ই-পেপার বিজ্ঞাপনের তালিকা বৃহস্পতিবার ১৩ আগস্ট ২০২০ ২৯ শ্রাবণ ১৪২৭
ই-পেপার বৃহস্পতিবার ১৩ আগস্ট ২০২০

উচ্চমূল্যের অক্সিজেন সিলিন্ডার বিনামূল্যে সরবরাহ করছে জয় বাংলা অক্সিজেন সেবা
অক্সিজেনের অভাবে একজন রোগীরও মৃত্যু চায় না ঢাবি'র ৩ তরুণ
*এক ফোনকলেই বাড়ি গিয়ে পৌঁছে দিচ্ছে অক্সিজেন সিলিন্ডার
স্বপ্না চক্রবর্তী
প্রকাশ: শনিবার, ১১ জুলাই, ২০২০, ৮:৩৮ পিএম আপডেট: ১১.০৭.২০২০ ৮:৪১ পিএম | অনলাইন সংস্করণ  Count : 1015

মায়ের সাথে করোনায় আক্রান্ত হয়েছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ছাত্র পংকজ। মগবাজারে বোনের বাসায় থেকে ডাক্তারের পরামর্শে চিকিৎসা নিচ্ছেন দুজনেই।

কিন্তু হঠাৎ করে শ্বাসকষ্ট হওয়ায় ডাক্তার পরামর্শ দেন বাসায় একটা অক্সিজেন সিলিন্ডার কিনে রাখতে। পালস অক্সিমিটারে অক্সিজেন সেচুরেশন ৯২ এর নিচে নামলেই কৃত্রিমভাবে অক্সিজেন নিয়ে হাসপাতালের দিকে রওনা হতে হবে। কিন্তু অক্সিজেন সিলিন্ডারের বাজারে যেনো আগুন।

পরপর দুই কোম্পানির সাথে কথা বলেও ২৪ হাজার টাকার নিচে একটা ২ হাজার লিটারের সিলিন্ডার কিনতে ব্যর্থ হয়ে দ্বারস্থ হন সিনিয়র সাংবাদিক জান্নাতুল ফেরদৌস মানুর।

তার মা করোনাজয়ী হওয়ায় পরামর্শ চাইতে গিয়ে জানতে পারেন জয় বাংলা অক্সিজেন সেবা'র কথা।

অক্সিজেন সিলিন্ডার কিনতে গিয়ে যখন করোনা রোগীদের নাভিশ্বাস উঠেছে তখন বাড়ি বাড়ি গিয়ে অক্সিজেন সিলিন্ডার সম্পূর্ণ বিনামূল্যে সরবরাহ করছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের একদল তরুণ।

এমন দুর্যোগপূর্ণ মুহূর্তে সঙ্কটাপন্ন রোগীদের জন্য জরুরি অক্সিজেন সরবরাহ করছে জয় বাংলা অক্সিজেন সেবা। আর এর জন্য প্রয়োজন মাত্র একটি ফোন কল। এক ফোন কলেই পংকজের বাসায় অক্সিজেন ভর্তি সিলিন্ডার পৌঁছে দিয়ে যায় ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সদ্য সাবেক স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক সাদ বিন কাদের চৌধুরী।
 
জানা যায়, সাদ বিন কাদের চৌধুরীর উদ্যোগে ও ছাত্রলীগের উপ-বিজ্ঞান বিষয়ক সম্পাদক সবুর খান কলিন্স এবং ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও ডাকসুর সদস্য রফিকুল ইসলাম সবুজের সহযোগিতায় চলছে বিনামূল্যের এ কার্যক্রম।

তাদের ঘনিষ্ঠজনরা জানায়, ব্যক্তিগত উদ্যোগ, বন্ধু-বান্ধব ও শুভাকাঙ্ক্ষীদের আর্থিক সহায়তায় প্রাথমিকভাবে ১২টি অক্সিজেন সিলিন্ডার নিয়ে কার্যক্রম শুরু করে তারা।

এই সেবামূলক কাজে কোনো ফি কিংবা জামানত নেওয়া হবে না। তবে এই সেবা পেতে হলে চিকিৎসকের ব্যবস্থাপত্র ও জাতীয় পরিচয়পত্র দেখাতে হবে। পাশাপাশি সেবা গ্রহণের ২৪ ঘণ্টার মধ্যে সিলিন্ডার ফেরত দিতে হবে।

সাদ বিন কাদের চৌধুরী বলেন, করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের ফুসফুস আক্রান্ত হয় বলে অনেক ক্ষেত্রে শ্বাসকষ্ট দেখা দেয়। ফলে সাম্প্রতিক সময়ে অক্সিজেন সিলিন্ডারের চাহিদা বেড়ে গেছে। আমরা বেশ কয়েকজন রোগীকে এ সেবা দিয়েছি। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত আমাদের এ কার্যক্রম চালিয়ে যাব।

তিনি জানান, শুধু করোনাভাইরাস আক্রান্ত রোগীই নন, অন্যান্য রোগীর জন্যও অক্সিজেনের প্রয়োজন হলে তারাও বিনামূল্যে জয় বাংলা অক্সিজেন সেবা পাবেন।

ডাকসুর সাবেক এ সম্পাদক বলেন, দাম বেশি হওয়ায় অনেকে তাৎক্ষণিকভাবে অক্সিজেনের ব্যবস্থা করতে পারছেন না। তাই প্রাথমিক সাপোর্টের জন্য আমরা এই উদ্যোগ গ্রহণ করেছি। যেহেতু আমাদের সীমাবদ্ধতা রয়েছে, সেহেতু আমরা কেবল জরুরি প্রয়োজনে এটা দিতে চাই।

তিনি জানান, তাদের দেওয়া অক্সিজেন সিলিন্ডারটি সর্বোচ্চ একদিন রাখা যাবে। এর মধ্যে অন্য কোথাও থেকে সিলিন্ডারের ব্যবস্থা করতে রোগীদের অনুরোধ করবেন তারা।

রাজধানীর যে কোনো এলাকা থেকে ০১৬২৩০০০১০০, ০১৬৭৭১২৫৭৫৮, ০১৭২৫৩৪৩০৩৮ নম্বরে ফোন করলে তাৎক্ষণিকভাবে রোগীর বাসায় অক্সিজেন সিলিন্ডার পৌঁছে দেওয়ার প্রতিশ্রুতি দিচ্ছেন তারা।




এই ক্যাটাগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]