ই-পেপার বিজ্ঞাপনের তালিকা  বুধবার ৫ আগস্ট ২০২০ ২০ শ্রাবণ ১৪২৭
ই-পেপার  বুধবার ৫ আগস্ট ২০২০

রাজস্বখাতে দ্রুত নিয়োগের দাবি স্বেচ্ছাসেবী মেডিকেল টেকনোলজিস্টদের
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: বৃহস্পতিবার, ২ জুলাই, ২০২০, ৫:৫৫ পিএম আপডেট: ০২.০৭.২০২০ ৬:৩৯ পিএম | অনলাইন সংস্করণ  Count : 448

দেশে যখন করোনাভাইরাস ছড়িয়ে পড়ে মহামারি আকার ধারণ করে তখনই স্বাস্থ্যখাতে জনবল সঙ্কটের কারণে হিমশিম খেতে হয়েছিল সকল স্বাস্থ্যকর্মীদের।

আক্রান্তের সংখ্যা প্রতিদিন বাড়তে বাড়তে করোনা শনাক্তকরণ পরীক্ষার চাপও বেড়েছিলো, এখনো বাড়ছে। যে হারে করোনা রোগী বাড়ছে সে হারে নমুনা সংগ্রহের সুযোগ ও সুবিধা ছিলনা মেডিকেল টেকনোলজিস্টদের অপ্রতুলতার কারণে।

এমন পরিস্থিতির মধ্যেই সরাসরি সরকারি ব্যবস্থাপনার সঙ্গে যুক্ত না থেকেও করোনাভাইরাস মোকাবেলায় এগিয়ে আসতে শুরু করেন সারা দেশের স্বেচ্ছাসেবী মেডিকেল টেকনোলজিস্টগণ।

দিন দিন এ সংখ্যা বেড়েছে, যাঁরা বিভিন্ন প্রক্রিয়ায় যুক্ত হয়েছেন করোনার বিরুদ্ধে লড়াইয়ে। প্রধানমন্ত্রী নিজেই দেশের এ সংকটময় সময়ে সকলকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন।

দেশে করোনা আক্রান্ত রোগীর পরীক্ষা-নিরীক্ষা নিশ্চিত করতে ও আক্রান্ত রোগীদের জরুরি চিকিৎসাসেবা দিতে রাষ্ট্রপতির নির্দেশে স্বেচ্ছাসেবী ১৪৫ জন মেডিকেল টেকনোলজিস্টকে নিয়োগ দেওয়া হয়।

করোনা মোকাবেলার জন্য মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনায় গত ৩০ জুন স্বাস্থ্যখাতে ডাক্তার-নার্সদের ন্যায় ১২০০ মেডিকেল টেকনোলজিস্ট নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করে স্বাস্থ্য অধিদপ্তর। অথচ এই ১২০০ মেডিকেল টেকনোলজিস্ট নিয়োগ বানচালের জন্য কিছু মেডিকেল টেকনোলজিস্ট নামধারী কুচক্রী মহল প্রায় স্বাস্থ্য অধিদপ্তরের সামনে অবস্থান ধর্মঘট করে।

পক্ষান্তরে বিগত ১২ বছর যাবত মেডিকেল টেকনোলজিস্টদের নিয়োগ বন্ধ থাকার  কারণে করোনা মহামারী রোধে সারাদেশে একাংশ মেডিকেল টেকনোলজিস্ট জীবনের ঝুঁকি নিয়ে স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করছে।

বঙ্গবন্ধু মেডিকেল টেকনোলজিস্ট পরিষদ (বিএমটিপি) এর সাধারণ সম্পাদক মো. আশিকুর রহমান বলেন, করোনা মহামারিতে যে পরিস্থিতি ছিলো তাতে নমুনা সংগ্রহ ও পরীক্ষার কাজটি ঠিক মতো হচ্ছিল না অপ্রতুল মেডিকেল টেকনোলজিস্টের কারণে। সেসময় যারা স্বেচ্ছাসেবক হিসেবে জীবন বাজী রেখে রোগীর নমুনা সংগ্রহ ও পরীক্ষার কাজ করছে তারাই প্রকৃত করোনাযোদ্ধা।

তারা স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে এগিয়ে না আসলে গড়ে প্রতিদিন ১৫ হাজার নমুনা সংগ্রহ করা সম্ভব হতো না। তাই সেসকল স্বেচ্ছাসেবী মেডিকেল টেকনোলজিস্টরা রাজস্বখাতে স্থায়ী নিয়োগ পাওয়ার যোগ্য।

অথচ আজ স্বাস্থ্য অধিদপ্তরের সামনে নিয়োগের দাবি নিয়ে আসা স্বেচ্ছাসেবী মেডিকেল টেকনোলজিস্টদের অবস্থান ধর্মঘটে বিপিএসএমটিএ এবং বিএনপি পন্থী মেডিকেল টেকনোলজিস্ট এর সদস্যরা হামলা করে লাঞ্ছিত করেন।

আমরা এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি এবং সেই সাথে সকল দোষীদের দ্রুত শাস্থির জন্য প্রশাসনকে অনুরোধ করছি। আগামী ৫ জুন রোববার স্বেচ্ছাসেবী মেডিকেল টেকনোলজিস্টদের রাজস্বখাতে দ্রুত নিয়োগের দাবিতে সকাল ৯টা থেকে ১১টা পর্যন্ত স্বাস্থ্য অধিদপ্তরের সামনে অবস্থান ধর্মঘট অনুষ্ঠিত হবে।

এরপর সকাল ১১টায় প্রধানমন্ত্রী কার্যালয় অভিমুখে পদযাত্রা করে মাননীয় প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করা হবে। সেই সাথে সারাদেশে স্বেচ্ছাসেবী মেডিকেল টেকনোলজিস্টদের দ্রুত নিয়োগের দাবিতে সকল জেলা সিভিল সার্জন বরাবরও অবস্থান ধর্মঘট করে স্মারকলিপি প্রদান করা হবে।

তিনি স্বেচ্ছাসেবীদের নিয়োগের জন্য মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনাকে স্বাগত জানান। ১৪৫ জন স্বেচ্ছাসেবক মেডিকেল টেকনোলজিস্টদের মতো সারাদেশে বাদ পড়া সকল যোগ্য ও নিয়মনীতির আওতায় থাকা স্বেচ্ছাসেবক মেডিকেল টেকনোলজিস্টদের রাজস্বখাতে দ্রুত নিয়োগের জন্য স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদপ্তরকে আহ্বান জানান।




এই ক্যাটাগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]