ই-পেপার বিজ্ঞাপনের তালিকা বৃহস্পতিবার ১৩ আগস্ট ২০২০ ২৯ শ্রাবণ ১৪২৭
ই-পেপার বৃহস্পতিবার ১৩ আগস্ট ২০২০

জিতলেই চ্যাম্পিয়ন জিদানের রিয়াল
ক্রীড়া ডেস্ক
প্রকাশ: বৃহস্পতিবার, ১৬ জুলাই, ২০২০, ১২:০০ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 9

রিয়াল মাদ্রিদের ‘পরশ পাথর’ জিনেদিন জিদান। যার ছোঁয়াতে ফের উজ্জ্বল লস বøাঙ্কোসরা। অপেক্ষা কেবল ঘরোয়া লিগে শিরোপাখরা ঘুচানোর। সেই প্রতীক্ষার ইতি টানার লক্ষ্য নিয়েই আজ ভিয়ারিয়ালের মুখোমুখি হবে স্প্যানিশরা; জিতলেই লা লিগায় শ্রেষ্ঠত্বের মুকুট ফিরে পাবে রিয়াল।
স্প্যানিশ শীর্ষ ফুটবল লিগে বøাঙ্কোসরা সবশেষ শিরোপা উল্লাস করেছে ২০১৬-১৭ মৌসুমে। এরপর থেকে চলছে বার্সেলোনার রাজত্ব। লা লিগায় গত দুই আসরের চ্যাম্পিয়ন কাতালান ক্লাবটি এবার শিরোপা জয়ে হ্যাটট্রিকের স্বপ্নই দেখছিল এবং করোনায় লিগ বন্ধ হওয়ার আগ পর্যন্ত ২ পয়েন্ট বেশি নিয়ে ছিল টেবিলের শীর্ষে। কিন্তু খেলা ফিরতেই পাল্টে গেছে প্রেক্ষাপট; ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ড্র করে বসে তিন ম্যাচে এবং রিয়াল তুলে নিয়েছে টানা নবম জয়।
প্রেক্ষাপট বদলে রিয়ালই এখন শিরোপার দ্বারপ্রান্তে। সমান ৩৬ ম্যাচ শেষে ৮৩ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে রয়েছে তারা এবং ৪ পয়েন্ট কম নিয়ে দুইয়ে বার্সা। অর্থাৎ চ্যাম্পিয়ন হতে করিম বেনজেমাদের প্রয়োজন কেবল ২ পয়েন্ট; হাতে রয়েছে ২ ম্যাচ। এরই একটিতে আজ ঘরের মাঠ ইস্তাদিও আলফ্রেডো ডি স্তেফানোতে ভিয়ারিয়ালকে আতিথেয়তা দেবে জিদানের দল। যদি জিতে যায় তাহলে দুই মৌসুম পর লা লিগা শিরোপা ঘরে তুলবে রিয়াল।
অবশ্য ড্র করলে বা হারলেও চ্যাম্পিয়ন হওয়ার সুযোগ রয়েছে বøাঙ্কোসদের সামনে। কারণ আজ রাত ১টায় যখন একই সঙ্গে শুরু হবে রিয়াল-বার্সার ম্যাচ। ক্যাম্প ন্যুতে কিকে সেতিয়েনের দল ওসাসুনার মুখোমুখি হবে। যদি হেরে যায় ডিফেন্ডিং চ্যাম্পিয়ন বা ড্র করে, তাহলে স্তেফানোতে যে ফলাফলই হোক না কেন চ্যাম্পিয়ন হয়ে যাবে রিয়াল। আর যদি রিয়ালের হোঁচটের বিপরীতে জয় পায় কাতালান ক্লাবটি, তাহলে শিরোপার নিষ্পত্তি হবে শেষ দিনে। অর্থাৎ রোববার রাতে
২০তম রাউন্ডে।
এমন সমীকরণের সামনে দাঁড়িয়ে আপাতত কঠিন চাপে সেতিয়েন। চাকরি হারানোর শঙ্কা নিয়েই লড়ছেন বার্সা কোচ। তাকে পরের ম্যাচের জন্য একাদশ সাজাতে হবে চোটাক্রান্ত আতোয়ান গ্রিজম্যান, ওসমানে দেম্বেলে এবং স্যামুয়েল উমতিতিকে ছাড়াই। তবে স্বস্তির বিষয় হলো, চোট কাটিয়ে কাতালান শিবিরে ফিরেছেন আর্থার আর ফ্রেঙ্কি ডি ইয়ং এবং এক ম্যাচের নিষেধাজ্ঞা শেষে খেলতে প্রস্তুত ‘বিস্ময়বালক’ আনসু ফাতি।
বর্তমান পরিস্থিতিতে দাঁড়িয়ে জয় ছাড়া কিছুই ভাবছেন না বার্সা কোচ। বুধবার দল ঘোষণার পর সেতিয়েন বলেন, ‘আগামীকাল (আজ) আমরা জেতার চেষ্টাই করব। আমাদের প্রয়োজন কেবল জয়।’ লা লিগা শিরোপা জয়ের দৌড়ে পিছিয়ে পড়ায় লুইস সুয়ারেজ দুষলেন নিজেদের। ক্লাবের অফিসিয়াল ওয়েবসাইটে উরুগুইয়ান স্ট্রাইকার বলেন, ‘আমরা জানতাম, আমাদের ভাগ্য আমাদের হাতেই, সুতরাং এখানে কোনো অজুহাত চলবে না।’
ক্লাবের সম্মান বজায় রাখার জন্য হলেও শেষ দুই ম্যাচ জিততে চান বার্সা ফরোয়ার্ড, ‘ভিয়ারিয়ালের বিপক্ষে আমরা যেভাবে খেলেছি সেটা সঠিক ছিল যদি আপনি শিরোপা জিততে চান। বিষয়গুলো নিয়ে আমাদের সম্পর্কে স্ব-সমালোচনা করা এবং আসন্ন বিষয়গুলোর জন্য নিজেকে প্রস্তুত করা দরকার। সম্মান বজায় রাখার জন্য হলেও লা লিগার শেষ দুই ম্যাচে অবশ্যই বার্সার জেতা উচিত এবং তারপর মনোযোগ দিতে হবে চ্যাম্পিয়ন্স লিগে।’
অন্যদিকে চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্নে বিভোর রিয়াল কিন্তু নির্ভর করছে না অন্য ম্যাচগুলোর ওপর। আজ নিজেদের বিকল্প ভেন্যুতে ভিয়ারিয়ালের বিপক্ষে জয় তুলে নিয়ে শিরোপার নিষ্পত্তি চায় বøাঙ্কোসরা। যেমনটা স্পষ্টভাবে বলে দিয়েছেন কোচ জিদান আর অধিনায়ক সার্জিও রামোস।







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]