ই-পেপার বিজ্ঞাপনের তালিকা মঙ্গলবার ১১ আগস্ট ২০২০ ২৭ শ্রাবণ ১৪২৭
ই-পেপার মঙ্গলবার ১১ আগস্ট ২০২০

বৈধ অভিবাসীদের জন্য দরজা খুলছে মালয়েশিয়া
মালয়েশিয়া সংবাদদাতা
প্রকাশ: মঙ্গলবার, ৭ জুলাই, ২০২০, ১১:৫৮ পিএম আপডেট: ০৭.০৭.২০২০ ২:৩৬ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 2441

অবৈধ নয়, বৈধ বিদেশি শ্রমিকদের জন্য নিজেদের শ্রমবাজার খুলে দিতে চলেছে মালয়েশিয়া। সোমবার দেশটির সিনিয়র মন্ত্রী (প্রতিরক্ষা) দাতুক সেরি ইসমাইল সাবরি ইয়াকুব ও স্বররাষ্ট্রমন্ত্রী দাতুক সেরি হামজাহ জায়নুদ্দিন আলাদা আলাদা অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা জানান।
স্বররাষ্ট্রমন্ত্রী হামজাহ জায়নুদ্দিন বলেন, প্রথমে দেশের নাগরিকদের সুরক্ষা এবং যারা মালয়েশিয়ায় থাকেন তারা দেশটির আইন সঠিকভাবে মেনে চলছে কি না তা নিশ্চিত করা। এর মানে এই নয় যে আমরা বিদেশি কর্মী চাই না। আমাদের ভারী শিল্প বিকাশে নিবন্ধিত বৈধ বিদেশি শ্রমিকদের প্রয়োজন। তবে সবচেয়ে বড় কথা হলো দেশের প্রচলিত আইন অনুসরণ করা। আমাদের সকল কর্মের উদ্দেশ্যে দেশের জনগণ কি চায় তা জানা এবং তা বাস্তবায়ন করা।
 সোমবার সকালে পোর্ট ক্লাং এমএমইএ মালয়েশিয়ার উপকূলের নিরাপত্তা রক্ষায় আন্তর্জাতিক কোস্টগার্ডের মান উন্নত করার জন্য সরকারের উদ্যোগে দুটি নতুন টহল নৌকা গ্রহণের সময় স্বরাষ্ট্রমন্ত্রী হামজাহ জয়নুদ্দিন স্থানীয় গণমাধ্যমের সঙ্গে এসব কথা বলেন।
অতি সম্প্রতি কাতারভিত্তিক আল-জাজিরা টেলিভিশন চ্যানেলে লকডাউন সময়ে মালয়েশিয়ায় বসবাসরত বিদেশি শ্রমিকদের প্রতি বৈষম্যমূলক আচরণ এবং তাদের মারধর করে মানবাধিকার লঙ্ঘন করেছে, এমন একটি প্রতিবেদন প্রকাশ হয়েছে। এই প্রতিবেদন প্রকাশের জেরে ইতোমধ্যেই মালয়েশিয়ায় চলছে ব্যাপক তোলপাড়।
এ প্রসঙ্গে মন্ত্রী বলেন, বিদেশি গণমাধ্যমের প্রতিবেদন নিয়ে আমরা মাথা ঘামাই না। সুতরাং, বিদেশি গণমাধ্যম যদি বলে যে আমরা খুব কঠোর, তাহলে আমরা বলব দেশের জনগণ যা চায় আমরা তাই করি। বর্তমানে মালয়েশিয়ায় এমন একটি সরকার যা আইন ভঙ্গকারীদের বিরুদ্ধে কঠোর। দেশের প্রচলিত আইন অনুসারে পদক্ষেপ গ্রহণ করি এবং তাদের পরিচালনা করি। এক্ষেত্রে শুধু আইন অনুসরণ করা হয়েছে।
এদিকে সিনিয়র মন্ত্রী দাতুক সেরি ইসমাইল সাবরি ইয়াকুব আন্তর্জাতিক সংবাদ সংস্থা আল জাজিরাকে চ্যালেঞ্জ ছুড়েছেন, দেশটিতে আটককৃত অবৈধ বিদেশিদের সঙ্গে খারাপ আচরণ করা হয়েছে তার প্রমাণ করতে হবে। বিশে^র কোনো দেশ অবৈধ প্রবেশের অধিকারী ব্যক্তিদের সেই দেশে অবাধে চলাচল করতে অনুমতি দেবে না।
ইমিগ্রেশন বিভাগ ইমিগ্রেশন আইন ব্যবহার করে। যাদের কাছে আইনি দলিল নেই বা পুরোপুরি আমাদের দেশে থাকার জন্য কোনো দলিল নেই তাদেরকে আটক করা হবে। তিনি আরও বলেন, মালয়েশিয়ায় প্রবেশকারী বিদেশিদের ট্র্যাভেল ডকুমেন্ট থাকতে হবে এবং তাদের ভিসা ভিসার মেয়াদ শেষ হয়ে গেলেও তাদের অবশ্যই দলিলটি উপস্থাপন করতে হবে।
এদিকে মালয়েশিয়ায় কল কারখানাগুলোতে চাহিদা বাড়ায় শ্রমিক সঙ্কট দেখা দিয়েছে বলে জানান সে দেশের মালিকদের সংগঠন। চলতি বছর পর্যন্ত মালয়েশিয়া নতুন শ্রমিক নিয়োগে নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি জানান তারা।









সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]