ই-পেপার শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শুক্রবার ২৯ মার্চ ২০২৪

হাইব্রিড ইস্যুতে আওয়ামী লীগে তোলপাড়
দলের সুনাম রক্ষায় কঠোর উদ্যোগ নিন
প্রকাশ: সোমবার, ১৩ জুলাই, ২০২০, ১২:০০ এএম  (ভিজিট : ১০৬)
উপমহাদেশের প্রাচীনতম দল বাংলাদেশ আওয়ামী লীগ। ১৯৪৯ সালের ২৩ জুন ঢাকার কেএম দাস লেনের রোজ গার্ডেনে গঠিত হয় নতুন একটি রাজনৈতিক দল, পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ। পরবর্তীতে সেই দলের নাম হয় বাংলাদেশ আওয়ামী লীগ। বাংলাদেশের যা কিছু অর্জন তা এই দলটির নেতৃত্বে। বায়ান্নর ভাষা আন্দোলন, বাষট্টির শিক্ষা কমিশন আন্দোলন, ছেষট্টির ৬ দফা প্রস্তাব, ঊনসত্তরের গণআন্দোলন, সত্তরের নির্বাচনসহ একাত্তরের সশস্ত্র মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে পৃথিবীর মানচিত্রে নতুন এক দেশ ও জাতির অভ্যুদয় ঘটে। সেই জনগোষ্ঠীর একটি সংগ্রামশীল ইতিহাস ও ঐতিহ্য, বীরত্বময় গর্বের অতীত আছে। আছে গভীরতম দেশপ্রেম। ১৯৪৭ সালের ১৪ এবং ১৫ আগস্ট ভারতীয় উপমহাদেশ ভাগ হয়ে ভারত-পাকিস্তানের জন্ম। ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর সশস্ত্র মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে স্বাধীন সার্বভৌম বাংলাদেশের জন্ম। ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করা হয়। যার সঙ্গে জড়িত ছিল এদেশের স্বাধীনতাবিরোধী এবং মার্কিন ষড়যন্ত্র। তারপর বাংলাদেশ দীর্ঘ ২১ বছর শাসিত হয়েছে স্বাধীনতাবিরোধী এবং সামরিকতন্ত্রের আওতায়। এ সময়টা বাংলাদেশের ‘অন্ধকার যুগ’ বলে বিবেচিত হয়।
১৯৯৬ সালে শেখ হাসিনা ক্ষমতায় আসার পর বাংলাদেশের অর্থনৈতিক চেহারা বদলাতে শুরু করে। মাঝখানে ৫ বছর বিএনপি ক্ষমতায় ছিল। সে সময় দেশ জঙ্গিবাদের আওতায় চলে গিয়েছিল। ২০০৯ সালে শেখ হাসিনা পুনরায় ক্ষমতায় ফিরে এলে দেশের অর্থনীতি ক্রমাগত সামনের দিকে এগিয়ে গেছে। আজ তা বিশে^র কাছে উন্নয়নের রোল মডেল। আর্থসামাজিক এমন কোনো খাত নেই যেখানে বাংলাদেশের সফলতা নেই। সেই আওয়ামী লীগে হাইব্রিড নেতাকর্মী ঢুকে পড়েছে বলে অভিযোগ। তাদের দাপটে দলের অনেকেই আজ কোণঠাসা।
দৈনিক সময়ের আলোর এক প্রতিবেদন বলছে, হাইব্রিড আর অনুপ্রবেশ ইস্যুতে তোলপাড় আওয়ামী লীগের অভ্যন্তর। যাদের হাত দিয়ে আওয়ামী লীগে ক্ষতিকর অনুপ্রবেশ ঘটেছে, সেসব নেতা আতঙ্কে আছেন। দায় এড়াতে গা বাঁচিয়ে চলছেন অনেকে। কাদের আশ্রয়-প্রশ্রয়ে এসব অনুপ্রবেশ হয়েছে তার খোঁজ নিচ্ছেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।
দলের নেতারা বলছেন, অনুপ্রবেশকারীরা সবসময় ঢোকার চেষ্টা করবে। কিছু নেতার আশ্রয়-প্রশ্রয়ে দলে জায়গা করে নেয় তারা। পেছনে বহর বাড়ানোর জন্য বাছবিচার না করেই ভিন্নমতের লোকদের দলে ভেড়াচ্ছেন তারা। মন্ত্রী-এমপিদের হাত ধরে তৃণমূলেও অনুপ্রবেশ ঘটেছে।
রিজেন্টের সাহেদ, পাপিয়া কিংবা জিকে শামীমদের মতো চরিত্রের উন্মোচন হলেই আওয়ামী লীগে হাইব্রিড আর অনুপ্রবেশের বিষয়গুলো বেশি আলোচিত হয়। সম্প্রতিকালে তৃণমূল পর্যায়ে দলীয় নেতা-এমপিদের নানাবিধ অপকর্মের কারণে আওয়ামী লীগের অতীত ঐতিহ্য হুমকির মুখে পড়েছে। এসব অপকর্মের হোতাদের বেশিরভাগই হাইব্রিড নেতাকর্মী। গত দেড় দশকে দলীয় প্রধান শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে দেশ আজ ক্ষুধামুক্ত, দারিদ্র্যমুক্ত, উন্নয়নের রোল মডেল। কতিপয় ভুঁইফোঁড় নেতার কারণে এসব অর্জন অনেকটাই ম্লান হতে বসেছে। শেখ হাসিনার প্রতি দেশের মানুষের প্রত্যাশা বেশি। অচিরেই আওয়ামী লীগ যেন অনুপ্রবেশকারীদের দৌরাত্ম্য থেকে মুক্তি পায়। আমাদের বিশেষ অনুরোধ, দলের সুনাম রক্ষায় কঠোর উদ্যোগ নিন।






সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close