ই-পেপার বিজ্ঞাপনের তালিকা বৃহস্পতিবার ১ অক্টোবর ২০২০ ১৬ আশ্বিন ১৪২৭
ই-পেপার বৃহস্পতিবার ১ অক্টোবর ২০২০

৪০০ তালেবান বন্দিকে মুক্তি দেওয়ার অনুমোদন আফগান পার্লামেন্টের
সময়ের আলো ডেস্ক
প্রকাশ: সোমবার, ১০ আগস্ট, ২০২০, ১০:৪০ পিএম আপডেট: ০৯.০৮.২০২০ ১১:৫৯ পিএম | প্রিন্ট সংস্করণ  Count : 21

আফগান পার্লামেন্ট লয়া জিরগা রোববার ৪০০ তালেবান বন্দিকে মুক্তি দেওয়ার অনুমোদন দিয়েছে। ১৯ বছরের যুদ্ধ বন্ধে শান্তি আলোচনার অংশ হিসেবে এ উদ্যোগ নিল আফগান সরকার। আফগান পার্লামেন্টের এক বিবৃতিতে বলা হয়েছে, আলোচনায় যেকোনো বাধা অপসারণ, শান্তি প্রক্রিয়া শুরু এবং রক্তপাতের অবসান ঘটাতে লয়া জিরগা ৪০০ তালেবান বন্দিকে মুক্তি দেওয়ার অনুমোদন দিয়েছে। আল-জাজিরা।
লয়া জিরগার এই অধিবেশনে সভাপতিত্ব করেন আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি। এতে দেশটির বিভিন্ন সম্প্রদায়ের প্রায় ৩ হাজার ২০০ নেতা ও রাজনীতিকরা উপস্থিত ছিলেন। এই বন্দিদের মুক্তি দেওয়া ঠিক হবে কি না সেটি নিয়ে সেখানে আলোচনা হয়।
তালেবানের পক্ষ থেকে শান্তি আলোচনার শর্ত হিসেবে তাদের বন্দিদের মুক্তির ওপর জোর দেওয়া হয়েছিল। এ ৪০০ জনের মুক্তির মধ্য দিয়ে তালেবানের দাবি অনুযায়ী তাদের পাঁচ হাজার বন্দির সবাইকে মুক্তি দেওয়ার উদ্যোগ নিয়েছে কর্তৃপক্ষ।
বিশ্লেষকরা বলছেন, কয়েক মাস আগে তালেবানদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর যে শান্তি প্রক্রিয়া শুরু হয়েছিল, নিরাপত্তা বাহিনীর ওই হামলার ফলে সেটি বড় ধরনের একটি ধাক্কা খেয়েছে। এখন বন্দি মুক্তির মাধ্যমে মূলত শান্তি আলোচনার পথ প্রশস্ত করা তথা মার্কিন চাপ এড়ানোর কৌশল নিয়েছে কাবুল।
২০২০ সালের ফেব্রæয়ারি মাসে তালেবান নেতৃত্বের সঙ্গে যুক্তরাষ্ট্রের শান্তি চুক্তি হয়। চুক্তি অনুযায়ী প্রায় পাঁচ হাজার তালেবান বন্দিকে মুক্ত করার প্রতিশ্রæতি দেয় ওয়াশিংটন। বিনিময়ে নিরাপত্তা বাহিনীর এক হাজার সদস্যকে মুক্তির প্রতিশ্রæতি দেয় তালেবান।







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, নির্বাহী সম্পাদক : শাহনেওয়াজ দুলাল, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে
প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]