ই-পেপার বিজ্ঞাপনের তালিকা মঙ্গলবার ১১ আগস্ট ২০২০ ২৭ শ্রাবণ ১৪২৭
ই-পেপার মঙ্গলবার ১১ আগস্ট ২০২০

ইংল্যান্ডের বিশ্বকাপজয়ী কিংবদন্তি ফুটবলার চার্লটন আর নেই
সময়ের আলো অনলাইন
প্রকাশ: শনিবার, ১১ জুলাই, ২০২০, ৯:১৬ পিএম আপডেট: ১১.০৭.২০২০ ৯:২১ পিএম | অনলাইন সংস্করণ  Count : 62

ইংল্যান্ডের বিশ্বকাপজয়ী ফুটবলার জ্যাক চার্লটন মারা গেছেন। বার্ধক্যজনিত কারণে রিপাবলিক অব আয়ারল্যান্ডের সাবেক এ কোচ মারা যান। তার বয়স হয়েছিল ৮৫ বছর। নর্দারল্যান্ডে নিজ বাড়িতে মৃত্যুবরণ করেছেন জ্যাক।

জ্যাক চার্লটনের সাবেক ক্লাব লিডস ইউনাইটেড আজ খবরটি নিশ্চিত করেছে।

এক বিবৃতিতে লিডসের পক্ষ থেকে বলা হয়, ‘২৩ বছরের ক্যারিয়ারে ক্লাবের হয়ে রেকর্ড ৭৭৩ ম্যাচ খেলেছেন জ্যাক। তিনি এই খেলাটির সর্বকালের অন্যতম সেরা ডিফেন্ডার।’

পরিবার থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়, ‘শান্তি নিয়েই শুক্রবার মৃত্যুবরণ করেছে জ্যাক। বাসায় পরিবারের সাথেই ছিলেন তিনি। তার জীবন ও অর্জন নিয়ে আমরা গর্বিত।’

দীর্ঘদিন ধরেই বিভিন্ন রোগে ভুগছিলেন জ্যাক। গেল বছর তার ‘লিম্পোমা’ ক্যানসার ধরা পড়ে তার। তবে অনেক আগ থেকেই ডিমেনশিয়া বা স্মৃতিভ্রংশ রোগে ভুগছিলেন ছিলেন তিনি।

১৯৬৬ সালে ইংল্যান্ডের বিশ্বকাপজয়ী দলের সদস্য ছিলেন জ্যাক। ঐ বিশ্বকাপে দেশের হয়ে সবগুলো ম্যাচে রক্ষণভাগে বড় ভূমিকা ছিল এই সেন্ট্রাল ডিফেন্ডারের। দেশের হয়ে ৩৫ ম্যাচে ৬ গোল করেছেন জ্যাক। এছাড়া ১৯৯০ সালের বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠা ইংল্যান্ড দলের সদস্য ছিলেন জ্যাক।

ঘরোয় ফুটবলে লিডস ইউনাইটেডের হয়ে ২১ বছর খেলেছেন জ্যাক। ১৯৭৩ সালে অবসরে যাওয়ার আগে ক্লাবের হয়ে সবচেয়ে বেশি ৭৭৩ ম্যাচ খেলার যৌথ রেকর্ড গড়েন তিনি। লিডসের হয়ে ১৯৬৯ সালে লিগ কাপ এবং ১৯৭২ এফএ কাপজয়ী দলের সদস্য ছিলেন জ্যাক।

খেলোয়াড়ি জীবন শেষে কোচিংকে পেশা হিসেবে বেছে নিয়েছিলেন জ্যাক। ১৯৮৬-৯৬ পর্যন্ত, ১০ বছর আয়ারল্যান্ডের প্রধান কোচ ছিলেন তিনি। তার অধীনে ১৯৮৮ সালের ইউরোতে প্রথমবারের মতো ফাইনালে উঠে আয়ারল্যান্ড।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]