ই-পেপার বিজ্ঞাপনের তালিকা  বুধবার ২০ জানুয়ারি ২০২১ ৫ মাঘ ১৪২৭
ই-পেপার  বুধবার ২০ জানুয়ারি ২০২১

কেওয়াইসি ফরম চালু করার সময় বাড়ালো কেন্দ্রীয় ব্যাংক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: বৃহস্পতিবার, ৩০ জুলাই, ২০২০, ৪:১২ পিএম | অনলাইন সংস্করণ  Count : 107

অধিকতর গ্রাহকবান্ধব করে হিসাব খোলার ফরম ও কেওয়াইসি প্রোফাইল প্রচলনের সময় বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। পূর্বের নির্দেশনা অনুযায়ী ব্যাংকগুলোকে চলতি বছরের ৩০ জুনের মধ্যে ওই প্রক্রিয়া চালু করার সময় বেঁধে দেওয়া হয়েছিল। তবে নতুন করে আরো তিন মাস সময় বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংক। বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়।

বাংলাদেশে কার্যরত সকল তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো ওই প্রজ্ঞাপনে বলা হয়, চলমান কোভিড পরিস্থিতির প্রেক্ষাপট বিবেচনায় হালনাগাদকৃত হিসাব খোলার ফরসমূহ প্রচলন করার সময়সীমা চলতি বছরের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বর্ধিত করা হলো।


এর আগে চলতি বছরের ২৩ ফেব্রুয়ারি ব্যাংক হিসাব খুলতে গ্রাহকবান্ধব কেওয়াইসি ফরম চালু করনের নির্দেশনা দেয় কেন্দ্রীয় ব্যাংক। এবং এতে বলা হয়, দেশের তথ্য প্রযুক্তির বিকাশ আর্থিক অবকাঠামো উন্নয়ন ও প্রযুক্তির সহায়তায় তথ্য প্রাপ্তির সুযোগ বৃদ্ধির ধারাবাহিকতায় হিসাব খোলার ফরম সমূহকে অধিকার গ্রাহকবান্ধব করার লক্ষ্যে তা হালনাগাদকরণের সিদ্ধান্ত গৃহীত হয়েছে। ব্যক্তিগত, প্রাতিষ্ঠানিক, সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, স্থায়ী আমানত, সঞ্চয় স্কিম এবং বিশেষ স্কিম হিসাব খোলার ক্ষেত্রে যেই ফরম ব্যবহার হবে তা প্রত্যেকটি ব্যাংকে পাঠানো হয়েছে সেই সময়। তথ্য হালনাগাদের সময় বেঁধে দেওয়া হয়। কেন্দ্রীয় ব্যাংক সেই সময় টি বর্ধিত করলো আজ।

ব্যাংকাররা জানান, পূর্বের কেওয়াইসি ফরমে অধিক তথ্য প্রয়োজনীয়তার কারণে অনেক ধরনের সমস্যায় পড়তে হতো। তবে নতুন করে যেই ফরম চালু করা হবে তাতে প্রয়োজন অতিরিক্ত তথ্যের দরকার নেই। তথ্য প্রযুক্তির এই যুগে নতুন ফরম গ্রাহকদের ভোগান্তি কমাবে বলে দাবি ব্যাংকারদের।




এই ক্যাটাগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, নির্বাহী সম্পাদক : শাহনেওয়াজ দুলাল, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে
প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]