ই-পেপার শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪
শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

বঙ্গবন্ধুর পলাতক খুনিদের রায় কার্যকর করাই মুজিব বর্ষের প্রত্যয় : তথ্যমন্ত্রী
প্রকাশ: সোমবার, ১০ আগস্ট, ২০২০, ১১:৫২ পিএম  (ভিজিট : ৮৭)
তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, মুজিব শতবর্ষে আমাদের প্রত্যয় হচ্ছে বঙ্গবন্ধুর যেসব পলাতক খুনি পৃথিবীর যেখানে পালিয়ে আছে সেখান থেকে তাদের ফেরত এনে বিচারের রায় কার্যকর করা। একই সঙ্গে জিয়াউর রহমানসহ যারা এর সঙ্গে যুক্ত তাদের মুখোশ জনগণের সামনে উন্মোচন করা প্রয়োজন।
রোববার সচিবালয়ে তথ্যমন্ত্রীর ক্লিনিক ভবনের সামনে শোক দিবস উপলক্ষে ‘আলোকচিত্র, ডিজিটাল ডিসপ্লে ও সংবাদপত্রে বঙ্গবন্ধু’ শীর্ষক সপ্তাহব্যাপী প্রদর্শনী উদ্বোধনকালে তিনি এই প্রত্যয় ব্যক্ত করেন।
তথ্য মন্ত্রণালয়ের প্রধান তথ্য কর্মকর্তা সুরথ কুমার সরকারের সভাপতিত্বে অনুষ্ঠানে তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান, প্রধানমন্ত্রীর সাবেক প্রধান তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী ও তথ্য সচিব কামরুন নাহারসহ তথ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে তথ্যমন্ত্রী বলেন, ন্যায়ভিত্তিক সমাজ প্রতিষ্ঠা করতে হলে অন্যায়ের প্রতিকার করতে হয়। সে জন্য বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধুর খুনিদের বিচার হয়েছে। বিচারের রায় কার্যকরও হয়েছে। এই মুজিব শতবর্ষে আমাদের প্রত্যয় হচ্ছে বঙ্গবন্ধুর যেসব পলাতক খুনি এখনও পৃথিবীর যেসব জায়গায় পালিয়ে আছেÑ তাদের বাংলাদেশে ফেরত এনে বিচারের রায় কার্যকর করা। তথ্যমন্ত্রী বলেন, আমি তথ্য অধিদফতরকে ধন্যবাদ জানাই এ ধরনের একটি আয়োজনের জন্য। প্রতিবছর তথ্য অধিদফতর এটি করে। বঙ্গবন্ধুকে সংবাদপত্র ও আলোকচিত্রের মাধ্যমে স্থাপন এটি অনেক হৃদয়গ্রাহী। একই সঙ্গে এটি ইতিহাসকে সংরক্ষণ করেছে। এখন আমরা বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী অতিক্রম করছি। পাশাপাশি বঙ্গবন্ধুর ৪৫তম শাহাদতবার্ষিকী। বঙ্গবন্ধু বাংলাদেশকে একটি উন্নত সমৃদ্ধ রাষ্ট্রে রূপান্তর করার জন্য কাজ শুরু করেছিলেন। বঙ্গবন্ধুকে যে বছর হত্যা করা হয় সে বছর বাংলাদেশের প্রবৃদ্ধি ছিল ৭ দশমিক ৪ শতাংশ। যেটি আমরা ২০১৬-১৭ অর্থবছরে বঙ্গবন্ধুর কন্যার নেতৃত্বে অতিক্রম করতে সক্ষম হয়েছি। চার দশক পরে সেটা সম্ভব হয়েছে। বঙ্গবন্ধুকে যে বছর হত্যা করা হয় সে বছর ১০ হাজার টন বেশি খাদ্য উৎপাদন হয়েছিল।
হাছান মাহমুদ বলেন, বঙ্গবন্ধু একটি যুদ্ধবিধ্বস্ত দেশকে পুনর্গঠন করে যখন সমৃদ্ধির পথে এগিয়ে নিয়ে যাচ্ছিলেন তখন তাকে হত্যা করা হয়। বঙ্গবন্ধু বাংলাদেশকে উন্নত রাষ্ট্রে রূপান্তর করতে পারেননি। তবে তার কন্যা জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ বঙ্গবন্ধুর স্বপ্নপূরণের পথে অদম্য গতিতে এগিয়ে চলেছে। বাংলাদেশ খাদ্য ঘাটতির দেশ ছিল, সে দেশ এখন খাদ্য উদ্বৃত্তের দেশ। স্বল্পোন্নত দেশের তালিকাভুক্ত দেশ থেকে মধ্যম আয়ের দেশে রূপান্তরিত হয়েছে।






সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close