ই-পেপার বিজ্ঞাপনের তালিকা বৃহস্পতিবার ২ জুলাই ২০২০ ১৮ আষাঢ় ১৪২৭
ই-পেপার বৃহস্পতিবার ২ জুলাই ২০২০

চাটমোহরে আগাম বন্যায় দিশেহারা ভুট্টাচাষিরা
চাটমোহর (পাবনা) প্রতিনিধি
প্রকাশ: শনিবার, ৬ জুন, ২০২০, ১২:০০ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 8

পাবনার চাটমোহরসহ চলনবিল অঞ্চলে কয়েক দিনের টানা বৃষ্টি আর নদী পথে উজানের পানি এসে পড়ায় বন্যার সৃষ্টি হয়েছে। এতে মহাবিপাকে পড়েছে ভুট্টাচাষিরা। নৌকা নিয়ে পানির নিচ থেকে ভুট্টা কেটে ঘরে তুলতে নানা দুর্ভোগের শিকার হচ্ছেন তারা। দ্বিগুন মজুরি দিয়েও জমি থেকে অর্ধেকের বেশি ভুট্টা ঘরে তুলতে পারছেন না। ফলে প্রতি বিঘা জমিতে ৫ থেকে ৬ হাজার টাকা লোকসান গুণতে হচ্ছে কৃষকদের।
উপজেলার হান্ডিয়াল, নিমাইচড়া, হরিপুরসহ কয়েক গ্রামের ভুট্টা চাষিদের বাড়ির পাশের খোলায় গিয়ে দেখা যায় শ্রমিকরা ভুট্টা মাড়াই ও শুকানোর কাজে ব্যস্ত সময় পার করছেন। নৌকা নিয়ে জমি থেকে ভুট্টা কাটছেন। আবার কেউ ভুট্টার মোচা জ্বালানি হিসেবে সংগ্রহ করছেন।
কৃষকরা জানান, হঠাৎ বন্যার পানি আসায় তাদের জমির ভুট্টা ডুবে গেছে। গতবছর বিঘাপ্রতি যে সব জমি থেকে ভুট্টা পেয়েছিলেন ৩৫ থেকে ৪০ মণ এবার এই দুর্যোগে সেই জমি থেকে ভুট্টা পাচ্ছেন ১৫ থেকে ২০ মণ। হান্ডিয়ালের কৃষক শরিফুল ইসলাম বলেন, আমি ৭ বিঘা জমিতে ভুট্টা চাষ করেছি। পানিতে সব জমি ডুবে গেছে। নৌকা আর শ্রমিক নিয়ে অর্ধেক জমির ভুট্টা কেটে খোলায় তুলেছি। এখন খোলাতেও পানি আসায় ভুট্টা মাড়াই নিয়ে বিপদে আছি। একই গ্রামের আরেক কৃষক কাজেম আলী বলেন, আমার ২০ বিঘা জমির ভুট্টা কেটে মাড়াই করে ঘরে তুলেছি। গতবারের চেয়ে অর্ধেক ফলন পেয়েছি। আমার প্রতি বিঘায় ৫ থেকে ৬ হাজার টাকা লোকসান গুনতে হচ্ছে। এই অবস্থায় দেনা শোধ করতে পারব না।






সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]