ই-পেপার বিজ্ঞাপনের তালিকা বৃহস্পতিবার ১৩ আগস্ট ২০২০ ২৯ শ্রাবণ ১৪২৭
ই-পেপার বৃহস্পতিবার ১৩ আগস্ট ২০২০

যুদ্ধের দামামা : নিয়ন্ত্রণরেখায় চীনের হাজার হাজার সেনা
সময়ের আলো অনলাইন
প্রকাশ: বুধবার, ১ জুলাই, ২০২০, ৯:৩৪ পিএম | অনলাইন সংস্করণ  Count : 254

ভারত-চীন উত্তেজনায় এবার যোগ হলো নতুন মাত্রা। চীন নতুন করে নিয়ন্ত্রণরেখা বরাবর ২০ হাজারেরও বেশি ট্রুপ বা সেনা মোতায়েন করেছে।

এ খবর দিয়েছে পিপলস লিবারেশন আর্মি বা পিএলএ। সূত্রটি জানিয়েছে, পিএলএ নিয়ন্ত্রণরেখা বরাবর ফের ২০ হাজারেরও বেশি ট্রুপ বা সেনা মোতায়েন করেছে। পূর্ব লাদাখে এই সেনা মোতায়েনের মতো ঘটনা ঘটেছে। পাশাপাশি ঝিজিয়াং প্রদেশেও ১০-১২ হাজার সেনা মোতায়েন করা হয়েছে বলে জানা যাচ্ছে।

জানা গেছে, প্রস্তুত রাখা হয়েছে অত্যাধুনিক সাঁজোয়া গাড়ি ও ভারী অস্ত্র। প্রয়োজন পড়লে যাতে এই সামরিক শক্তি ৪৮ ঘন্টারও কম সময়ে সীমান্তে পৌঁছতে পারে, সেই ব্যবস্থাও করা হয়েছে চীনের পক্ষ থেকে।

অন্যদিকে চীনা সেনার গতিবিধির ওপর কড়া নজরে রাখছে নয়াদিল্লি। ভারতীয় সীমান্তে যাতে কোনওভাবেই চীনা সেনাদের অনুপ্রবেশ ঘটতে না পারে, তার জন্য সর্বোচ্চ সতর্ক রয়েছে ভারতীয় সেনা।

নয়াদিল্লির উচ্চপদস্থ এক সরকারি আধিকারিক জানান, ‘চীনা আর্মি দুটি ডিভিশনে ভাগ হয়ে পূর্ব লাদাখ সেক্টরে জড়ো হয়েছে। এক একটি ডিভিশনে ১০ হাজার করে সেনা জওয়ান রয়েছে।’

উল্লেখ্য, তৃতীয়বারের জন্য কর্পস কম্যান্ডার স্তরে বৈঠক করেছে ভারত-চীন। মঙ্গলবার শেষরাতের এই বৈঠক ১২ ঘণ্টার বেশি সময় ধরে চলেছে এবং রাত ১১টার পরে তা শেষ হয়েছে। বৈঠকে তেমন কোনও অগ্রগতির কথা জানা যায়নি। উল্টো দুই দেশ সর্বোচ্চ সামরিক শক্তি প্রদর্শনের তোড়জোড় চালাচ্ছে। পরিস্থিতি ঠিক কোন দিকে যাচ্ছে, এখনও আঁচ করা যাচ্ছে না। 




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]