ই-পেপার বিজ্ঞাপনের তালিকা মঙ্গলবার ১১ আগস্ট ২০২০ ২৭ শ্রাবণ ১৪২৭
ই-পেপার মঙ্গলবার ১১ আগস্ট ২০২০

চীন-ভারত উত্তেজনায় নজর আন্দামানে
সময়ের আলো অনলাইন
প্রকাশ: শনিবার, ৪ জুলাই, ২০২০, ৪:২৯ পিএম আপডেট: ০৪.০৭.২০২০ ৪:৩৩ পিএম | অনলাইন সংস্করণ  Count : 219

উত্তেজনার মধ্যে এবার আন্দামান-নিকোবর কমান্ডের গুরুত্ব বাড়াচ্ছে ভারত। ভারত মহাসাগরের উপর দিয়ে আন্দামান-নিকোবরের কাছ দিয়ে জ্বালানি তেল আমদানি করে চীন। সেই বিষয়টি মাথা রেখেই আন্দামানে নজর দিয়েছে ভারত।

দেশটির কেন্দ্র থেকে অতিরিক্ত সৈন্য পাঠানোর পাশাপাশি আন্দামানের প্রতিরক্ষা ব্যবস্থা জোরদারে সব ধরনের পদক্ষেপ নেওয়া হচ্ছে।

ভারতীয় মিডিয়ার খবরে জানা গেছে, চীনের মোকাবেলায় ভারত মহাসাগরের উপর আন্দামান নিকোবরের অবস্থান অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করছে নয়াদিল্লী। 

ইতোমধ্যে আন্দামান নিয়ে তোড়জোড় শুরু করেছে ভারত। দেশটি উত্তর আন্দামানের শিবপুরে নৌসেনার এয়ার স্টেশন আইএনএস কোহাসারের রানওয়ের দৈর্ঘ্য বৃদ্ধি করার উদ্যোগ নিয়েছে। প্রয়োজনে বড় যুদ্ধবিমান যাতে এখান থেকে কাজ করতে পারে, তার জন্য বাড়ানো হচ্ছে রানওয়ের দৈর্ঘ্য।

আরও যুদ্ধবিমান, নৌজাহাজ ও সেনা আন্দামানে মোতায়েন করা হবে। এই কাজে ৫ হাজার ৬৫০ কোটি টাকা বাজেট বরাদ্দ করা হয়েছে বলে জানা গেছে।

প্রসঙ্গত, ২০০১ সালে প্রথম আন্দামান নিকোবর কমান্ড প্রতিষ্ঠিত হয়। এটিই এখন পর্যন্ত ভারতের প্রথম এবং একমাত্র থিয়েটার কমান্ড, যেখানে আর্মি, বিমান বাহিনীর সেনা এবং নৌসেনা একটিই অপারেশনাল কমান্ডারের অধীনে রয়েছে।

উল্লেখ্য, গত ১৫ জুন গালওয়ানে সংঘর্ষে ভারতের ২০ সেনা নিহতের ঘটনায় ভারত-চীন তুমুল উত্তেজনা বিরাজ করছে। দুদেশের সীমান্তে হাজার হাজার সেনা মোতায়েন করা হয়েছে। যে কোনও পরিস্থিতি মোকাবেলায় প্রস্তুত রয়েছে দুই দেশই।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]