ই-পেপার বিজ্ঞাপনের তালিকা বৃহস্পতিবার ৯ জুলাই ২০২০ ২৪ আষাঢ় ১৪২৭
ই-পেপার বৃহস্পতিবার ৯ জুলাই ২০২০

র‌্যাবের হাতে ফেসবুক হ্যাকারসহ গ্রেফতার ৩
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: শনিবার, ৬ জুন, ২০২০, ১২:০০ এএম আপডেট: ০৬.০৬.২০২০ ২:৫০ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 58

রাজধানীর শেরেবাংলা নগর এলাকা ও তেজগাঁওয়ের নাখালপাড়ায় অভিযান চালিয়ে তিন ব্যক্তিকে গ্রেফতার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। এ তিন ব্যক্তির মধ্যে একজন ফেসবুক হ্যাকার ও বাকি দুজন ফেসবুকে রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ ব্যক্তিদের নিয়ে অশালীন মন্তব্য ও কুরুচিপূর্ণ ফটোশপ করা ছবি পোস্টের মাধ্যমে ছড়িয়ে দিত। তারা হলে  ফেসবুক হ্যাকার মামুন অর রশিদ ইভান (১৯) ও মাসুম আহম্মেদ (২৪) ও শাখাওয়াত হোসেন ওরফে আহনাফ নিশু (২৩)।
র‌্যাব-২ জানায়, গত বছরের ১৫ আগস্ট হাসান আকতার মুহাম্মদ সিনা (৩০) নামের এক সঙ্গীতশিল্পীর ফেসবুক আইডি হ্যাক করে তার নামে ব্যবহার করে আসছে মামুন অর রশিদ ইভান। এটি বিভিন্ন হ্যাকিং ও ট্রল গ্রæপের অ্যাডমিন হিসেবে ব্যবহৃত হচ্ছে।  গত ২০ মে  ওই ভুক্তভোগী একটি অভিযোগ করেন। এরই ধারাবাহিকতায় তদন্ত করে র‌্যাব। বৃহস্পতিবার দুপুরের দিকে রাজধানীর শেরেবাংলা নগরের নিউরোসাইন্স হাসপাতালের সামনে থেকে ইভানকে গ্রেফতার করা হয়। তার কাছ থেকে উদ্ধার হওয়া মোবাইলে হ্যাকিং হওয়া আইডি লগিং অবস্থায় পাওয়া গেছে। নরসিংদী সদর থানার দাসপাড়ার হারুন অর রশিদের ছেলে তিনি। র‌্যাব-২-এর সিপিসি-৩-এর কোম্পানি কমান্ডার এডিসি মো. মনিরুজ্জামান মনির বলেন, একজন সঙ্গীতশিল্পীর ফেসবুক আইডি হ্যাক হওয়ার একটি অভিযোগ আসে আমাদের কাছে। এরপর আমরা তদন্ত শুরু করে সত্যতা পাওয়ায় তাকে গ্রেফতার করা হয়েছে।  গ্রেফতারকৃত ব্যক্তি হ্যাকড করার বিষয়টি স্বীকারও করেছেন। তার বিরুদ্ধে শেরেবাংলা নগর থানায়  ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করবেন ভুক্তভোগী।
অন্যদিকে  র‌্যাব-২-এর সহকারী পরিচালক (মিডিয়া) সিনিয়র এএসপি মো. জাহিদ আহসান জানান, গ্রেফতারকৃত মাসুম আহম্মেদ ও শাখাওয়াত হোসেন ব্যক্তিগত ফেসবুক পেজে এডিটিং দেখুন নামের একটি গ্রæপ খুলে তাতে বিভিন্ন রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ ব্যক্তিদের নিয়ে অশালীন ও কুরুচিপূর্ণ ফটোশপ করা ছবি পোস্টের মাধ্যমে ছড়িয়ে দিয়ে তাদের হেয়প্রতিপন্ন করতেন।  তারা এ কাজটি গ্রæপের বিভিন্নজনকে দিয়ে করাতেন। এর আগে শোবিজ অঙ্গণের বিভিন্ন ব্যক্তিরা এই গ্রæপের বিরুদ্ধে লিখিত অভিযোগ জানায়। এর পরিপ্রেক্ষিতে তথ্য-উপাত্ত যাচাই-বাছাই করে তেজগাঁও পশ্চিম নাখালপাড়া থেকৈ তাদের গ্রেফতার করা হয়। তাদের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে তেজগাঁও থানায় মামলা হয়েছে বলে জানান এএসপি জাহিদ আহসান।






এই ক্যাটাগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]