়স্ক মানুষ ও পুরুষদের করোনাভাইরাসে মারা যাওয়ার ঝুঁঁকি সবচেয়ে বেশি। এরপর বলা হচ্ছে, বয়স ও লিঙ্গ বাদ দিলে কোভিড-১৯-এ মারা যাওয়ার সবচেয়ে বেশি ঝুঁকি হচ্ছে বাংলাদেশি বংশোদ্ভ‚তদের। বিবিসি।
জরিপে বলা হয়, কোভিড-১৯ আক্রান্তদের কেসগুলো বিশ্লেষণ করে দেখা গেছেÑ বয়স, লিঙ্গ, আর্থ-সামাজিকভাবে বঞ্চিত অঞ্চল এগুলোর প্রভাব বাদ দিলে, বাংলাদেশি বংশোদ্ভ‚তদের কোভিডে মৃত্যুর ঝুঁকি শে^তাঙ্গ ব্রিটিশদের দ্বিগুণ। ব্রিটেনের কৃষ্ণাঙ্গ, চীনা, ভারতীয়, পাকিস্তানি ও অন্যান্য এশীয়দের মতো জাতিগত সংখ্যালঘু গোষ্ঠীর লোকদের করোনাভাইরাসে মারা যাওয়ার ঝুঁকি শে^তাঙ্গদের চেয়ে ১০-৫০ শতাংশ পর্যন্ত বেশি। জরিপটির মূল বক্তব্যে আরও বলা হয়, কিছু পেশা যেমনÑ নিরাপত্তা রক্ষী, ট্যাক্সি বা বাসচালক, স্বাস্থ্যকর্মী, সমাজকর্মী – তাদের করোনাভাইরাসে মৃত্যুর ঝুঁকি বেশি। বিজ্ঞানীরা দেখেছেন, কৃষ্ণাঙ্গ ও দক্ষিণ এশীয়দের মধ্যে টাইপ-টু ডায়াবেটিস এবং হাইপারটেনশন (উচ্চ রক্তচাপ) শে^তাঙ্গদের তুলনায় বেশি দেখা যায়। তাদের মতে, এই দুটি স্বাস্থ্য সমস্যাই তাদের কোভিড সংক্রমণে গুরুতর অসুস্থ হওয়ার ঝুঁঁকি বাড়িয়ে দেয়। দেখা গেছে, কৃষ্ণাঙ্গ ও এশীয়দের মধ্যে যারা করোনাভাইরাসে মারা গেছেন তাদের মধ্যে আগে থেকে ডায়াবেটিস আক্রান্তের সংখ্যা শে^তাঙ্গদের তুলনায় বেশি ছিল।
এর কিছুদিন আগেই ব্রিটেনের জাতীয় পরিসংখ্যান দফতর ওএনএস এক জরিপে প্রায় একই রকম ফলাফলের কথা জানায়। সেই জরিপে বলা হয়, করোনাভাইরাস সংক্রমণে কৃষ্ণাঙ্গদের মৃত্যুর ঝুঁকি সবচেয়ে বেশিÑ শে^তাঙ্গদের তুলনায় ১ দশমিক ৯ গুণ। তারপরই রয়েছেন বাংলাদেশিরাÑ তাদের মৃত্যুর ঝুঁকি শে^তাঙ্গদের তুলনায় ১ দশমিক ৮ গুণ।





সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close