ই-পেপার শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শুক্রবার ২৯ মার্চ ২০২৪

নিজেদের ডেরায় ভারত-বধের আশা
প্রকাশ: রবিবার, ৫ জুলাই, ২০২০, ১২:০০ এএম  (ভিজিট : ৮৮)
রুদ্ধশ^াসে ছুটছেন, দিচ্ছেন হুঙ্কারÑ গত বছরের ১৫ অক্টোবর কলকাতার সল্টলেক (যুবভারতী) স্টেডিয়ামে ভারতের জালে বল জড়িয়ে দেওয়ার পর সাদউদ্দিনের অমন বুনো উদযাপনের দৃশ্যটা বাংলাদেশের ফুটবল পুরাণেরই অংশ হয়ে গেছে। ম্যাচের ৪৪ মিনিটে এই তরুণ ফরোয়ার্ডের ওই গোল ভারত জয়ের স্বপ্ন দেখিয়েছিল বাংলাদেশকে। শেষবেলায় গোল হজম করায় স্বপ্নটা বাস্তবরূপ পায়নি। তবে এ দেশের ফুটবল ঐতিহ্য যে পুরোপুরি বিলীন হয়ে যায়নি, কোটি ভক্তের হৃদয়ে সেই বিশ্বাসের বীজ বুনে দিয়েছিল ভিনদেশে অনুষ্ঠিত ম্যাচে জামাল-সাদদের অভাবনীয় পারফরম্যান্স।
করোনাভাইরাসের কারণে ২০২২ বিশ্বকাপ আর ২০২৩ এশিয়ান কাপের যৌথ বাছাইয়ে ‘ই’ গ্রæপে চার ম্যাচ খেলে যে একটি পয়েন্ট ঝুলিতে জমা করেছে বাংলাদেশ, সেটা ওই সল্টলেকে ভারতের বিপক্ষে ম্যাচ থেকেই পাওয়া। বাছাইয়ে আরও চারটি ম্যাচ বাকি জামাল-সাদদের। ফিফার নির্দেশনা মেনে এএফসি যে সূচি দিয়েছে, তাতে আগামী অক্টোবর-নভেম্বরে ম্যাচগুলো অনুষ্ঠিত হবে। এই চার ম্যাচের তিনটিই বাংলাদেশ খেলবে ঘরের মাঠে, এই তালিকায় আছে ভারতের বিপক্ষে ম্যাচটাও। সেই ম্যাচ নিয়েই স্বপ্ন বুনতে শুরু করেছেন সল্টলেক কাঁপিয়ে আসা সাদ।
জাতীয় দলের প্রধান কোচ জেমি ডে জানিয়ে রেখেছেন, বাছাইয়ের বাকি ম্যাচগুলো থেকে কিছু পয়েন্ট ঝুলিতে জমা করতে চান। অধিনায়ক জামাল ভ‚ঁইয়া তো পরিষ্কার করেই বলেছেন লক্ষ্যের কথা, ‘ঘরের মাঠে আফগানিস্তান আর ভারতের বিপক্ষে জিততে চাই।’ সল্টলেকে ৫৪ হাজার স্থানীয় দর্শকের সামনে যে পারফরম্যান্স তার দল দেখিয়ে এসেছে, তাতে এই চাওয়াটা এখন আর অমূলক ঠেকছে না কারও কাছে। যদিও আর সব খেলার মতো ফুটবলেও ভারত অনেকটা এগিয়ে বাংলাদেশের থেকে, তবে বাছাইয়ের ওই ম্যাচে মোড়লগিরি ছিল সাদ-জামালদেরই।
প্রতিপক্ষের মাঠে মোড়লগিরি করার পর বাংলাদেশের ফুটবলাররা এবার নিজেদের ডেরায় ভারত-বধের অপেক্ষায়। ম্যাচটি হবে আগামী ১২ নভেম্বর। সেই ম্যাচে পূর্ণ তিন পয়েন্ট অর্জনের আশাবাদ ব্যক্ত করে সাদ বলেছেন, ‘আমাদের বর্তমান যে স্কোয়াড আছে, যদি আমরা নিজেদের পারফরম্যান্স এবং ফর্ম ধরে রাখতে পারি, ভারতের সাথে জয়ের সম্ভাবনা দেখি আমি। তবে ম্যাচটি অবশ্যই প্রতিদ্ব›িদ্বতাপূর্ণ হবে।’ নিজেদের মাঠ মানে চেনা পরিবেশ, গ্যালারিভরা সমর্থক। এতে বাড়তি সুবিধাও দেখছেন সাদ, ‘নিজেদের মাঠে খেলা হওয়ায় কিছুটা বাড়তি সুবিধা তো আমরা অবশ্যই পাব।’
সাম্ভাব্য সেরা প্রস্তুতি নিয়ে নিজেদের মাঠে জয়ের জন্যই নামবে বাংলাদেশ, এমন আশাবাদই ব্যক্ত করেছেন সাদ। প্রথম লেগে যে স্মরণীয় গোলটা তিনি করেছিলেন, সেটাকেও অনুপ্রেরণা হিসেবে নিচ্ছেন আবাহনীতে খেলা এই তরুণ ফরোয়ার্ড, ‘নিজেদের মাঠের সব ম্যাচই আমাদের জন্য গুরুত্বপূর্ণ। তা ছাড়া ভারতের বিপক্ষে খেলাটা নিঃসন্দেহে আরও বেশি উত্তেজনাপূর্ণ হবে। আমরা অবশ্যই শতভাগ প্রস্তুতি নিয়ে এই ম্যাচে জয়ের জন্যই মাঠে নামব। ব্যক্তিগতভাবে অবশ্যই গত ম্যাচের মতো গোল করে দলকে এগিয়ে নিতে চাইব এবং ম্যাচে পূর্ণ ৩ পয়েন্ট অর্জন করাই আমাদের লক্ষ্য।’
নতুন সূচি অনুসারে ৮ অক্টোবর বাংলাদেশ খেলবে আফগানিস্তানের বিপক্ষে। ১৩ অক্টোবরের প্রতিপক্ষ কাতার। ১২ নভেম্বর হবে ভারত-বাংলাদেশ ম্যাচ। এরপর শেষ ম্যাচটি ওমানের বিপক্ষে ১৭ নভেম্বর। এর আগে প্রথম লেগে আফগানিস্তানের কাছে ১-০ গোলে হেরেছে বাংলাদেশ। কাতারের বিপক্ষে হার ২-০ গোলে, ভারতের সঙ্গে ১-১ গোলে ড্র করার পর ওমান থেকে চার গোল হজম করে ফেরে জেমি ডের শিষ্যরা।






সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close