ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শনিবার ২৬ সেপ্টেম্বর ২০২০ ১১ আশ্বিন ১৪২৭
ই-পেপার শনিবার ২৬ সেপ্টেম্বর ২০২০

সেপ্টেম্বরেই শ্রীলঙ্কা যাবে টাইগাররা!
প্রকাশ: মঙ্গলবার, ১১ আগস্ট, ২০২০, ১২:০০ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 17

ক্রীড়া প্রতিবেদক
করোনাভাইরাসের প্রাদুর্ভাবে একের পর এক দ্বিপাক্ষিক সিরিজ স্থগিত হয়ে যাওয়া, এশিয়া কাপ বাতিল আর টি-টোয়েন্টি বিশ^কাপ পিছিয়ে যাওয়ায় আন্তর্জাতিক ক্রিকেটে চলতি বছর বাংলাদেশকে আর দেখা যাবে কি না, সেটা নিয়ে ছিল সংশয়। এরই মধ্যে আশার আলো হয়ে এসেছে স্থগিত হয়ে যাওয়া শ্রীলঙ্কা সফর। এই সফরের সূচি নতুন করে বিন্যাস করতে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের সঙ্গে ইতিবাচক আলোচনা চালিয়ে যাচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তাতে উজ্জ্বল হয়েছে চলতি বছরই টাইগারদের আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার সম্ভাবনা। সোমবার সেই সম্ভাবনা আরও উজ্জ্বল হয়ে উঠেছে বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী সুজনের এই বার্তায়Ñ সেপ্টেম্বরের শেষ দিকে শ্রীলঙ্কা সফরে যেতে পারে টিম বাংলাদেশ।
জুলাইয়ে বাংলাদেশ দলের শ্রীলঙ্কা সফরের কথা ছিল। কিন্তু করোনার প্রাদুর্ভাবে জুনে এই সফরটি স্থগিত হয়ে যায়। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে শ্রীলঙ্কার করোনা পরিস্থিতি এখন অনেকটাই স্বাভাবিক। বাংলাদেশের পরিস্থিতি তেমনটা না হলেও ক্রিকেটারদের ব্যক্তিগত অনুশীলনের সুযোগ করে দিয়েছে বিসিবি। এখন তো দলীয় অনুশীলন শুরুর চিন্তা-ভাবনাও চলছে। চলতি মাসেই শুরু হতে পারে টাইগারদের ক্যাম্প। বর্তমান করোনা পরিস্থিতিতে কীভাবে ক্যাম্প শুরু হতে পারে, তার একটা ধারণা দিয়েছেন বিসিবির প্রধান নির্বাহী।
নিজামউদ্দিন চৌধুরী জানিয়েছেন, ক্রিকেটারদের স্বাস্থ্যগত দিকটা বাড়তি গুরুত্ব পাচ্ছে বিসিবির কাছে। আবাসিক ক্যাম্পেও এ দিকটায় বাড়তি নজর রাখা হবে, এমনটা জানিয়ে তিনি বলেছেন, ‘জাতীয় দলের সম্ভাব্য খেলোয়াড়দের একটি অ্যাপসের আওতায় নিয়ে আসা হয়েছেÑ কোভিড-১৯ ওয়েলবিং অ্যাপস। এর মাধ্যমে সরাসরি তাদের স্বাস্থ্যের অবস্থা পর্যবেক্ষণ করছে আমাদের চিকিৎসা বিভাগ। যখনই ক্যাম্পের ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেব, আগে ওদের আইসোলেশনে নিয়ে করোনাভাইরাস পরীক্ষা করাব, এরপর আবাসিক ক্যাম্পের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেব।’
এই ক্যাম্প হবে শ্রীলঙ্কা সফরকে ভাবনায় রেখে। সফরে তিনটি টেস্টের সঙ্গে সমানসংখ্যক টি-টোয়েন্টি জুড়ে দেওয়ার প্রস্তাব করেছে বিসিবি। অন্যদিকে লঙ্কান বোর্ড চাইছে, তিনটি টি-টোয়েন্টি হোক টেস্টের সংখ্যা একটি কমিয়ে। এটা নিয়েই এখন দুই বোর্ডের মধ্যে আলোচনা চলছে। এ প্রসঙ্গে নিজামউদ্দিন চৌধুরী বলেছেন, ‘শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের সঙ্গে আমাদের নিয়মিত যোগাযোগ হচ্ছে। প্রাথমিকভাবে আলোচনা ছিল, আমাদের তিন টেস্টের একটা সিরিজ হবে। এর সঙ্গে আরও তিনটি টি-টোয়েন্টি খেলার একটা প্রস্তাব এসেছে। এটা আমরা নিজেরা কথা বলে চূড়ান্ত সিদ্ধান্ত জানাব।’
নিজামউদ্দিন জানিয়েছেন, সংস্করণ চূড়ান্ত হলেই ঠিক করা হবে সফরের দিনক্ষণ। বিসিবির এই কর্তাব্যক্তি বলেছেন, ‘দিনক্ষণ আমরা এখনও চূড়ান্ত করিনি, কোন কোন সংস্করণের খেলা হবে সেটা ঠিক হওয়ার পর আমরা দিনক্ষণ ঠিক করব।’ সঙ্গে যোগ করেছেন, ‘সূচি চূড়ান্ত করার পর জাতীয় দলের ক্যাম্পের সময় ঠিক করব। আপাতত প্রাথমিকভাবে ঠিক করা আছে, সেপ্টেম্বরের শেষ দিকে শ্রীলঙ্কা সফরে গেলে এর আগে ক্যাম্প আয়োজন করব।’ আগস্টের তৃতীয় কিংবা শেষ সপ্তাহে শুরু হতে পারে ময়দানি লড়াই, সম্প্রতি এমন আভাসই দিয়ে রেখেছেন বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান।
শ্রীলঙ্কায় গিয়ে কোয়ারেন্টাইনে থাকতে হবে, এমন একটা ধারণা আছে সবার মধ্যে। কিন্তু আকরাম জানিয়েছেন, করোনা পরীক্ষা করিয়ে নিলে সেটার আর প্রয়োজন পড়বে না। আলোচনা সেভাবেই এগুচ্ছে। আলোচনা ফলপ্রসূ হলে টেস্ট সিরিজের প্রস্তুতির জন্য পর্যাপ্ত সময় পাবে টাইগাররা। মার্চের মাঝামাঝি সময় থেকে প্রতিযোগিতামূলক ক্রিকেটের বাইরে আছেন তারা।








সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, নির্বাহী সম্পাদক : শাহনেওয়াজ দুলাল, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে
প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]