ই-পেপার বিজ্ঞাপনের তালিকা বৃহস্পতিবার ১৩ আগস্ট ২০২০ ২৯ শ্রাবণ ১৪২৭
ই-পেপার বৃহস্পতিবার ১৩ আগস্ট ২০২০

বরিশাল কলেজের নাম পরিবর্তন নিয়ে পাল্টাপাল্টি কর্মসূচিতে উত্তাপ
নিজস্ব প্রতিবেদক বরিশাল
প্রকাশ: বৃহস্পতিবার, ১৬ জুলাই, ২০২০, ১২:০০ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 13

সরকারি ব‌রিশাল কলেজের নাম প‌রিবর্ত‌ন করার পক্ষে-বিপক্ষে পাল্টাপাল্টি কর্মসূচিতে বরিশাল নগরীতে উত্তপ্ত পরি‌স্থিতি বিরাজ করছে। বুধবার বেলা সাড়ে ১১টার দিকে নগরীর টাউন হ‌লের সাম‌নে বাংলা‌দেশ সমাজতা‌ন্ত্রিক দলসহ (বাসদ) বিভিন্ন প্রগতিশীল সংগঠন এবং সরকা‌রি ব‌রিশাল ক‌লে‌জের বর্তমান ও সা‌বেক শিক্ষার্থীরা পাল্টা‍পাল্টি কর্মসূচি পালন ক‌রে। এ সময় উভয়পক্ষ পাল্টাপা‌ল্টি সেøাগান দি‌য়ে বি‌ক্ষোভ কর‌লে উত্তপ্ত অবস্থার সৃ‌ষ্টি করলে প‌রি‌স্থি‌তি সামাল দি‌তে বিপুল সংখ্যক পু‌লিশ মোতায়ে‌ন ছিল। প্রত্যক্ষদর্শীরা জানান, কলেজের নাম অপরিবর্তিত রাখার দাবিতে সদর রোডের পূর্ব পাশে মঞ্চ করে গণস্বাক্ষর আদায় কর্মসূচি পালন করে কলেজের সাবেক ও বর্তমান শিক্ষার্থীরা। কলেজের সাবেক ভিপি মহানগর আওয়ামী লীগ সভাপতি একেএম জাহাঙ্গীরসহ ক্ষমতাসীন দলের উল্লেখযোগ্য সংখ্যক নেতাকর্মীর উপস্থিতিতে গণস্বাক্ষর আদায় কর্মসূচিতে ব্যাপক সমাগম হয়। গণসাক্ষর আদায় কর্মসূচির সমাবেশে ওই কলেজের সাবেক ও বর্তমান শিক্ষার্থী এবং স্থানীয় ক্ষমতাসীন দলের নেতারা বলেন, এ কলেজের সঙ্গে আবেগ-অস্তিত্ব জড়িত। জেলা প্রশাসন কতিপয় লোকের পরামর্শে ব্যক্তিগতভাবে এটা করেছে। গুরুত্বপূর্ণ ইস্যুতে সব দল-মতের মতামত নিলে আজ এই পরিস্থিতির সৃষ্টি হতো না। নাম পরিবর্তনের সিদ্ধান্ত তারা কোনোভাবেই মানা হবে না। এর বিরুদ্ধে নিয়মতান্ত্রিক আন্দোলন চালিয়ে যাওয়া হবে।
তারা বলেছেন, অ‌শি^নী কুমারের স্বজনরা বা‌ড়ি‌টি বি‌ক্রি করে। প‌রে সেখা‌নে ব‌রিশাল কলেজ স্থাপন করা হয়। বিভাগীয় শহর হিসাবে ক‌লে‌জের নাম ব‌রিশাল ক‌লেজ রাখাই যুক্তিযুক্ত বলে মনে করেন তারা।
একই সময় নগরীর সদর রোডে পশ্চিম পাশে বাসদসহ অন্যান্য ৭টি সংগঠনের বিক্ষোভ সমাবেশে অশি^নী কুমারের বসতভিটায় প্রতিষ্ঠিত সরকারি বরিশাল কলেজের নামকরণ তার নামে করার দাবি জানানো হয়। এই দাবিতে আন্দোলন চালিয়ে যাওয়ার কথা বলেন বাসদ নেতারা।
এ সময় বাসদ নেতৃবৃন্দ জানান, শিক্ষার বিস্তারে মহাত্মা অ‌শি^নী কুমারের অবদান অনস্বীকার্য। মহাত্মার বসতভিটাই এখন বরিশাল ক‌লেজ। অথচ সে‌খা‌নে তার কোনো নাম নেই। তাই ক‌লেজ‌টির নাম প‌রিবর্তন করে অশি^নী কুমার দত্ত ক‌লেজ করার দাবি জানান তারা। সমাবেশ শেষে বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে শুরুর স্থলে এসে শেষ হয়।




এই ক্যাটাগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]