ই-পেপার বিজ্ঞাপনের তালিকা  বুধবার ৫ আগস্ট ২০২০ ২১ শ্রাবণ ১৪২৭
ই-পেপার  বুধবার ৫ আগস্ট ২০২০

দেশের ইতিহাসে আপিল বিভাগে ভার্চুয়ালি মামলার শুনানি শুরু
সময়ের আলো অনলাইন
প্রকাশ: সোমবার, ১৩ জুলাই, ২০২০, ৪:৫৯ পিএম | অনলাইন সংস্করণ  Count : 15

দেশের বিচারিক ইতিহাসে প্রথমবারের মত ভার্চুয়ালি আপিল বিভাগে মামলার শুনানি শুরু হয়েছে।

প্রধান বিচারপতি ছাড়াও আপিল বিভাগের আরও পাঁচ বিচারপতি আজ বিচারিক কাজে অংশ নেন। বিচারপতিগন হলেন- বিচারপতি মোহাম্মদ ইমান আলী, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী, বিচারপতি মির্জা হোসেইন হায়দার, বিচারপতি আবু বকর সিদ্দিক ও বিচারপতি মো. নুরুজ্জামান।

এ সময় প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বলেন, ভার্চুয়াল বিচার ব্যবস্থাকে এগিয়ে নিতে হবে। এটি সফল হলে সপ্তাহে পাঁচ কার্যদিবসেই আপিল বিভাগ বসবে। এ সময় ভার্চুয়ালি আপিল বিভাগের এই বসাকে নিয়মিত আদালতের অংশ বলে মত দেন আপিল বিভাগের অন্য বিচারপতিরা।

সোমবার আপিল বিভাগের ভার্চুয়াল বিচারিক কার্যক্রমে শুনানিতে অংশ নেন এটর্নি জেনারেল মাহবুবে আলম, সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি এ এম আমিন উদ্দিনসহ মামলার সংশ্লিষ্ট আইনজীবীরা।

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের (কোভিড ১৯) জনিত উদ্ভূত পরিস্থিতির কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর আজ সোমবার থেকে শুরু হলো আপিল বিভাগে ভার্চুয়াল বিচারিক কার্যক্রম।

এ লক্ষ্যে আপিল বিভাগের মামলার কার্যতালিকায় আজ ২০টি মামলা তালিকাভুক্ত করা হয়। এর মধ্যে আজ দুটি মামলা নিষ্পত্তি হয়েছে বলে বাসস’কে জানান সুপ্রিমকোর্টের মুখপত্র ও বিশেষ কর্মকর্তা মোহাম্মদ সাইফুর রহমান।

এর আগে রোববার ১২ জুলাই এ বিষয়ে সুপ্রিমকোর্টের আপিল বিভাগের রেজিস্ট্রার মো. বদরুল আলম ভূঞা স্বাক্ষরিত বিজ্ঞপ্তি জারি করা হয় । সেখানে সপ্তাহে দুই দিন বিচার কাজ পরিচালনার কথা জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সপ্তাহের সোমবার ও বৃহস্পতিবার সকাল ১০ টা থেকে সোয়া ১ টা পর্যন্ত আপিল বিভাগে বিচারিক কার্যক্রম চলবে। এ বিষয়ে বিস্তারিত সুপ্রিমকোর্টের ওয়েবসাইটেও প্রকাশ করা হয়েছে।

গত ১৩ মার্চ থেকে সুপ্রিমকোর্টে ছুটি শুরু হয়। এরপর করোনার কারণে ২৬ মার্চ থেকে দেশে সাধারণ ছুটির কারণে দেশের সব আদালতেও ছুটি ঘোষণা করা হয়। জরুরি মামলা সংক্রান্ত এবং জনগণের ন্যায়বিচার নিশ্চিতে তথ্য প্রযুক্তি ব্যবহার করে ভার্চুয়াল বিচারে অধ্যাদেশ জারি করে সরকার। পরে তা জাতীয় সংসদেও বিল আকারে পাশ হয়।

গত ১১ মে থেকে ভার্চুয়ালি অধস্তন আদালতসহ হাইকোর্টের কয়েকটি বেঞ্চে জরুরি মামলার শুনানি শুরু হয়। এরপর আপিল বিভাগে চেম্বার কোর্টেও কার্যক্রম শুরু হয়। আজ থেকে আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চেও কার্যক্রম শুরু হলো। বাসস




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]