ই-পেপার বিজ্ঞাপনের তালিকা মঙ্গলবার ১১ আগস্ট ২০২০ ২৭ শ্রাবণ ১৪২৭
ই-পেপার মঙ্গলবার ১১ আগস্ট ২০২০

বেনাপোল প্রোর্ট দিয়ে ১০৫ দিন পর পণ্য রফতানি শুরু
সময়ের আলো অনলাইন
প্রকাশ: রোববার, ৫ জুলাই, ২০২০, ১০:০৬ পিএম | অনলাইন সংস্করণ  Count : 87

দীর্ঘ ১০৫ দিন বন্ধ থাকার পর বেনাপোল-পেট্রাপোল স্থলবন্দর দিয়ে ভারতে বাংলাদেশি পণ্য রফতানি শুরু হলো আবারও। প্রথম দিন হিসেবে রবিবার বিকেল সাড়ে ৫টায় গার্মেন্টস সামগ্রীর পণ্য নিয়ে ৫টি বাংলাদেশি ট্রাক ভারতের পেট্রাপোল বন্দরে প্রবেশ করে। 

জানা গেছে, গত ২২ মার্চ থেকে করোনাভাইরাস সংক্রমণের কারণে বেনাপোল-পেট্রাপোল বন্দর দিয়ে আমদানি-রফতানি বন্ধ হয়ে যায় দু‘দেশের মধ্যে। পরে দফায় দফায় বৈঠকের পর পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের নির্দেশে গত ৭ জুন থেকে সীমান্ত বাণিজ্য সচল হয়। 
এরপর থেকে ভারতীয় পণ্য বাংলাদেশে আসছে। কিন্ত বাংলাদেশি কোন পণ্যচালান ভারতে রফতানি হয়নি। বেনাপোলের বন্দর ব্যবহারকারিরা বলছেন, করোনা সংক্রমনের শঙ্কায় ‘নিরাপত্তাজনিত কারণ দেখিয়ে ভারতীয়রা বাংলাদেশ থেকে কোন রফতানি পণ্য গ্রহন করেনি। 

ফলে আমদানি কার্যক্রম স্বাভাবিক থাকলেও ব্যাহত হচ্ছিল রফতানি। বাড়ছিল বাণিজ্য ঘাটতি। ক্ষতিগ্রস্ত হচ্ছিল এদেশের রফতানিকারকরা। বৈদেশিক আয় থেকে বঞ্চিত হচ্ছিল দেশ। 

এ বিষয়ে, বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্ট স্টাফ এ্যাসোসিয়েশনের সাধারন সম্পাদক সাজেদুর রহমান জানান, ভারতীয় বন্দর ব্যবহারকারী বিভিন্ন সংগঠনের সাথে একাধিকবার আলোচনা করেও রফতানি চালু করা যায়নি। রফতানিকারকরা আমদানি কার্যক্রম বন্ধ করে দেওয়ায় অবশেষে টনক নড়ে ভারতীয় প্রশাসনসহ বন্দর ব্যবহারকারীদের। ভারতীয় সরকারের সিদ্ধান্তের পর আজ রোববার বিকেল সাড়ে ৫টার দিকে বেনাপোল বন্দর থেকে ৫ ট্রাক রফতানি পণ্য গ্রহণ করে ভারতীয় বন্দর কর্তৃপক্ষ। সেই সাথে ওপারে যেসক পঁচনশীল পণ্য আটকে আছে সেগুলো গ্রহণ করা হবে।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]